| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্টে যে রেকর্ড অক্ষুণ্ণ রাখতে চায় টাইগাররা

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মার্চ ২১ ১৮:৫৮:২৬
বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্টে যে রেকর্ড অক্ষুণ্ণ রাখতে চায় টাইগাররা

টি-টোয়েন্টি ও ওয়ানডে শেষে শুরু হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ। শুক্রবার (২২ মার্চ) থেকে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। স্থানীয় সময় সকাল দশটায় শুরু হবে ম্যাচটি। টেস্ট শুরুর আগে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। দর্শকরা টি-টোয়েন্টি 2-1 স্কোরে জিতেছে কিন্তু স্বাগতিক টাইগাররা একই ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে।

২০২২ সালে ভারতের কাছে ২-০ ব্যবধানে সিরিজ হারের পর ২০২৩ সালে কোন টেস্ট সিরিজ হারেনি বাংলাদেশ। ২০২৪ সালে নিজেদের প্রথম টেস্ট সিরিজে অপরাজিত থাকার রেকর্ড অক্ষুন্ন রাখতে চাইবে স্বাগতিকরা। গেল বছর ঘরের মাঠে খেলা তিন সিরিজের মধ্যে দু’টিতে জয় পায় বাংলাদেশ। আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচ টেস্ট সিরিজে জয় পেলেও, শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করে টাইগাররা। সর্বশেষ সিরিজগুলোর ফল বিশ্লেষণে স্পস্টতই টেস্টে বাংলাদেশের উন্নতির চিত্র ফুটে উঠেছে।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজটিই হবে নিয়মিত অধিনায়ক হিসেবে নতুন দায়িত্ব পাওয়া নাজমুল হোসেন শান্তর প্রথম অ্যাসাইনমেন্ট। গেল বছর ঘরের মাঠে সাকিব আল হাসানের অনুপস্থিতিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়ক শান্তর অধীনে জয় পেয়েছিল বাংলাদেশ। নিয়মিত অধিনায়ক হিসেবে তিন ফরম্যাটে দায়িত্ব নেয়ার পর টেস্ট ফরম্যাটে দেশের বাইরে প্রতিপক্ষের সঙ্গে সমানতালে লড়াই করা এবং ঘরের মাঠে যতটা সম্ভব ম্যাচ জয়ের লক্ষ্য স্থির করেন শান্ত।

ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে কখনও টেস্ট জিততে পারেনি টাইগাররা। তাই স্বাভাবিকভাবেই এবার শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জয়ের জন্য নিজেদের সেরাটা উজার করে দিবে বাংলাদেশ। এখন পর্যন্ত সব মিলিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ২৪টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এরমধ্যে মাত্র একটিতে জয় পেয়েছে টাইগাররা। ২০১৭ সালে কলম্বোতে নিজেদের শততম টেস্টে লঙ্কানদের বিপক্ষে প্রথম ও শেষ জয় পেয়েছিল বাংলাদেশ।

অবিস্মরণীয় ওই টেস্ট জয়ের দুই নায়ক সাকিব আল হাসান এবং তামিম ইকবালকে আগামীকালকের ম্যাচে পাচ্ছে না বাংলাদেশ। চোখের সমস্যার কারণে আগেই সিরিজ থেকে সরে গেছেন সাকিব। আর তামিমের আন্তর্জাতিক ভবিষ্যত প্রায় শেষের দিকে। একমাত্র জয়ের সঙ্গে শ্রীলঙ্কার বিপক্ষে ১৮টিতে হার এবং পাঁচটি টেস্ট ড্র করেছে বাংলাদেশ। ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে ১০ বার মুখোমুখি হয়েছে টাইগাররা। এরমধ্যে শ্রীলঙ্কা জয় ৭টিতে এবং বাকি তিনটি ম্যাচ ড্র হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

মুস্তাফিজকে ৪ ওভার বোলিং না করানোর অবিশ্বাস্য কারন জানালেন ধোনি

মুস্তাফিজকে ৪ ওভার বোলিং না করানোর অবিশ্বাস্য কারন জানালেন ধোনি

গতকাল রাতে আইপিএলে ডু আর ডাই ম্যাচে হায়দ্রাবাদের মুখোমুখি হয়েছিল চেন্নাই। টস হেরে প্রথম ব্যাট ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে