| ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শিরোনাম

আইপিএল থেকে এসেছিল বড় প্রস্তাব, তবুও যে কারণে ভাগ্য পরিবর্তন হয়নি শরিফুলের*** জালালের সমালোচনা করে মুস্তাফিজের পক্ষ নিয়ে মুখ খুললেন সুজন *** তিন উইকেট নিয়ে পার্পস ক্যাপের দৌড়ে মুকেশ কুমার, হিসাব পাল্টে দিতে পারেন খলিল আহমেদ ; দেখে নিন মুস্তাফিজের অবস্থান-*** মুস্তাফিজকে নিয়ে বিসিবির দুই পরিচালকের দুই রকম মতামত, আকরাম খান নাকি জালাল ইউনুস কে সঠিক*** আইপিএলে দর্শক চাহিদায় টিকিট মূল্যের শীর্ষ যে দল, দেখে নিন মুস্তাফিজের চেন্নাইয়ের অবস্থান*** আগামীকাল লখনউয়ের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী দল ঘোষণা করলো চেন্নাই*** টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৫ ক্রিকেটার চূড়ান্ত, ৪ পেসার ৩ ওপেনার সাথে ৩ স্পিনার***

বাংলাদেশের ক্রিকেটারদের কাণ্ডজ্ঞান নিয়ে প্রশ্ন তুললেন সালাউদ্দিন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ ফেব্রুয়ারি ০৪ ২২:৫৭:৪৮
বাংলাদেশের ক্রিকেটারদের কাণ্ডজ্ঞান নিয়ে প্রশ্ন তুললেন সালাউদ্দিন

তবে এবার তিনি কাঙ্খিত প্রত্যাশা পূরণ না হওয়ায় দুষলেন খেলোয়াড়দের, কাঠগড়ায় তুললেন কোচদেরও। বলা যায়, ছাড় দিলেন না কাউকেই। শুধু তাই নয় এবার সংশয় প্রকাশ করলেন স্থানীয় ক্রিকেটারদের কাণ্ডজ্ঞান নিয়ে। তাদের ঠিকঠাকভাবে গড়ে না তোলায় কড়া সমালোচনা করলেন কোচদেরও।

এমন এমন ক্ষোভ কিন্তু এবারই প্রথম নয় গত মাসের শেষ দিকে পাকিস্তানের ক্রিকেটারদের সঙ্গে বাংলাদেশের খেলোয়াড়দের পার্থক্য নিয়ে বলেছিলেন সালাউদ্দিন। এবার তার সুর আরও কঠিন।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ৬ উইকেটে জয়ের পর স্থানীয় ক্রিকেটারদের নিয়ে হতাশার কথা বললেন কুমিল্লা ভিক্টোরিয়ান্স কোচ।

“ওদের কাছে আমি সামান্য কমনসেন্স চাই। তাদের আসলে কাণ্ডজ্ঞান আছে কি না, এটা নিয়ে আমার সন্দেহ (আছে)।”

“আপনি যদি ১৫ বছর ধরে মিরপুরে ঘরোয়া ক্রিকেট খেলেন, আপনি জানেন যে আপনার কী করতে হবে। সেই কাণ্ডজ্ঞান যদি আপনার না থাকে, তাহলে আসলে আমি হতাশ।”

সালাউদ্দিন মনে করেন, বাংলাদেশের ব্যাটসম্যানদের শটের পরিধি অনেক বেশি। অনেক দূরে বল পাঠানোর সামর্থ্য আছে। কিন্তু বিস্ময়করভারে কোনো কারণে মাঠে তারা সেটা অনুবাদ করতে পারেন না। বরং সীমিত সামর্থ্য নিয়েও বিদেশি ক্রিকেটাররা এখানে এসে সাফল্য পাচ্ছেন।

“আমি আরেকটা সংবাদ সম্মেলনে বলেছিলাম, আমাদের দেশে অনেকে হয়তো মাথা দিয়ে খেলে, অনেকে খেলে না। বেশিরভাগই মাথা ছাড়া খেলে। যেদিন দেখে ‘প্রশ্ন কমন পড়ে গেছে’, সেদিন ভালো খেলে, যেদিন পড়ে না সেদিন ভালো খেলে না। খুবই হতাশাজনক। আপনি যখন ১০/১২ বছর ক্রিকেট খেলছেন তখন সামান্য কাণ্ডজ্ঞান থাকা উচিত, কখন কী করতে হবে।”

স্থানীয় ক্রিকেটারদের ম্যাচ পড়তে পারার সামর্থ্য নিয়েও সন্দিহান সালাউদ্দিন। তিনি মনে করেন, মাঠে গিয়েও তারা কোচের দিকেই তাকিয়ে থাকেন।

“আমার মনে হয়, তাদের ক্রিকেট জ্ঞান অনেক কম। সামান্য জিনিস- এই উইকেটে আমার কী করতে হবে বা কোন বোলারকে আমি কখন চার্জ করব। যখন সব কিছু আমার নিয়ন্ত্রণে আছে, তখন নিয়ন্ত্রণ ছাড়া কেন! তো এ বুদ্ধি যদি কারো না হয় তাহলে তারা ক্রিকেট কবে শিখবে ওপরওয়ালা জানে।”

এই প্রসঙ্গে সালাউদ্দিন দায় দিলেন কোচদের। বিশেষ করে তৃণমূল পর্যায়ে এবং বয়সভিত্তিক দলে যারা কাজ করেন তাদের।

“আপনার যদি গ্রামারে ছোট বেলা থেকে খারাপ থাকেন, তাহলে তো আপনি ইংলিশ রচনা পড়তে পারবেন না। আমরা আসলে ছোটবেলা থেকে তাদের ওভাবে গড়ে তুলছি। আমরা বেশিরভাগই সব সময় কোচ নির্ভর খেলোয়াড়, কোচ যেটা বলবে (সেটা করবে)। প্রকৃতপক্ষে ভেতরে গিয়ে তো কোচ খেলবে না, তখনই ব্রেনটা লক হয়ে যায়। সিস্টেমেই গলদ।”

“কম্পিউটারে সেটআপটা ঠিক মতো হয়নি। ছোটবেলা থেকে যদি সেটআপ ভালো মতো হতো, প্রকৃতপক্ষে তাদের যদি আমরা স্বাধীনভাবে গড়ে তুলতে পারতাম, তাহলে এ সমস্যাটা হতো না। আমরা যারা কোচিং করাই তাদেরই সমস্যাটা বেশি, ছেলেদের দোষ দিয়ে লাভ নাই। একটা পর্যায়ে এসে ব্রেনটা কাজও করে না। ছোটবেলা থেকে যদি আমাদের কোচিং পদ্ধতিতে পরিবর্তন করি, তাহলে হয়তো কাজে আসবে।”

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলো ইতোমধ্যে তাদের পরিকল্পনা তৈরিতে ব্যস্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ...

আইপিএল থেকে এসেছিল বড় প্রস্তাব, তবুও যে কারণে ভাগ্য পরিবর্তন হয়নি শরিফুলের

আইপিএল থেকে এসেছিল বড় প্রস্তাব, তবুও যে কারণে ভাগ্য পরিবর্তন হয়নি শরিফুলের

শরীফুল ইসলামকে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) লখনউ সুপার জায়ান্টসের হয়ে খেলার প্রস্তাব দেওয়া হয়েছে। ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

কিছুদিন আগেও পরপর দুটি হ্যাটট্রিক করে উড়ে বেড়াচ্ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সৌদি লীগে যাওয়ার পরও একের ...



রে