হাঁটুর ব্যথা খুব প্রচলিত একটি সমস্যা। পুরুষের তুলনায় নারীরা এই সমস্যায় বেশি ভোগে। হাড়ের গঠনে দুর্বলতা, লিগামেন্ট ইনজুরি, আর্থ্রাইটিস ইত্যাদি সমস্যার কারণে হাঁটুব্যথা হতে পারে।

হাঁটুব্যথা সহ্যসীমার বাইরে চলে গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে এর আগে কিছু ঘরোয়া উপায় মেনে দেখতে পারেন। হাঁটুব্যথা কমাতে কিছু ঘরোয়া উপায় জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

১. সরিষার তেল

হালকা গরম সরিষার তেলের ম্যাসাজ প্রদাহ কমায়। এতে রক্ত সঞ্চালন বাড়ে এবং ব্যথা কমে।

দুই টেবিল চামচ সরিষার তেল হালকা গরম করে নিন। এবার একটি রসুনের কোয়াকে ভেজে নিন।ভাজা রসুনটি গরম সরিষার তেলের মধ্যে দিন।এবার তেলটি দিয়ে চক্রাকারভাবে ম্যাসাজ করুন।এবার একটি প্লাস্টিক র‍্যাপ দিয়ে হাঁটু ঢেকে দিন এবং এর ওপরে তোয়ালে মুড়ে নিন।দিনে অন্তত দুবার এই পদ্ধতি অনুসরণ করুন, অন্তত দুই সপ্তাহ পর্যন্ত।২. হলুদ

হলুদ হাঁটুব্যথা কমাতে খুব চমৎকার উপাদান। হলুদের মধ্যে রয়েছে কারকিউমিন। এটি প্রদাহরোধ করে; ব্যথা কমায়।

এক কাপ পানির মধ্যে আধা চা চামচ আদা গুঁড়া ও আধা চা চামচ হলুদ গুঁড়া মিশিয়ে সিদ্ধ করুন। এর মধ্যে সামান্য মধু যোগ করুন। দিনে অন্তত দুবার এই পানীয় পান করুন।এক গ্লাস গরম দুধের মধ্যে এক চা চামচ হলুদ গুঁড়া মেশান। স্বাদ বাড়াতে এর মধ্যে সামান্য মধু মিশিয়ে নিন। ব্যথা কমাতে প্রতিদিন হলুদ-দুধ পান করুন।তবে যাঁরা রক্ত পাতলা করার ওষুধ খাচ্ছেন, তাঁরা হলুদ খাওয়া এড়িয়ে চলুন।