| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে কঠিন নাকি সহজ গ্রুপে বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ এপ্রিল ১৩ ২২:১০:২৬
টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে কঠিন নাকি সহজ গ্রুপে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপালের সঙ্গে গ্রুপ ডি-তে রয়েছে বাংলাদেশ। আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের ফাইনালে ২০টি দল চারটি গ্রুপে বিভক্ত হয়ে প্রথম পর্বে খেলবে।

এই চারটি গ্রুপের মধ্যে সবচেয়ে ‘কঠিন’ গ্রুপে রাখা হয়েছে বাংলাদেশকে। গত বিশ্বকাপে শীর্ষ আট থেকে ছিটকে পড়া চতুর্থ দল নেদারল্যান্ডস। বাকি তিনটি গ্রুপের একাধিক কোয়ালিফায়ার রয়েছে।গ্রুপ পর্বে আবার মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। তারা আয়ারল্যান্ড, স্বাগতিক মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার সাথে গ্রুপ এ রয়েছে। এই গ্রুপের প্রতিটি ম্যাচ হবে যুক্তরাষ্ট্রের আইজেনহাওয়ার পার্কে।এছাড়া বি গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমানের ম্যাচগুলো হবে ওয়েস্ট ইন্ডিজে। একমাত্র গ্রুপ ডি ম্যাচগুলো হবে যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ানদের মধ্যে সেই গ্রুপে আছে বাংলাদেশ।

প্রথম রাউন্ডে প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল সুপার এইটে খেলার যোগ্যতা অর্জন করবে। দুই গ্রুপে ভাগ হয়ে সেখানে খেলবে আটটি দল। তবে সুপার এইট রাউন্ডে উঠলে কারা কোন গ্রুপে পড়বে তা আগেই 'শীর্ষ' আট দল জানে। ফলে ওই গ্রুপে গ্রুপ চ্যাম্পিয়ন বা রানার আপের কোনো পার্থক্য হবে না।

র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে নির্ধারিত ওই শীর্ষ আট দলের মধ্যে নেই বাংলাদেশ। এর ফলে বাংলাদেশ যদি সুপার এইটে ওঠে, তাহলে দক্ষিণ আফ্রিকা বা শ্রীলঙ্কার জায়গা নিতে হবে।

সুপার এইটে গ্রুপ ‘১’-এ সম্ভাব্য দল হিসেবে রাখা হয়েছে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কাকে। এই গ্রুপের ম্যাচগুলো হবে যুক্তরাষ্ট্রে। ওয়েস্ট ইন্ডিজে হবে গ্রুপ ‘২’-এর ম্যাচগুলো। যেখানে সম্ভাব্য দল পাকিস্তান, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা।

টেলিগ্রাফ জানিয়েছে, সমর্থকদের আগে থেকে পরিকল্পনা করার সুযোগ করে দিতেই এমন পদ্ধতি। ক্রিকেটের বৈশ্বিক টুর্নামেন্টে অবশ্য এটি নতুন কিছু নয়। তবে শীর্ষ আট দলই পরের রাউন্ডে গেলে প্রথম পর্বে দলগুলোর পারফরম্যান্সের কোনো মূল্য না–ও থাকতে পারে। যেমন চারটি গ্রুপ চ্যাম্পিয়ন দলই পড়তে পারে সুপার এইটে একই গ্রুপে।

গ্রুপ ‘এ’: ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র

গ্রুপ ‘বি’: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান

গ্রুপ ‘সি’: নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি

গ্রুপ ‘ডি’: বাংলাদেশ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, নেপাল।

আবার র‍্যাঙ্কিংয়ের নিচের সারির চারটি দলকে চার গ্রুপে ভাগ না করে দিয়ে রাখা হয়েছে দুটি গ্রুপে। ভারত-পাকিস্তানের গ্রুপ ‘এ’-তে আছে র‍্যাঙ্কিংয়ে ২০ নম্বরে থাকা যুক্তরাষ্ট্র এবং ২৩ নম্বরে থাকা কানাডা। এর ফলে প্রতিবেশী দেশ দুটি মুখোমুখি হবে গ্রুপ পর্বে। এর বাইরে ১৯ নম্বর র‍্যাঙ্কিংয়ের পাপুয়া নিউগিনি ও ২২ নম্বর র‍্যাঙ্কিংয়ের উগান্ডা—দুই দলকেই রাখা হয়েছে গ্রুপ ‘সি’-তে।

যুক্তরাষ্ট্রের ক্রিকেট–বাজারের কথা ভেবে এশিয়ার সাতটি দেশের পাঁচটিই যুক্তরাষ্ট্রে খেলবে। তবে আফগানিস্তানের ম্যাচ সেখানে নেই। যুক্তরাষ্ট্রের ম্যাচ রাজনৈতিক দিক দিয়ে ‘সম্ভাব্য স্পর্শকাতর’ হতে পারে বলে এমন সিদ্ধান্ত।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

কলকাতার হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন

কলকাতার হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন

আইপিএলে দিনের একমাত্র ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের প্রতিপক্ষ দিল্লি ক্যাপিটালস। রাতে ভ্যালেন্সিয়ার প্রতিপক্ষ বার্সেলোনা। ক্রিকেট আইপিএল কলকাতা ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে