| ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সুপার ক্লাসিকোতে যেদিন মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা!

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ ফেব্রুয়ারি ০৯ ২২:৩১:৩৬
সুপার ক্লাসিকোতে যেদিন মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা!

প্যারিস অলিম্পিকে খেলার জন্য আর্জেন্টিনার জন্য জয় ছাড়া আর কোনো ফর্মুলা নেই। এমন পরিস্থিতিতে শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল। তবে তাদের অবস্থার জন্য দায়ী আলবিসেলেস্তি যুবকরা। শেষ ম্যাচে ব্রাজিলকে হারাতে না পারলে মেসি ডি মারিয়ার অলিম্পিকে খেলার স্বপ্ন ধরাছোঁয়ার বাইরেই থেকে যাবে। কারণ তারা হারলে বা ড্র করলে তাদের বিদায় হবে।

আগামী রোববার (১১ ফেব্রুয়ারি) ন্যাশনাল স্টেডিয়ামে সুপার ক্লাসিকো ম্যাচে মুখোমুখি হবে তারা। একই দিনে মাঠে নামবে প্যারাগুয়ে ও ভেনিজুয়েলা।

তবে গ্রুপ পর্বে শক্তিশালীভাবে শেষ করে বাছাইপর্বের চূড়ান্ত পর্ব নিশ্চিত করে ব্রাজিল ও আর্জেন্টিনা। কিন্তু প্রথম ম্যাচে প্যারাগুয়ের কাছে হেরে গেলে সব হিসাব পাল্টে যায়। কারণ আর্জেন্টিনা হেরে যায়নি, বরং দুই ম্যাচেই ড্র করে মাঠ ছেড়েছে।

প্যারিস অলিম্পিক কমিটি টুর্নামেন্টে লাতিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল এবং আর্জেন্টিনার অংশগ্রহণের আশা করেছিল। তবে বর্তমান পরিস্থিতিতে যেকোনো দল সেখানে যেতে পারে। হিসেবটা সহজ, দুই দলের মধ্যে হেড টু হেড লড়াইয়ে যে জিতবে সে প্যারিসের প্লেনের টিকিট পাবে।

বাছাইপর্বের চূড়ান্ত রাউন্ডে খেলা চার দলের মধ্যে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে প্যারাগুয়ে। এক পয়েন্ট কম নিয়ে দুইয়ে ব্রাজিল, ২ পয়েন্ট নিয়ে তিনে আর্জেন্টিনা। ১ পয়েন্ট নিয়ে চারে ভেনিজুয়েলা। এখান থেকে মূলপর্বে যাবে কেবল দুই দল। সব দলেরই বাকি আছে একটি করে ম্যাচ।

প্যারাগুয়ে তাদের শেষ ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ড্র করলেই চলে যাবে চূড়ান্ত পর্বে। হারলেও তাদের চূড়ান্ত পর্বে ওঠার সুযোগ আছে। কেননা সুপার ক্লাসিকোয় যে দল জিতবে তখন তারা প্যারিসের টিকিট কাটবে শীর্ষ দল হিসেবে। আবার হিসাব করলে দেখা যায় ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যে সুবিধাজনক অবস্থানে রয়েছে সেলেসাওরা। ভেনিজুয়েলার বিপক্ষে প্যারাগুয়ে যদি ড্র করে বা জিতে, সেক্ষেত্রে আর্জেন্টিনার বিপক্ষে ড্র করলেই মূল পর্বে উঠবে সেলেসাওরা। তবে জয় ছাড়া কোনো বিকল্প নেই আলবিসেলেস্তে যুবাদের। অলিম্পিকে জায়গা পেতে সেলেসাও যুবাদের বিপক্ষে জিততেই হবে মাসচেরানোর শিষ্যদের। উল্লেখ্য, অলিম্পিক বাছাইয়ের মূল পর্বের প্রথম ম্যাচে প্যারাগুয়ের কাছে ১-০ গোলে পরাজয়ের পর দ্বিতীয় ম্যাচে ভেনিজুয়েলার বিপক্ষে ২-১ গোলে জয় পায় ব্রাজিল। অন্যদিকে আর্জেন্টিনা ড্র করেছে নিজেদের দুই ম্যাচেই। ব্রাজিল-আর্জেন্টিনা মহারণেই নির্ধারিত হবে এই দুই দলের অলিম্পিক ভাগ্য।

ক্রিকেট

বাংলাদেশের বিশ্বকাপ দল নিয়ে কড়া ভাষায় মুখ খুললেন মাশরাফি

বাংলাদেশের বিশ্বকাপ দল নিয়ে কড়া ভাষায় মুখ খুললেন মাশরাফি

মাশরাফিকে আর লাল-সবুজ জার্সিতে দেখা যায় না। জাতীয় দল থেকে দূরে থাকলেও খেলার খোঁজ নেওয়া ...

চমক দিয়ে ২ মাসেই প্রস্তুত বাংলাদেশের বিশেষ বিশ্বকাপ ভেন্যু

চমক দিয়ে ২ মাসেই প্রস্তুত বাংলাদেশের বিশেষ বিশ্বকাপ ভেন্যু

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর শুরু হতে আর মাত্র ১৬ দিন বাকি। ইতোমধ্যে বাংলাদেশের বিশ্বকাপ স্টেডিয়াম ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে