| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ভারতীয় ক্রিকেট বিশ্বসেরা হওয়ার ৫ কারণ জানালেন সৌরভ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ মে ১২ ১৭:৫১:৪৫
ভারতীয় ক্রিকেট বিশ্বসেরা হওয়ার ৫ কারণ জানালেন সৌরভ

শেষ কয়েক বছরে এক অনন্য উচ্চতায় পৌঁছে গিয়েছে ভারতীয় ক্রিকেট। সৌরভ বলছেন পাঁচটি কারণে আজ ভারতীয় ক্রিকেট বিশ্বসেরা। বোর্ড প্রেসিডেন্ট ও প্রাক্তন ভারত অধিনায়ক বলছেন শক্তিশালী সিস্টেম, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি, প্রথমসারির কোচ, আইপিএল ও প্রতিশ্রুতিবান ভারতীয় ক্রিকেটাররাই উন্নতির ৫ স্তম্ভ।

১) শক্তিশালী সিস্টেম, ঘরোয়া ক্রিকেট: “প্রাথমিক কারণই হচ্ছে বিরাট ঘরোয়া ক্রিকেটের পরিকাঠামো। প্রথম শ্রেণি ও সীমিত ওভার মিলিয়ে এক মরসুমে প্রায় ৩০টি ম্যাচ হয়। রঞ্জি ট্রফি খেলে মহম্মদ সিরাজ, ময়াঙ্ক আগরওয়াল ও কেএল রাহুলের মতো ক্রিকেটারদের কথা বলতে হবে। তাঁরা নিজের রাজ্যের হয়ে সৌরাষ্ট্রের চেতেশ্বর পূজারা ও মুম্বইয়ের অজিঙ্কা রাহানাদের সঙ্গে খেলার সুযোগ পাবে।

২) এনসিএ (জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি): “শেষ এক দশকে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি ভয়ঙ্কর উন্নতি করেছে। এমআরএফ পেস অ্যাকাডেমির সঙ্গে হাত মিলিয়ে নবদীপ সাইনি, মহম্মদ সিরাজ, খালিল আহমেদের মতো বোলাররা উঠে এসেছে। রাহুল দ্রাবিড়ের প্রশিক্ষণে আগামী দিনে আরও উন্নত হবে এনসিএ।”

৩) প্রথমসারির কোচ: “শুধুমাত্র সিনিয়র দলেই নয়, প্রতিটি পর্যায়ে বয়স নির্বিশেষে বিসিসিআই বিশ্বমানের কোচেদের নিয়োগ করে। রাহুল দ্রাবিড় যেখান ইন্ডিয়া এ ও অনূর্ধ্ব-১৯ দলের দেখভাল করছে, সেখানে ভরত অরুণ, ডব্লিউভি রমন ও রবি শাস্ত্রীরা তরুণ প্রতিভাবান ক্রিকেটারদের লালন করছে। তূণমূল পর্যায়ে একাধিক প্রথম শ্রেণির ও আন্তর্জাতিক ক্রিকেটারদের তত্ত্বাবধান করছে। রাজ্য পর্যায়ে ডেভ হোয়াটমোরের (কেরল) মতো আন্তর্জাতিক কোচ রয়ছে।”

৪) আইপিএল: “সম্ভবত ভারতীয় ক্রিকেটের উন্নতির সবচেয়ে বড় কারণ। সেই ২০০৮ থেকে বিসিসিআই-এর সাফল্যের ট্রেডমার্ক। ট্যালেন্ট পুল বলা যায়। আইপিএলের স্কাউটরা ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্সেই চোখ রাখেন। সঞ্জু স্যামসন থেকে হার্দিক ও ক্রুনাল পাণ্ডিয়া হয়ে জসপ্রীত বুমরা, এখন সূর্যকুমার যাদব, ঈশান কিশান সকলেই উঠে এসেছে আইপিএল থেকে। তাঁরাও ফ্র্যাঞ্চাইজিতে আন্তর্জাতিক তারকা ও কোচেদের গাইডেন্স পাচ্ছে। সূর্যকুমারদের ভিতরের ভয়টা কেটে গিয়েছে।”

৫) প্রতিশ্রুতিবান ভারতীয় ক্রিকেটার: “নিঃসন্দেহে ভারতীয় ক্রিকেটে ট্যালেন্টের অভাব নেই। একই সঙ্গে একটা দেশ দু’টি দ্বি-পাক্ষিক সিরিজ খেলছে। একটা দল ইংল্যান্ডে টেস্ট খেলবে ও একটা দল শ্রীলঙ্কায় সীমিত ওভারের ক্রিকেট খেলবে। ক্রিকেটের সংস্কৃতিটাই আলাদা। তরুণরা নিজেদের সেরাটা উজার করে দিয়ে সর্বোচ্চ পর্যায় প্রতিদ্বন্দ্বিতা করে।”

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

পাকিস্তান আইপিএলে হাইভোল্টেজ ম্যাচ সহ আজ টিভিতে যেসব খেলা দেখবেন-

পাকিস্তান আইপিএলে হাইভোল্টেজ ম্যাচ সহ আজ টিভিতে যেসব খেলা দেখবেন-

রাতে এফএ কাপ সেমিফাইনালে মুখোমুখি ম্যানচেস্টার সিটি–চেলসি। পাকিস্তান–নিউজিল্যান্ড দ্বিতীয় টি–টোয়েন্টি আজ। বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল ফর্টিস এফসি–বসুন্ধরা কিংস বিকেল ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে