| ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

বলের গতি বাড়াতে নতুন এক পন্থা অবলম্বন করলেন বুমরাহ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ ডিসেম্বর ০৫ ১৩:১২:৩৩
বলের গতি বাড়াতে নতুন এক পন্থা অবলম্বন করলেন বুমরাহ

জসপ্রিত বুমরাহ বিশ্বের অন্যতম সেরা ফাস্ট বোলার। তার বোলিং অ্যাকশন অসাধারণ। ছোট্ট রান আপ। ঠিক পেসারদের মতো নয়। সেটাও হয়েছিল বিশেষ কারণে। যে একাডেমিতে তিনি ক্রিকেট শুরু করেছিলেন, সেখানে রান আপের জায়গা ছিল খুব কম।

তাই বুমরাহের ছোট রানআপ। তবুও, বুমরাহ অসাধারণ অ্যাকশন ত্বরান্বিত করতে শিখেছেন। সেই অ্যাকশনে পারফেক্ট ইয়র্কার দিতে পারেন। এটি বিশ্বের বৃহত্তম শিকারী ধরার জন্য যথেষ্ট।

অভিষেক বচ্চন এবং সায়ামি খের অভিনীত 'ঘুমর' ছবিটি দেখেছেন? 'মেন্টর' অভিষেক বচ্চনের একটি ছোট পরামর্শ স্পিনার অনিনার মধ্যে বড় পরিবর্তন এনেছে। বিশ্ব জ্যাভলিন থ্রো আইকন নীরজ চোপড়া জসপ্রিত বুমরাহকে তার 'ঘুমর' শৈলীর গতি বাড়াতে পরামর্শ দিয়েছেন। সামনে ভারতের দক্ষিণ আফ্রিকা সফর।

ভারতীয় দলের ফাস্ট বোলার জাসপ্রিত বুমরাহর জন্য এই সফরের বিশেষ গুরুত্ব রয়েছে। বুমরাহ দক্ষিণ আফ্রিকায় টেস্ট ক্রিকেটে অভিষেক করেছিলেন।আগে বুমরাহকে সীমিত ওভারের ক্রিকেটে বিশেষজ্ঞ বলা হত। টেস্ট ক্রিকেটে নিজেকে প্রতিষ্ঠিত করার সাথে সাথে বুমরাই এখন ভারতীয় দলের পেস আক্রমণের প্রধান মুখ। একইভাবে, জসপ্রিত বুমরাই দেশ ও বিশ্বের অন্যতম প্রিয় ক্রীড়াবিদ নীরজ চোপড়ার প্রিয় ফাস্ট বোলার। তাদের জন্য নীরজের বিশেষ পরামর্শ।

প্রথমেই চলচ্চিত্রের কথা বলি। অনিনা চরিত্রে অভিনয় করেছেন সয়ামি খের। তিনি একজন ব্যাটসম্যান। ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সের ভিত্তিতে জাতীয় দলে জায়গা করে নেন। কিন্তু নীল জার্সিতে অভিষেকের আগে অনিনার জীবনে ঘটে যায় দুর্ঘটনা। তার ডান হাত সরাতে হবে। মেন্টর প্যাডি স্যারের (অভিষেক বচ্চন) কথাগুলো অনিনাকে ক্রিকেটে একটা নতুন দিশা দেয়। হয়েছেন বাঁহাতি স্পিনার।

কিন্তু এক হাতের অভাবের কারণে সে গতিকে কাজে লাগাতে পারেনি। অনিনা যে গতিতে বোলিং করছেন তাতে উইকেট পাওয়া সম্ভব নয়। উচ্চ গতিতে বল ঘুরানোর ক্ষমতা প্রয়োজন ছিল। বোলিং অ্যাকশনে সামান্য পরিবর্তন এনে সেই সমস্যা থেকে বেরিয়ে আসেন অনিনা।

ইন্ডিয়ান এক্সপ্রেস আইডিয়া এক্সচেঞ্জ অনুষ্ঠানে ভারত-অস্ট্রেলিয়া বিশ্বকাপ ফাইনালের অভিজ্ঞতা ভাগ করে নেন নীরজ। পছন্দের পেসার বুমরাকে নিয়েও বিশেষ পরামর্শ দেন। নীরজের বিশ্বাস বোলিং অ্যাকশনে সামান্য বদল বুমরাকে আরও ভয়ঙ্কর করে তুলতে পারেন।

এ বিষয়ে জ্যাভলিনকেই উদাহরণ দিচ্ছেন নীরজ। জ্যাভলিন থ্রোয়াররা অনেকটা দৌড়ে এসে থ্রো করেন। পেসারদের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা এই রান-আপ। নীরজ বলেন, ‘বুমরা আমার ফেভারিট পেসার। ওর অ্যাকশন ব্যতিক্রমী।’

তেইশের বিশ্বকাপে ২০ উইকেট নেওয়া বুমরা প্রসঙ্গে নীরজের বিশ্লেষণ, ‘আমার মনে হয় ওর বোলিং রান আপ বাড়ানো উচিৎ। তা হলে বলের গতিও বাড়বে। একজন জ্যাভলিন থ্রোয়ার হিসেবে আমরাও আলোচনা করি কী ভাবে কোনও বোলার গতি বাড়াতে পারে। আমাদর যেটা পর্যবেক্ষণ, ও রান আরও বাড়ালে গতিও বাড়বে। বোলিংয়ের ধরন দুর্দান্ত।’

ক্রিকেট

টিভিতে আজকের সকল খেলার সময় সূচি

টিভিতে আজকের সকল খেলার সময় সূচি

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় টেস্ট (২য় দিন), বিকাল ৪টা সনি টেন ২, টি স্পোর্টস টিভি এবং অ্যাপস আয়ারল্যান্ড-জিম্বাবুয়ে শুধুমাত্র পরীক্ষা ...

পাকিস্তান সফরের জন্য বাংলাদেশের ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা বিসিবি

পাকিস্তান সফরের জন্য বাংলাদেশের ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা বিসিবি

আগস্টে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে ...

ফুটবল

ডু অর ডাই ম্যাচে আজ ইরাকের বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা, দেখেনিন ম্যাচ শুরুর সময়

ডু অর ডাই ম্যাচে আজ ইরাকের বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা, দেখেনিন ম্যাচ শুরুর সময়

আর্জেন্টিনাকে মাটিতে নিয়ে এসেছে মরক্কো। অলিম্পিকের প্রথম ম্যাচে নাটকীয়ভাবে হেরেছে তারা। আর্জেন্টিনা-মরক্কো ম্যাচ নিয়ে রয়েছে ...

মেসিকে ক্ষমা চাইতে বলায় রেগে আগুন আর্জেন্টিনার প্রধানমন্ত্রী

মেসিকে ক্ষমা চাইতে বলায় রেগে আগুন আর্জেন্টিনার প্রধানমন্ত্রী

টানা ২য় কোপা টাইটেল জেতার পর আর্জেন্টিনা মিডফিল্ডার ফার্নান্দেজের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি লাইভ ...



রে