| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মুস্তাফিজ কিংবা সাকিব নয়, আইপিএলে সব থেকে দামি বাংলাদেশি ক্রিকেটার অন্য কেউ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মার্চ ৩০ ১০:৫০:৪৭
মুস্তাফিজ কিংবা সাকিব নয়, আইপিএলে সব থেকে দামি বাংলাদেশি ক্রিকেটার অন্য কেউ

ইতিহাসে এখন পর্যন্ত সাত বাংলাদেশি ক্রিকেটার আইপিএলে সুযোগ পেয়েছেন। তাদের মধ্যে সাকিব আল হাসান এবং মুস্তাফিজুর রহমান কয়েক বছর ধরে আইএসএলে নিয়মিত সুযোগ পেলেও, আইপিএলে সবচেয়ে দামি বাংলাদেশি খেলোয়াড়ের রেকর্ড ভাঙতে পারেননি। এমনকি ২০২৩ সালে যে তিনজন বাংলাদেশি ক্রিকেটারকে সুযোগ দেওয়া হয়েছে তাদের মানও এই রেকর্ডের সমান হবে না।

২০০৯ সালের আইপিএল নিলামে সবচেয়ে দামি বাংলাদেশি খেলোয়াড়ের রেকর্ড ছিল। এক শতাব্দীরও বেশি সময় পরেও এই রেকর্ডটি টিকে আছে। ক্রিকেট বিশ্বের সবচেয়ে আশ্চর্যজনক ফ্র্যাঞ্চাইজি লিগ হল ভারতীয় আইপিএল। এর মধ্যে ১৫ টি এখন পর্যন্ত খেলা হয়েছে। এই ভারতীয় লিগের শুরু থেকেই অনেক বাংলাদেশি ক্রিকেটার খেলেছেন।

তাদের মধ্যে প্রথম আইপিএল আসরে সুযোগ পান বাংলাদেশি স্পিনার আবদুল রাজ্জাক। সে সময় নিলামে তার সঙ্গে ছিলেন মোশাররফ ও মোহাম্মদ আশরাফ। কিন্তু কোনো দলই তাদের ব্যাপারে আগ্রহ দেখায়নি। আব্দুর রাজ্জাককে শুধু রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর কিনেছে। এরপর রাহুল দ্রাবিড়ের নেতৃত্বাধীন দল তাকে ৫০,০০০ ডলারে কিনে নেয়।

এরপরের নিলামে দল পান মাশরাফি এবং মোহাম্মদ আশরাফুল। এই আসরের নিলামেই বাজিমাত করেছিলেন মাশরাফি। নিলামের শুরু থেকেই তাকে নিয়ে কাড়াকাড়ি শুরু করে ফ্রাঞ্চাইজি গুলো। সে সময় কলকাতা নাইট রাইডার্সের অন্যতম মালিক ছিলেন বলিউড অভিনেত্রী জুহি চাওলা। অন্যদিকে পাঞ্জাব সুপার কিংসের মালিক ছিলেন আরেক অভিনেত্রী প্রীতি জিনতা।

নিলামে মাশরাফিকে নিয়ে কাড়াকাড়ি শুরু করেছিলেন দুই বলিউড অভিনেত্রী। সেই আসরে মাশরাফির ভিত্তিমুল্য ছিলো মাত্র ৫০ হাজার ডলার। কিন্তু নিলামের টানাটানি তে তার মূল্য পৌছায় ৬ লক্ষ ডলারে। বর্তমান হিসাবে যা ৬ কোটি টাকার বেশি। এখন পর্যন্ত আইপিলে কোন বাংলাদেশি খেলোয়াড়ের জন্য এটাই সর্বোচ্চ রেকর্ড। তার আশেপাশেও আর পৌছাতে পারেননি সাকিব মুস্তাফিজরা।

সেই আসরের মূল্যের দিক দিয়ে সেরা খেলোয়াড়দের তালিকায় ছিলেন মাশরাফি। তবে টুর্নামেন্ট শুরুর পর সেই উত্তেজনা আর থাকেনি। মাত্র এক ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন সাবেক বাংলাদেশি অধিনায়ক। এরপর তাকে আর মাঠে নামায়নি কলকাতা নাইট রাইডার্স।

একই আসরে মোহাম্মদ আশরাফুল ও সুযোগ পেয়েছিলেন। ভিত্তিমুল্য ৭৫ হাজার ডলারেই তাকে দলে ভিড়িয়েছিলো মুম্বাই ইন্ডিয়ান্স। তবে মাঠের খেলায় তিনিও আলো ছড়াতে পারেননি। এক ম্যাচ খেলে করেছিলেন সাকুল্যে দুই রান।

এরপরেই শুরু হয় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের যুগ। ২০১১ সালে তাকে দলে ভিড়িয়েছিলো কলকাতা নাইট রাইডার্স। নিলামে সাকিবের জন্য তারা খরচ করেছিল ৪ লাখ ডলার।

যা এখন পর্যন্ত কোন বাংলাদেশি খেলোয়াড়ের দ্বিতীয় সর্বোচ্চ মূল্য। ২০১২ সালে বাংলাদেশি অপেনার তামিম ইকবাল ও সুযোগ পেয়েছিলেন আইপিএলে। ৫০ হাজার ডলারে তাকে কিনেছিলো পুনে ওয়ারিওর্স। তবে টুর্নামেন্টের কোন ম্যাচেই মাঠে নামার সুযোগ পাননি তিনি।

২০১৪ সালে আবারো নিলামে উঠেন সাকিব আল হাসান। সেবার ২ কোটি ৮০ লাখ রুপিতে তাকে আবারো দলে নেয় কলকাতা নাইট রাইডার্স। এরপর ২০১৬ সালে আইপিএলে সুযোগ পান বাংলাদেশি পেসার মুস্তাফিজ। তাকে নিয়েও নিলামে কাড়াকাড়ি হয়েছিলো। সানরাইজার্স হায়দ্রাবাদের সাথে রয়্যাল চ্যালেঞ্জারস বেঙ্গালুরুও তাকে পেতে চেয়েছিলো।

তবে শেষ পর্যন্ত জয়ী হয় হায়দ্রাবাদ। দুই দলের টানাটানি তে মুস্তাফিজের মূল্য ৫০ লাখ রুপি থেকে বেড়ে দেড়ায় ১ কোটি ৪০ লাখ রুপিতে। সেবার হায়দ্রাবাদের চ্যাম্পিয়ন হওয়ায় বড় ভুমিকা রেখেছিলেন মুস্তাফিজ। পরের আসরেও একই দলে খেলেছিলেন তিনি। এরপর ২০১৮ সালে মুম্বাই ইন্ডিয়ান্সে যোগ দেন মুস্তাফিজ। নিলামে তার মূল্য উঠেছিলো ২ কোটি ২০ লাখ রুপি।

২০২১ সালের নিলামেও দল পেয়েছিলেন মুস্তাফিজ। ১ কোটি রুপিতে তাকে কিনেছিলো রাজস্থান রয়ালস। ২০২২ সালের নিলামে দিল্লি ক্যাপিটালসে যোগ দেন মুস্তাফিজ। নিলামে তার মুল্য ছিলো দুই কোটি রুপি। সর্বশেষ ২০২৪ সালে চেন্নাই মুস্তাফিজকে দলে ভিড়ায় ২ কোটি রুপিতে।

অন্যদিকে সাকিব আল হাসান আবারো দল পাল্টান ২০১৮ সালে। নিলামে দুই কোটি রুপিতে তাকে কিনে নেয় সানরাইজার্স হায়দ্রাবাদ। এরপর ২০২১ সালে ৩ কোটি ২০ লাখ রুপিতে কলকাতায় ফিরেন সাকিব। তবে ২০২২ সালের আইপিএলে সুযোগ পাননি তিনি।

আগামী ২০২৩ সালের আইপিএলে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন বাংলাদেশি ব্যাটার লিটন দাস। প্রথমবারের মতো তাকে সহ ৩ জন বাংলাদেশি এবার আইপিএলে খেলেছেন। নিলামে ৫০ লাখ রুপিতে তাকে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব পাল্টে দিলেন মুস্তাফিজ

হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব পাল্টে দিলেন মুস্তাফিজ

আজ চেন্নাইয়ের ঘরের মাঠে হায়দ্রাবাদের মুখোমুখি হয়েছিলো মুস্তাফিজের চেন্নাই। টসে হেরে প্রথমে ব্যাট করে ২০ ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে