| ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

সোনার দাম সর্বকালের সর্বোচ্চ ছাড়িয়ে যাওয়ার আভাস!

জাতীয় ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ ফেব্রুয়ারি ০৫ ২২:৪৮:৪৩
সোনার দাম সর্বকালের সর্বোচ্চ ছাড়িয়ে যাওয়ার আভাস!

ফেডারেল রিজার্ভ (ফেড) আগামী কয়েক মাসের মধ্যে সুদের হার কমাতে শুরু করবে। ২০২৪ সালে সোনার দাম আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। বিখ্যাত সুইস-ভিত্তিক বৈশ্বিক বিনিয়োগ ব্যাংক ইউবিএস এই ভবিষ্যদ্বাণী করেছে। রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

"আমরা আশা করি; সোনার দাম আরও বাড়বে। কারণ ফেড সুদের হার কমিয়ে দেবে। এটি বিশ্বাস করা হয় যে এই বছরের শেষ নাগাদ, প্রতি আউন্সের দাম ২ হাজার ২০০ ডলারে উঠবে। নতুন সবসময় জোরে হবে।

২০২৩ সালের ডিসেম্বরের শুরুতে, বিশ্ব বাজারে সোনার দাম ভয়ঙ্কর গতিতে বাড়ছিল। ৩ ডিসেম্বর ট্রেডিংয়ের এক পর্যায়ে, এক আউন্সের দাম ২ হাজার ১৫২ ডলার এ পৌঁছেছে। যা ছিল এ যাবৎকালের সর্বোচ্চ। এর মানে হল এই মূল্যবান ধাতুটির মূল্য এত আগে বিশ্ব কখনও দেখেনি। স্বর্ণও এর বাইরে যেতে পারে।

সুদের হার কমলে ব্যবসায়ীদের কাছে বিনিয়োগের নিরাপদ আশ্রয় হয়ে ওঠে স্বর্ণ। স্বাভাবিকভাবেই বিশ্বজুড়ে গুরুত্বপূর্ণ ধাতুটির চাহিদা বাড়ে। কারণ, প্রধান বৈশ্বিক মুদ্রা ডলারের মান হ্রাস পায়। সেই সঙ্গে মার্কিন ট্রেজারি ইল্ড নিম্নগামী হয়।

বিদায়ী জানুয়ারিতে সুদের হার অপরিবর্তিত রেখেছে ফেড। ধারণা করা হচ্ছিল, আগামী মার্চে সেটা কমাবে তারা। তবে গত মাসে ইউএস অর্থনীতি শক্তিশালী হয়েছে। ফলে সেই সম্ভাবনা উবে গেছে। এখন প্রত্যাশা করা হচ্ছে, আসন্ন মে মাস থেকে ওই পথে হাঁটা শুরু করতে পারে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের (ডব্লিউজিসি) কেন্দ্রীয় ব্যাংকগুলোর বৈশ্বিক প্রধান শাহোকাই ফান বলেন, এখনও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ লেগে রয়েছে। পাশাপাশি ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরায়েল সংঘাত চলছে। সেই সঙ্গে চীনের অর্থনীতি মন্থর আছে। ফলে স্বর্ণের চাহিদা রেকর্ড বেড়েছে। তাতে বুলিয়ন বাজার চাঙা হয়েছে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

পিএসএলে ফিক্সিংয়ের, অভিযোগের তির বাংলাদেশির দিকে

পিএসএলে ফিক্সিংয়ের, অভিযোগের তির বাংলাদেশির দিকে

ফিক্সেশনের কালো পায়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পাকিস্তানি ক্রিকেট! তাই এ ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ...

বিশ্বকাপের আগে যেসব সিরিজ খেলবে বাংলাদেশ!

বিশ্বকাপের আগে যেসব সিরিজ খেলবে বাংলাদেশ!

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অনেক আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ নেই বাংলাদেশের। মার্চে শ্রীলঙ্কা এবং এপ্রিলে জিম্বাবুয়ের ...

ফুটবল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

সামনের এসিএল ইনজুরির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র। এ কারণে দলের ...

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

দুবাইয়ে শুরু হচ্ছে বিচ সকার বিশ্বকাপের দ্বাদশ আসর। ৬ টি মহাদেশের ১৬ টি দেশ অংশগ্রহণ ...



রে