| ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮

মেহেদির রঙ গাঢ় ও দীর্ঘস্থায়ী করতে জাদুকরী কিছু টিপস জেনেনিন

২০২১ মে ১২ ১৪:২৮:৫৮
মেহেদির রঙ গাঢ় ও দীর্ঘস্থায়ী করতে জাদুকরী কিছু টিপস জেনেনিন

আর মাত্র দুই দিন পর মুসলিমদের ঘরে ঘরে চলবে ঈদুল ফিতরের আনন্দ উৎসব। ।ার সেই উৎসবে ছেলে মেয়েদের সাজ-সজ্জা নিয়ে শুরু হবে তাড়াহুড়ো।

দরজায় কড়া নাড়ছে মুসলিমদের আনন্দের উৎসব ঈদ। ঈদ মানেই রমণীদের হাতে হাতে সাজবে মেহেদি। কারণ হাতে মেহেদি না দিলে ঈদের আনন্দ কখনোই পূর্ণতা পায় না। তাইতো ঈদের আগে মেহেদি কেনার ধূম পড়ে।

চাঁদ রাতকে মেহেদি রাতও বলা হয়। ঈদের প্রায় দুই দিন আগে থেকেই শুরু হয়ে যায় মেহেদি লাগানোর ধুম। যা ঈদ আনন্দকে আরও দ্বিগুণ করে দেয়। তবে আপনার সব আনন্দ মাটি হয়ে যায় যখন কিনা মেহেদির রঙ গাঢ় না হয়। হাতের মেহেদির রঙ কীভাবে গাঢ় আর দীর্ঘস্থায়ী করবেন তার রয়েছে জাদুকরী কিছু টিপস। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

১.অনেক সময় মেহেদি লাগিয়ে রাখামেহেদির রঙ গাঢ় করার সব থেকে সহজ ও কার্যকরী পদ্ধতি হচ্ছে এটা। এখনকার টিউব মেহেদির প্রথম প্রতিশ্রুতিই থাকে পাঁচ মিনিটে রঙ। তবে একটু বেশি সময় ধরে হাতে রাখলে মেহেদির রঙ চামড়ায় বসে যাবে। এতে রঙ যেমন গাঢ় হবে তেমনি দীর্ঘস্থায়ীও হবে। মেহেদির রঙ গাঢ় করতে হলে কমপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা মেহেদি হাতে রাখতে হবে। তবে ১২ ঘণ্টা হলে সব থেকে ভালো হয়। রাতে ঘুমানোর আগে মেহেদি লাগিয়ে সকালে উঠিয়ে ফেলতে পারেন। যত সময় হাতে রাখবেন রঙ তত গাঢ় হবে।

২.চিনি লেবুর মিশ্রণপ্রথমে একটি পাত্রে পানি ফুটিয়ে তাতে চিনি দিয়ে জ্বাল দিন। চিনি গলে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার কয়েক ফোটা লেবুর রস দিয়ে দিন। মেহেদি দেয়ার পর শুকিয়ে আসলে এই মিশ্রণ মেহেদির উপরে লাগান। একই ভাবে ২ থেকে ৩ বার করতে পারেন। দেখবেন মেহেদির রঙ গাঢ় হয়েছে।

৩.সরিষার তেলমেহেদি শুকিয়ে গেলে হাত থেকে উঠিয়ে নিন। এবার হাতে কিছুটা সরিষার তেল নিয়ে ভালো ভাবে ম্যাসাজ করুন। এই তেল হাত গরম করে মাহেদির রঙ গাঢ় ও স্থায়ী করতে সাহায্য করবে।

মনে রাখবেন

১. মেহেদি তোলার সঙ্গে সঙ্গে হাত ধুয়ে ফেলবেন না। অন্তত আধা ঘণ্টা অপেক্ষা করুন।

২. প্রথমেই মেহেদি দেয়া হাত সাবান দিয়ে ধোয়া থেকে বিরত থাকুন।

৩. মেহেদি দ্রুত শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না।

৪. লেবু ও চিনির মিশ্রণ অতিরিক্ত ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত:

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর



রে