| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

শিরোনাম

মুস্তাফিজ ২, পাথিরানা ২, তুষার দেশপাণ্ডে ৪, এক ম্যাচেই উল্টে গেল পার্পল ক্যাপের হিসাব, দেখে নিন মুস্তাফিজের অবস্থা*** ১৯ রানে ২ উইকেট নিয়েছেন মুস্তাফিজ, এক ম্যাচ পরেই দেশে ফিরবেন ; কান্নার স্বরে ম্যাচ শেষে যা বললেন চেন্নাই অধিনায়ক*** হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে ম্যাচ শেষে একি বললেন মুস্তাফিজুর রহমান*** হায়দ্রাবাদের বিপক্ষে ২ উইকেট নিয়ে আইপিএলে একমাত্র ক্রিকেটার হিসাবে যে রেকর্ড গড়লেন মুস্তাফিজ*** মুস্তাফিজকে ৪ ওভার বোলিং না করানোর অবিশ্বাস্য কারন জানালেন ধোনি*** কলকাতার হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন*** হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব পাল্টে দিলেন মুস্তাফিজ***

মায়ের আয়ে চলে সংসার, বাবার সাহসে বিশ্বজয়

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মার্চ ১০ ২২:০৪:৫৮
মায়ের আয়ে চলে সংসার, বাবার সাহসে বিশ্বজয়

টাই ব্রেকের শেষ পেনাল্টি কিক ঠেকিয়ে ডিবক্স পার হতে পারেননি ইয়ারগান। তার আগে মাটিতে শুয়ে পড়েন তিনি। তার সহায়তায় বাংলাদেশের মেয়েরা অনূর্ধ্ব-১৬ পর্যায়ে দক্ষিণ এশিয়ার সেরা হয়েছে। নেপালের মাটিতে বাংলাদেশের উৎকর্ষ সৃষ্টি হয়েছিল। সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন ইয়ারকান।

নারী দলের সাফল্যের মঞ্চে আলাদাভাবে উচ্চারিত হয় ইয়ারজানের নাম। টুর্নামেন্ট শেষে ইয়ারকান শোনালেন সংগ্রামের গল্প। তিনি বাংলাদেশের একটি প্রান্তিক জেলা পঞ্চগড় থেকে এসেছেন। সেখান থেকে ঢাকায় ট্রায়াল ও জাতীয় দলে। তার ছোট ক্যারিয়ারে, তিনি রবিবার দক্ষিণ এশিয়ার ফ্র্যাঞ্চাইজি জিতেছেন। কিন্তু এর আগে জীবন মঞ্চে জয়ী হন ইয়ারকান। বাবা, মা এবং ছোটবোন নিয়েই ইয়ারজানের পরিবার।

ছোট্ট এই সংসার নির্ভর করে মায়ের আয়ে। ইয়ারজান জানিয়েছেন, বাবা শ্বাসকষ্টের রোগী। তাই সংসারের দায়িত্ব মায়ের। বাইরে কাজ করেন তিনি। তাতেই চলে চারজনের সংসার। পঞ্চগড় জেলার প্রত্যন্ত গ্রাম থেকে ফুটবলার হওয়া সহজ ছিল না ইয়ারজানের জন্য। তবে বাবার সমর্থন ছিল শুরু থেকেই। স্কুল পর্যায়ে নিয়মিত খেলতেন। স্কুল শেষ হওয়ার পর্যায়ে এলে খেলা থেকেও সরে যান। তখনই ক্যারিয়ারের বড় সমর্থন পান ইয়ারজান।

কোচ আবু তালেব টুকু খুঁজে বের করেন তাকে। নিজের একাডেমিতে খেলার আহ্বান জানালে রাজি হয়ে যান তিনি। বাবার সমর্থনে ভর্তি হন তাতে। ইয়ারজান জানালেন, কোচকে আমি ভাই বলে ডাকি। তিনি আমাকে অনেক সাহায্য করেছেন। আমার যাতায়াত ভাড়া ছিল না। তিনি ম্যানেজ করে দিতেন। জাতীয় দলে আসার পেছনেও কোচের অবদানকেই বড় করে দেখছেন ইয়ারজান। শুরুতে অনেক মানুষের কথা শুনতে হলেও আবু তালেব টুকু হাল ছাড়েননি ইয়ারজানকে নিয়ে।

বলতেন, ‘তোমাকে আমি ঢাকায় ন্যাশনাল টিমে নিবো।’ কোচের অবদানের কথা উল্লেখ করে ইয়ারজান বলেন, ‘গ্রামের মানুষ অনেক কথাই বলতো। ওনাকেই অনেক খারাপ কথা বলতো। তিনি বলতেন, তুমি এসব কানে নিবে না। যখন ভাল করবে, দেখবে সবাই বাহবা দিবে।’ বাংলাদেশ জাতীয় দলে এসেছেন বাফুফের ট্রায়ালের মাধ্যমে। যদিও চেয়েছিলেন অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলতে। তবে বয়স না হওয়ায় জায়গা পেয়েছেন অনূর্ধ্ব-১৬ দলে।

সেখান থেকেই নেপালে এসে জিতে নিয়েছেন সেরা গোলরক্ষকের খেতাব। সেরার পুরস্কারটাও বাবা আর কোচকেই উৎসর্গ করেছেন কিশোরী গোলরক্ষক। ইয়ারজান স্বপ্ন দেখেন জাতীয় দলের হয়ে খেলার। ভবিষ্যৎ লক্ষ্যের কথা জানাতে গিয়ে বলেন, জাতীয় দলের গোলরক্ষক রূপনা চাকমার মতো ভাল একজন গোলরক্ষক হতে চান তিনি।

ক্রিকেট

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

১৯ রানে ২ উইকেট নিয়েছেন মুস্তাফিজ, এক ম্যাচ পরেই দেশে ফিরবেন ; কান্নার স্বরে ম্যাচ শেষে যা বললেন চেন্নাই অধিনায়ক

১৯ রানে ২ উইকেট নিয়েছেন মুস্তাফিজ, এক ম্যাচ পরেই দেশে ফিরবেন ; কান্নার স্বরে ম্যাচ শেষে যা বললেন চেন্নাই অধিনায়ক

গত রাতে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ডু আর ডাই ম্যাচে চেন্নাই হায়দরাবাদের মুখোমুখি হয়েছিল। টস হেরে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে