| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সাকিবের বিতর্কিত আউট দেওয়া সেই আম্পায়ারের উপর যে ব্যবস্থা নিল আইসিসি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২২ নভেম্বর ০৮ ১১:২৫:৩১
সাকিবের বিতর্কিত আউট দেওয়া সেই আম্পায়ারের উপর যে ব্যবস্থা নিল আইসিসি

ম্যাচের গতিপ্রকৃতি বদলে দেয় সেই সিদ্ধান্ত। গ্রুপ পর্ব শেষ হওয়ার পর আম্পায়ারিং নিয়ে কোনও বিতর্ক আর চাইছে না আইসিসি। দু’টি সেমিফাইনালে এমন আম্পায়ারদের রাখা হয়েছে, যারা আপাত ভাবে বিতর্কহীন।

বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে ভারত বনাম ইংল্যান্ড ম্যাচে মাঠের দুই আম্পায়ার হিসাবে নিয়োগ করা হয়েছে কুমার ধর্মসেনা এবং পল রাইফেলকে। দু’জনেই প্রাক্তন ক্রিকেটার। আম্পায়ার হিসাবেও সুনাম অর্জন করেছেন। সেই ম্যাচে তৃতীয় আম্পায়ার হিসাবে থাকছেন নিউজ়িল্যান্ডের ক্রিস গাফানি। চতুর্থ আম্পায়ার রড টাকার এবং ম্যাচ রেফারি ডেভিড বুন।

পাকিস্তান বনাম নিউজ়িল্যান্ডের প্রথম সেমিফাইনাল কারা পরিচালনা করবেন সেটাও জানিয়ে দেওয়া হয়েছে। সেই ম্যাচে মাঠে থাকবেন মারাইস ইরাসমাস এবং রিচার্ড ইলিংওয়ার্থ। তৃতীয় আম্পায়ারের দায়িত্ব দেওয়া হয়েছে রিচার্ড কেটেলবরোকে।

চতুর্থ আম্পায়ার এবং ম্যাচ রেফারি হিসাবে থাকবেন যথাক্রমে মাইকেল গফ এবং ক্রিস ব্রড। বাকি থাকল ফাইনাল ম্যাচ। আইসিসি জানিয়েছে, দু’টি সেমিফাইনালের পরেই মেলবোর্নে আগামী রবিবার ফাইনালে কারা দায়িত্বে থাকবেন তা জানানো হবে।

প্রসঙ্গত, এই বিশ্বকাপে যিনি একাধিক বার বিতর্কে জড়িয়েছেন, সেই ল্যাংটন রুসেকে আর কোনও ম্যাচের দায়িত্ব দেওয়া হয়নি। ঠিক সে ভাবেই ভারতের নীতিন মেনন দু’টি সেমিফাইনালের কোনওটিতেই দায়িত্বে নেই। এখন দেখার ফাইনালে তাঁকে কোনও ভাবে সুযোগ দেওয়া হয় কিনা। তবে রুসেরেকে যে আর দায়িত্ব দেওয়া হবে না, সেটা মোটামুটি জানা গিয়েছে।

প্রসঙ্গত, রবিবার রুসেরের ভুল নিয়ে ব্যাপক ক্ষিপ্ত বাংলাদেশ শিবির। বাংলাদেশের ইনিংসের ১১তম ওভারের চতুর্থ বলে ফিরে যান ওপেনার সৌম্য সরকার। ব্যাট করতে নামেন শাকিব।

পাকিস্তানের বোলার শাদাব খানের স্লো ফুলটস শাকিবের ব্যাটে লাগার পর পায়ে লেগে অন্য দিকে যায়। শাদাব এলবিডব্লিউয়ের আবেদন করার পর মাঠের আম্পায়ার কিছু ক্ষণ অপেক্ষা করে আউট দিয়ে দেন। শাকিব সঙ্গে সঙ্গে ডিআরএস নেন।

ডিআরএসে স্পষ্ট দেখা যায়, বল আগে ব্যাটে লেগেছে। কিন্তু তৃতীয় আম্পায়ার রুসেরে বলে দেন, ব্যাটের সঙ্গে বলের কোনও যোগাযোগ হয়নি। স্নিকোমিটারে যা ধরা পড়েছে সেটি ব্যাটের মাটিতে লাগার শব্দ।

বল সরাসরি শাকিবের পায়ে লেগেছে। তিনি আউটের সিদ্ধান্ত নেন। শাকিব বিশ্বাসই করতে পারছিলেন। প্রথমে অবাক হয়ে যান। তার পরে মাঠে থাকা দুই আম্পায়ারের সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন।

তার আগে এই রুসেরেই অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান ম্যাচে অন ফিল্ড আম্পায়ার ছিলেন। সেই ম্যাচে পাঁচ বলেই ওভার ডেকে দেন। অস্ট্রেলিয়া মাত্র চার রানে জেতে। ওই একটা বল ম্যাচের ফলাফল বদলে দিতে পারত। অস্ট্রেলিয়ার ইনিংসের চতুর্থ ওভারে এই ঘটনা ঘটে।

তখন ব্যাট করছিলেন মিচেল মার্শ এবং ডেভিড ওয়ার্নার। দু’জনেই প্রথম দু’টি বলে একটি করে সিঙ্গলস নেন। এর পর ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে বাউন্ডারি মারেন মার্শ। পরের বলে তিন রান নেন তিনি। পঞ্চম বলে কোনও রান নেননি। এর পরেই আম্পায়ার ওভার ডেকে দেন।

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

আবারও আলোচনায় মাহমুদউল্লাহ রিয়াদ। আলোচনার মূল কারণ সাকিব আল হাসান। শীঘ্রই এই আলোচনা করা হবে. ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে