| ঢাকা, বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

অবশেষে ব্রাজিলের হেক্সা মিশন পূরণ!

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ ফেব্রুয়ারি ২৬ ১০:৫১:০১
অবশেষে ব্রাজিলের হেক্সা মিশন পূরণ!

ফিফা বিশ্বকাপ এলে ব্রাজিলের অপেক্ষা বাড়ে হেক্সার পূরনের আশায়। ২০০২ সালে রোনালদো-রোনালদিনহোর সহায়তায় ব্রাজিল পঞ্চমবারের মতো বিশ্ব ফুটবলের শিরোপা জিতেছিল। এরপর থেকে হেক্সার জন্য তাদের অপেক্ষা আরও বেড়ে যায়। যাইহোক, ২০০৬ থেকে ২০২২ পর্যন্ত সেলেকাওকে প্রতিবার ইউরোপীয় প্রতিদ্বন্দ্বীদের কাছে তার স্বপ্ন ছেড়ে দিতে হয়েছিল।

তবে ফুটবল বিশ্বকাপের ফাইনালে উঠতে না পারলে ফুটবলের আরেকটি সংস্করণে নিজেদের সংজ্ঞায়িত করবে ব্রাজিল। বিচ সকার দীর্ঘদিন ধরে ব্রাজিলিয়ানদের দ্বারা আধিপত্য বিস্তার করেছে। গতকাল (রোববার) দুবাইয়ে তাকে আবার দেখা গেছে। ব্রাজিলিয়ানরা রেকর্ড ষষ্ঠ বিচ সকার বিশ্বকাপ শিরোপা অর্জন করে ইতালীয়দের স্বপ্নকে ধূলিসাৎ করে।

রোববার ফাইনালে ইতালিকে ৬-৪ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয় ব্রাজিল। ২০০৫ সাল থেকে এটি তাদের হেক্সা পূরন করে বিচ সকার বিশ্বকাপ শিরোপায়। সম্প্রতি বিশ্বের সেরা বিচ সকারের শিরোপা জিতে নেওয়া রদ্রিগো ফাইনালে হ্যাটট্রিক করে ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন।

যদিও পুরো ম্যাচটা একেবারেই যে প্ল্যানমতো এগিয়েছে এমন বলার সুযোগ নেই। ম্যাচের দুই দফায় পিছিয়ে পড়েছিল ব্রাজিলিয়ানরা। জেনোভালির গোলে প্রথম এগিয়ে যায় ইতালি। ব্রাজিলকে পরে সমতায় ফেরান রদ্রিগো। তারই গোলে আবার এগিয়ে যায় সেলেসাওরা। তবে ফজ্জিনি সমতায় আনেন ইতালিকে।

শেষদিকে অবশ্য ব্রাজিলের আক্রমণের সামনে পেরে উঠেনি ইতালি। একের পর এক গোলে ইতালিকে ম্যাচ থেকে ছিটকে দিয়েছে রেকর্ড চ্যাম্পিয়নরা। ইতিহাসের পঞ্চম খেলোয়াড় হিসেবে এদিন বিচ সকারের ফাইনালে হ্যাটট্রিকের স্বাদ পেয়েছেন রদ্রিগো। হয়েছেন ম্যাচসেরাও। আর তারই সুবাদে মূল বিশ্বকাপে না পারলেও বিচ সকারে অন্তত হেক্সার স্বপ্ন পূরণ করেছে ব্রাজিল।

এদিকে দিনের অন্য ম্যাচে তৃতীয় স্থান নিজেদের করে নিয়েছে ইরান। সেমিফাইনালে পরাজিত আরেক দল বেলারুশের বিপক্ষে মাঠে নেমেছিল তারা। তবে সেখানে পাত্তাই পায়নি বেলারুশ। একক আধিপত্য দেখিয়ে ৬-১ গোলের বিশাল জয় নিশ্চিত করে ইরানের ফুটবলাররা।

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন একাদশ

হাইভোল্টেজ ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন একাদশ

আজ ১ মে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ৪৯ তম ম্যাচে মুস্তাফিজের চেন্নাইয়ের মুখোমুখি হবে পাঞ্জাব। এই ...

 টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করলেন প্রধান নির্বাচক লিপু

 টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করলেন প্রধান নির্বাচক লিপু

দরজার সামনে কড়া নাড়ছে আরো একটি বিশ্বকাপ। আজ ১ মে অনেক দল তাদের বিশ্বকাপ দল ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে