| ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

কোহলিকে আটকাতে ভিন্ন ছক কষতে হবে বাংলাদেশের

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২২ নভেম্বর ২৯ ২০:২৪:৪৮
কোহলিকে আটকাতে ভিন্ন ছক কষতে হবে বাংলাদেশের

ভারত তর্ক সাপেক্ষে বিশ্বের সেরা দল। ভারতের যেকোনো ক্রিকেটারই অনায়াশেই ম্যাচ বের করতে সক্ষম। তবে বিরাট কোহলি সবার চেয়েই একটু আলাদা। তিনি একাই প্রতিপক্ষকে ধরাসয়ী করার জন্য যথেষ্ট। ভারতের এত ম্যাচ উইনার থাকার পরও কোহলির দিকেই তাকিয়ে থাকবে দেশটি। বাংলাদেশ দলেরও কোহলিকে নিয়ে তৈরি করতে হবে ভিন্ন পরিকল্পনা।

২৬২ ওয়ানডেতে কোহলির গড় অবিশ্বাস্য ৫৭.১২, সেঞ্চুরি ৪৩ টি! এবং ফিফটি ৬৪ টি। ১২৩৪৪ রান নিজের নামের পাশে রেখেছেন বিশ্বসেরা এই ব্যাটসম্যান। বাংলাদেশের বিপক্ষে এই ক্রিকেটার যেন আরো ভয়ঙ্কর হয়ে ওঠে। বাংলাদেশের বিপক্ষে ১২ ইনিংসে ৭৫.৫৫ গড়ে 680 রান করেছেন কোহলি। সেঞ্চুরি এবং ফিফটি তিনটি করে!

টাইগারদের বিপক্ষে কোহলির ওয়ানডে ইনিংসগুলো যথাক্রমে: ৯১ ১০২,১১,১০০,৬৬,১৩৬,৩,১,২৩,২৫,৯৬ ও ২৬। অর্থাৎ বুঝাই যাচ্ছে বাংলাদেশ কোহলির অন্যতম প্রিয় প্রতিপক্ষ। টাইগারদের সামনে পেলেই যেন আগুনে ফর্মে চলে আসেন এই ক্রিকেটার। তার উপর এশিয়া কাপে আফগানদের বিপক্ষে সেঞ্চুরি পাওয়ার পর থেকে কোনভাবেই দমিয়ে রাখা যাচ্ছে না কোহলিকে।

এশিয়া কাপে পাঁচ ম্যাচে করেছিলেন ২৭৬ রান। আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন এই ক্রিকেটার। বিশ্বকাপে যেন আরও দুর্দান্ত কোহলিকে দেখা গেল, পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত ৮২ রানে ইনিংস। বাংলাদেশের বিপক্ষে ও ৬৪ রানের অনবদ্য এক ইনিংস খেলেন কোহলি। ছিল আরো দুটি ফিফটি। বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ভারতীয় এই ক্রিকেটার। অর্থাৎ ফর্মের তুঙ্গে রয়েছেন ড্যাশিং এই ক্রিকেটার। তাসকিন,সাকিব মুস্তাফিজদের ভিন্ন এক পরিকল্পনাই করতে হবে কোহলিকে নিয়ে।

আউট অফ দা বক্স চিন্তা না করলে কোহলিকে আটকানো বোধ হয় সম্ভব হবে না। আর কোহলি নিজ মহিমায়ে জ্বলে উঠলে প্রতিপক্ষের কি অবস্থা হয় তা পরিসংখ্যানের দিকে তাকালেই স্পষ্ট হয়ে যাওয়ার কথা। দেশের মাটিতে এই সিরিজ জেতার স্বপ্ন দেখছে প্রায় সবাই। প্রতিপক্ষ পরাক্রমশালী ভারত হলেও ওয়ানডেতে বিশ্ব ক্রিকেটের অন্যতম শক্তিশালী দল বাংলাদেশ। দেশের মাটিতে ভারতকে হারানোর স্বপ্ন দেখতেই পারে সমর্থকেরা। তবে ভারতের সবচেয়ে বড় দেয়াল যে কোহলি তা নিশ্চিত।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলো ইতোমধ্যে তাদের পরিকল্পনা তৈরিতে ব্যস্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ...

ভারত সিরিজের জন্য শক্তিশালী দল ঘোষণা করলো বাংলাদেশ

ভারত সিরিজের জন্য শক্তিশালী দল ঘোষণা করলো বাংলাদেশ

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে চলতি মাসেই বাংলাদেশ সফরে আসবে ভারতীয় মহিলা ক্রিকেট দল। আসন্ন ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

কিছুদিন আগেও পরপর দুটি হ্যাটট্রিক করে উড়ে বেড়াচ্ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সৌদি লীগে যাওয়ার পরও একের ...



রে