| ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

এবার এক বছরেই আসছে দুইটি রমজান মাস ও তিনটি ঈদ, রোজা হবে ৩৬টি

২০২৪ মার্চ ৩১ ১২:৫৫:০৮
এবার এক বছরেই আসছে দুইটি রমজান মাস ও তিনটি ঈদ, রোজা হবে ৩৬টি

রমজান মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্র মাস। আত্মার পরিশুদ্ধি লাভের আশায় মুসলমানরা মর্যাদার সঙ্গে এ মাস উদযাপন করে। এ মাস মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মহান আল্লাহ তাঁর বিশ্বস্ত বান্দাদের জন্য এই মাসটিকে অগণিত কল্যাণ ও আশীর্বাদে পূর্ণ করেছেন।

কিন্তু প্রতি বছর রমজান আসলে ২৯ বা ৩০ দিন দীর্ঘ। এটা চাঁদের উপর নির্ভর করে। সর্বশক্তিমান ঈশ্বর কিছু বছরে ৩০ টি অর্থ দিয়ে মাস শেষ করেন এবং তিনি কিছু বছরে ২৯ টি রোজা দিয়ে মাস শেষ করেন। তবে, ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ২০৩০ সালে, মুমিনদের ৩৬ টি রোজা পালন করতে হবে বা মুসলমানদের ৩৬ টি রোজা পালন করতে হবে। আবার ২০৩৩ সালে, মুসলমানদের পুরো ৬০ বা দুই মাস রোজা রাখতে হবে। ঈদ হবে তিনটি।

দুবাই অ্যাস্ট্রোনমি গ্রুপের সিইও হাসান আহমেদ আল হারিরি স্পষ্টভাবে বলেছেন এরকম কিছু থাকবে। তিনি বলেন, ২০৩০ সালে দুটি রমজান আসার সম্ভাবনা রয়েছে।

এর কারণও প্রকাশ করেছেন চন্দ্র বিশেষজ্ঞরা। তাদের মতে, চান্দ্র বছরের মাস এবং ইংরেজি ক্যালেন্ডারের মধ্যে পার্থক্যের কারণে এটি ঘটে। কারণ ইংরেজি ক্যালেন্ডার বা বছরের মাস ৩০/৩১ দিন। কিন্তু আরব বা চান্দ্র বছরের মাস ২৯/৩০ দিন। ফলস্বরূপ, মাসের দিনের এই পার্থক্যের কারণে, ইংরেজি ক্যালেন্ডার এবং চান্দ্র বছরের মধ্যে ১১ দিনের পার্থক্য লক্ষ্য করা যায়।

চন্দ্র বিশেষজ্ঞ মিনহাল খান বলেন, ১১ দিনের এই পার্থক্যের কারণে ২০৩০ সালে মুসলমানদের দুটি পূর্ণ রমজান হবে। ২০৩০ সালের বৈশ্বিক ইসলামিক ক্যালেন্ডারে এটি স্পষ্ট। ইসলামী ক্যালেন্ডার অনুযায়ী ২০৩৩ সালও ​সাক্ষী হবে। সে বছর দুটি পূর্ণ রমজান এবং তিনটি ছুটি।

এছাড়া সৌদি আরব বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের জলবায়ু বিভাগের অধ্যাপক ড. আবদুল্লাহ আল-মিসনাদ বলেন, ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ১৪৫১ হিজরির ৫ জানুয়ারি ২০২৩ সালের রমজান মাস শুরু হবে। জানুয়ারিতে ৩০ দিন থাকবে। ফলে দেখা যাচ্ছে রমজান শেষ হবে ৩ ফেব্রুয়ারি। এর ভিত্তিতে রমজান মাসে ত্রিশটি রোজা হবে বলে প্রতীয়মান হয়।

একই বছর, ২০৩০ সালের ২৬ ডিসেম্বর থেকে ১৪৫২ হিজরির রমজান শুরু হবে। এর ফলে ২০৩০ সালে মুসলমানরা আরও ৬ টি রোজা পালন করবে। কারণ ডিসেম্বর মাস ৩১ দিনের মাস। এর ফলে ২০৩০ সালে মুসলিমরা ৩৬টি রোজা পালন করবে। তাছাড়া ২০৩০ সালের বৈশ্বিক ইসলামিক ক্যালেন্ডারও এই তথ্য প্রমাণ করে।

তাছাড়াও ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, ২০৩৩ সালেও দুবার পূর্ণ রমজান মাস পাবে মুসলিমরা। সে বছর দুই বার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। যার ফলে ২০৩৩ সালে মোট তিনটি ঈদ অনুষ্ঠিত হবে।

ক্রিকেট

সন্ধ্যা ৬ টায় নয় ভিন্ন সময়ে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ, দেখে নিন এক চমক নিয়ে একাদশ

সন্ধ্যা ৬ টায় নয় ভিন্ন সময়ে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ, দেখে নিন এক চমক নিয়ে একাদশ

বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে বাংলাদেশ। চট্টগ্রামে আগের দুই ম্যাচে লড়াই হয়েছিল একতরফা। ...

এবার লিটনকে নিয়ে ট্রলের কঠিন জবাব দিলেন সুজন

এবার লিটনকে নিয়ে ট্রলের কঠিন জবাব দিলেন সুজন

ক্রিকেট টানা ভালো ফর্মে থাকাটা অনেক কঠিন এই খেলায় কোন ক্রিকেটার সমযে ফর্মে আবার সময়ে ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

আর্জেন্টিনাকে প্রথম ফুটবল বিশ্বকাপ জেতানো কোচ সিজার লুইস মেনত্তি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ...



রে