| ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

মেসিকে ছাড়াই উড়ছে আর্জেন্টিনা, এল সালভাদরের জালে গোল উৎসব

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মার্চ ২৩ ১১:০৪:২৬
মেসিকে ছাড়াই উড়ছে আর্জেন্টিনা, এল সালভাদরের জালে গোল উৎসব

বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষার পর জানা গেছে, ইনজুরির কারণে আন্তর্জাতিক বিরতির সময় আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচে অংশ নেবেন না লিওনেল মেসি। শনিবার তাকে ছাড়া আর্জেন্টিনা জাতীয় দল কেমন পারফর্ম করবে তার আভাস পাওয়া গেছে। মেসিই দলের লাইফলাইন, মেসি ছাড়া বাজে ফুটবল খেলেছে এই দলটি। আর্জেন্টিনা ভক্তরাও খুশি হবেন। লিওনেল স্কালোনির নেতৃত্বে দলটি সঠিক কক্ষপথে রয়েছে।

মধ্য আমেরিকায় অবস্থিত এল সালভাদর জাতীয় দল যুক্তরাষ্ট্রের হয়ে প্রথম প্রীতি ম্যাচে মেসিকে ছাড়া আর্জেন্টিনার বিপক্ষে দাঁড়াতে পারেনি। বিশ্ব চ্যাম্পিয়নদের আক্রমণাত্মক ফুটবলের কাছে ৩-০ গোলে হেরেছে এল সালভাদর। মিডফিল্ডার ক্রিশ্চিয়ান রোমেরো এবং ডিফেন্ডার এনজো ফার্নান্দেজ এবং জিওভানি লো সেলসো গোল করেন আলবিসেলেস্তেতে।

কিন্তু এই ফলাফল আরো অনেক বড় হতে পারে. এল সালভাদরের গোলরক্ষক মারিও গঞ্জালেজ একাই দলকে বিব্রতকর অবস্থা থেকে বাঁচিয়েছেন। তিনি ১০ বার আর্জেন্টিনাকে গোলশূন্য রেখেছেন। তা ছাড়া দখল, আক্রমণ বা সুযোগ তৈরির দিক থেকে এল সালভাদর কোথাও আর্জেন্টিনার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি।

পুরো ম্যাচে আর্জেন্টিনার বল দখলের ৮০ শতাংশের বিপরীতে এল সালভাদরের বল দখল ছিল মাত্র ২০ শতাংশ। আর্জেন্টিনা ১৪ গোল করেছে, আর এল সালভাদরের গোলে মাত্র দুটি শট ছিল।

ম্যাচের প্রথম মিনিট থেকেই আক্রমণে যেতে শুরু করে আর্জেন্টিনা। মাঝমাঠের দখল নিয়েই আক্রমণগুলো তৈরি করে তারা। আর্জেন্টিনা আক্রমণাত্মক খেলার ফল পেয়েছে ম্যাচের ১৬ মিনিটে। কর্নার থেকে হেডে লক্ষ্যভেদ করে আর্জেন্টিনাকে লিড এনে দেন রোমেরো। এগিয়ে গিয়ে আক্রমণের ধার আরও বাড়ায় লিওনেল স্কালোনির দল। ২৯ মিনিটে অবশ্য সমতা ফেরানোর কাছাকাছি পৌঁছে গিয়েছিল এল সালভাদর। ম্যাচে তাদের সবচেয়ে বড় সুযোগ ছিল সেটিই।

৪২ মিনিটে আর্জেন্টিনার হয়ে ব্যবধান ২-০ করেন এনজো ফার্নান্দেজ। নিজেই আক্রমণের শুরু করেছিলেন। ডি মারিয়ার পা হয়ে বল চলে যায় প্রতিপক্ষ ডিফেন্সে। ফাঁকায় দাঁড়ানো লো সেলসোই গোল পেতেন। তবে বল প্রতিপক্ষের পায়ে লেগে চলে আসে ফাঁকায় থাকা এনজোর সামনে। সহজেই তা জালে জড়ান চেলসির মিডফিল্ডার।

বিরতির পরও দেখা মিলেছে একই চিত্রের। আর্জেন্টিনার দাপটের সামনে এল সালভাদরের রক্ষণ পরাস্ত হয়েছে বারবার। এরমাঝেও অবশ্য টিকে ছিলেন গোলরক্ষক মারিও। ৫২ মিনিটে ম্যাচে আর্জেন্টিনার তৃতীয় গোলটি করেন লো সেলসো। তিন গোলে এগিয়ে গিয়েও আক্রমণের ধার কমায়নি আর্জেন্টিনা।

শেষদিকে তিন মিডফিল্ডার লো সেলসো, ডি পল এবং এনজোকে তুলে নিলে কিছুটা খেই হারায় আর্জেন্টিনার আক্রমণ। আলেহান্দ্রো গার্নাচো কিছুটা চেষ্টা করেছিলেন বটে। তবে সেটা খুব বেশি কাজে আসেনি। ম্যাচ শেষ হয়েছে ৩-০ গোলের ব্যবধানেই।

ক্রিকেট

চেন্নাই ছাড়ার আগে ধোনিদের থেকে নতুন করে বিশেষ সম্মান পেলেন মুস্তাফিজ

চেন্নাই ছাড়ার আগে ধোনিদের থেকে নতুন করে বিশেষ সম্মান পেলেন মুস্তাফিজ

আগামীকাল রাতে চেন্নাইয়ের মুখোমুখি হয়েছিল পাঞ্জাব। ব্যাটিং ব্যার্থতার কারনে বড় হারের শিকার হয়েছে মুস্তাফিজের দল ...

বিদায় বেলায় কেঁদে কেঁদে ধোনিকে নিয়ে যা বললেন কাষ্টার মাষ্টার মুস্তাফিজ

বিদায় বেলায় কেঁদে কেঁদে ধোনিকে নিয়ে যা বললেন কাষ্টার মাষ্টার মুস্তাফিজ

আইপিএলে নিজের শেষ ম্যাচ খেলে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কান্নার স্বরে কথা বলেন মুস্তাফিজুর রহমান। ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে