| ঢাকা, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯

তামিম নেই নতুন ওপেনিং জুটি ও একাধিক পরিবর্তন নিয়ে উইন্ডিজের বিপক্ষে প্রথম টি২০তে মুখোমুখি বাংলাদেশ

২০২২ জুন ২৯ ২২:৩৪:১৬
তামিম নেই নতুন ওপেনিং জুটি ও একাধিক পরিবর্তন নিয়ে উইন্ডিজের বিপক্ষে প্রথম টি২০তে মুখোমুখি বাংলাদেশ

তামিম ইকবালকে ছাড়া বাংলাদেশের ওপেনিং পজিশন যে বড্ড নরবরে। প্রায় ১৫ বছর ধরে এক প্রান্ত আগলে রেখেছেন তামিম ইকবাল। অন্যপ্রান্ত কেউই আগলে রাখতে পারেননি 5 বছরের মতও! বলতে গেলে ১-২ বছর পর পরই তামিম ইকবালের ওপেনিং পার্টনার বদলেছেন, কিন্তু তামিম দাঁড়িয়েছিলেন খুটির মত শক্ত হয়েই! তাকে বদলানো সম্ভব হয়নি! মূলত পারফর্মেন্সের কারণে তামিম ইকবাল একাদশে নিজের জায়গা নিশ্চিত করে রেখেছেন। বাকিরাও সেই পারফরম্যান্সের কারণেই বারবার দল থেকে বাদ পরেছে।

চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজে টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের জন্য রয়েছে তিনজন ওপেনার। তারা হচ্ছেন লিটন কুমার দাস, মুনিম শাহরিয়ার এবং এনামুল হক বিজয়। এদের মধ্যে দুই জন সুযোগ পাবে ওপেনার হিসেবে। তবে কারা হতে পারেন সেই দুই ওপেনার?

চলুন কাটাছেড়া বিশ্লেষণ করা যাক তা নিয়ে –

সবার আগে আলোচনায় আসা যাক মুনিম শাহরিয়ারকে নিয়ে। যিনি অসাধারণ এক বিপিএল কাটিয়ে ডাক পেয়েছেন জাতীয় দলে। পাওয়ার প্লে দুর্দান্তভাবে কাজে লাগাতে জানান তিনি। মূলত তারই স্ট্রাইকরেট এর কারণেই তাকে দলে নেয়া, যদিও আন্তর্জাতিক মঞ্চে প্রথমে নিজের ছাপটা ভালোভাবে ফেলতে পারেননি তিনি। দুই ম্যাচে রান করেছেন মাত্র ২১, সর্বোচ্চ সংগ্রহ ১৭, স্ট্রাইক রেট ১০০ এর থেকেও কম, মাত্র ৭৫।

পারফরম্যান্স টা মোটেও সন্তোষজনক নয়, তবে যেহেতু খেলেছেন মাত্র দুটি ম্যাচ, তাই তার উপর হয়তোবা নির্বাচকরা এতটা কঠিন হবেন না। নিশ্চিতভাবেই আগামী ম্যাচে ওপেনার হিসেবে দেখা যেতে পারে তাকে। বয়স মাত্র ২৪, তাই তাকে নিয়ে লম্বা সময়ের পরিকল্পনায় করবে বোর্ড। আর সেকারণেই পরবর্তী ম্যাচের সুযোগ পাবেন তিনি, এমনটাই প্রত্যাশা করা যায়।

আরেক ওপেনার হিসেবে দলে জায়গা পেতে পারেন এনামুল-হক-বিজয়। যদিও তিনি ডিপিএলে ওয়ানডে ফরমেটে বেশ দুর্দান্ত করেছেন, তবে বিপিএলে তার পারফরম্যান্স টা চোখে পড়ার মতো ছিল। সব মিলিয়ে নির্বাচকদের ভাবনায় তিনি ওপেনার হিসেবে থাকবেন এবারের টি-টোয়েন্টি সিরিজে। এখনো পর্যন্ত বাংলাদেশের হয়ে তার টি-টোয়েন্টি পরিসংখ্যানটা বেশ অসাধারন। মোট 13 টি ম্যাচে মাঠে নেমেছেন তিনি। যেখানে তার ব্যাট থেকে সংগ্রহ হয়েছে ৩৫৫ রান, স্ট্রাইক রেট ১১৮ কাছাকাছি তবে তার ব্যাটিং এভারেজ ৩২.২৭!

দলে আরেকজন ওপেনার হচ্ছেন লিটন দাস। একাদশে জায়গা তার নিশ্চিত। তবে কোন পজিশনে খেলবেন তিনি?নির্বাচকরা হয়তো তাকে তিন নম্বর পজিশনে খেলানোর চেষ্টা করবেন সেখানে যে তার ব্যাটিং গড় টা সবচেয়ে বেশি। ওপেনার হিসেবে যেখানে তার ব্যাটিং গড় প্রায় সাড়ে ১৯, সেখানে ৩ নাম্বারে ব্যাটিং গড় প্রায় ২৭ এর কাছাকাছি। আর তাই যদি তাকে তিন নম্বর পজিশনে খেলানো হয়, তবে দুইজন ওপেনার হিসেবে বিজয় ও মুনিম শাহরিয়ারকে পাবে বাংলাদেশ দল।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে