| ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

রোনালদোর যে বিরল রেকর্ডগুলো কেউ কখনই ভাঙাতে পারবে না!

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ ফেব্রুয়ারি ০৮ ১৩:০৫:৪০
রোনালদোর যে বিরল রেকর্ডগুলো কেউ কখনই ভাঙাতে পারবে না!

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ইতিহাসের সেরা গোলদাতাদের একজন নয়, তর্কযোগ্যভাবে সর্বকালের সেরা গোলদাতাদের একজন। কয়েকদিন আগে পর্তুগিজ তারকা ৩৯ বছর বয়সে পরিণত হয়েছেন। রোনালদো তার দুই দশকের ক্যারিয়ারে ক্রমাগত তার গোল করার ক্ষমতাকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন। এই দীর্ঘ ক্যারিয়ারে এমন কিছু বিরল কৃতিত্ব রয়েছে যেগুলো ভাঙা কারো পক্ষেই প্রায় অসম্ভব। এখন পর্যন্ত একমাত্র খেলোয়াড় হিসেবে টানা ছয় মৌসুমে ৫০এর বেশি গোল করার কৃতিত্ব দেখিয়েছেন রোনালদো।

রিয়াল মাদ্রিদের ক্যারিয়ারে ২০১০-২০১৬ সালের তিনি এই কৃতিত্ব অর্জন করেন। মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হওয়ার সুবাদে চারবার ইউরোপিয়ান গোল্ডেন বুট জিতেছেন এই পর্তুগিজ তারকা। যা তালিকায় থাকা দ্বিতীয় সর্বোচ্চ। ইউরোপিয়ান ফুটবলের প্রেস্টিজিয়াস আসর চ্যাম্পিয়ন্স লিগে সর্বাধিক ১৪০টি গোল করেছেন রোনালদো। চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির দেওয়া ১২৯ গোলের থেকে যা ১২ গোল বেশী। সর্বাধিক ৫ চ্যাম্পিয়ন্স লিগ জেতার কৃতিত্বও আছে তার। যদিও এই রেকর্ডে ভাগীদার আছেন তার অনেক রিয়াল মাদ্রিদ সতীর্থ।

বর্তমানে সৌদি ক্লাব আল-নাসরের হয়ে খেলা এই সুপারস্টাকে ডাকা হয় মি: চ্যাম্পিয়ন্স লিগ হিসেবে। ক্লাব এবং ব্যক্তিগত দুই পর্যায়েই অসামান্য কৃতিত্ব গড়েছেন রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে মাত্র দুজন খেলোয়াড় গ্রুপপর্বের সব ম্যাচেই গোল করেছিলেন। তার একজন ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০১৭-১৮ মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে এই কৃতিত্ব গড়েন তিনি। ২০২১-২২ মৌসুমে তাতে ভাগ বসান বুরুশিয়া ডর্টমুন্ডের সেবাস্টিয়ান হালার। এ তো গেল ক্লাব, আন্তর্জাতিক ফুটবলেও পুরুষ খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশী ম্যাচ খেলেছেন সিআরসেভেন।

পর্তুগালের এই তারকা ফরোয়ার্ড আন্তর্জাতিক ক্যারিয়ারে এ পর্যন্ত খেলেছেন ২০৫টি ম্যাচ যা কুয়েতি কিংবদন্তি বাদের আল-মুতাওয়ার থেকে ১১ ম্যাচ বেশী। এই সংখ্যা অদূর ভবিষ্যতে আরো বাড়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া পাঁচবারের ব্যালন-ডি অর বিজয়ী রোনালদো একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপেই গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। লিওনেল মেসির সঙ্গে ইতিহাসে মাত্র পাঁচজন খেলোয়াড়ের একজন হিসেবে রোনালদো পাঁচটি বিশ্বকাপ খেলার সৌভাগ্য অর্জন করেছেন। এছাড়া আন্তর্জাতিক ক্যারিয়ারে সর্বাধিক ১২৮ গোল করার রেকর্ড অর্জন করেছেন রোনালদো। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির তুলনায় যা ২৯ গোল বেশী।

ক্রিকেট

রাজকীয় স্টাইলে মধ্যরাতে দেশ ছাড়লেন শান্ত–সাকিবরা

রাজকীয় স্টাইলে মধ্যরাতে দেশ ছাড়লেন শান্ত–সাকিবরা

আরেকটি বিশ্বকাপে নতুন কিছুর স্বপ্ন নিয়ে দেশ ছাড়লেন নাজমাল হোসেন শান্ত ও সাকিব আল হাসান। ...

কনফার্ম ছিলাম বিশ্বকাপে যাচ্ছি হঠাৎ সব উলটে গেল!

কনফার্ম ছিলাম বিশ্বকাপে যাচ্ছি হঠাৎ সব উলটে গেল!

জাতীয় দলে পর্যাপ্ত সুযোগ পাননি এমন কয়েকজন বাংলাদেশি ক্রিকেটারের একজন ইমরুল কায়েস। দীর্ঘদিন জাতীয় দলে ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে