| ঢাকা, রবিবার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

গত রাতে আইপিএলের ম্যাচে ব্যাটিং ঝড় দেখালেন সাকিব

২০২১ এপ্রিল ০৬ ১১:২৪:৫৭
গত রাতে আইপিএলের ম্যাচে ব্যাটিং ঝড় দেখালেন সাকিব

আইপিএলে নিজের দল কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাঠে নামেন সাকিব আল হাসান। গুজরাট লায়ন্সের বিপক্ষে টসে হের প্রথমে ব্যাটিংয়ে নামে সাকিবের দল।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিয়মিত সদস্য বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাট কিংবা বল দুই দিক থেকেই দলের প্রয়োজনে জ্বলে ওঠেন তিনি। সাকিবের আইপিএল যাত্রাটা শুরু হয়েছিল কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে। বেশ লম্বা সময় ধরকে কলকাতাকে সার্ভিস দেয়া সাকিব ছিলেন দলটির শিরোপা জয়েরও অংশ হয়েও।

সাকিবের আইপিএল ক্যারিয়ারে ব্যাট হাতে সর্বোচ্চ রানের ইনিংসটা কলকাতার জার্সিতেই। ২০১৬ আইপিএল আসরে রাজস্থান রয়্যালস ও চেন্নাই সুপার কিংস ফিক্সিং কাণ্ডে নিষেধাজ্ঞায় থাকলে বিকল্প দল হিসেবে অংশ নেয় গুজরাট লায়ন্স ও রাইজিং পুনে সুপার জায়ান্ট।

সাকিব আল হাসান তার আইপিএল ক্যারিয়ারে ব্যাট হাতে সর্বোচ্চ রানের ইনিংসটি খেলেছিলেন গুজরাট লায়ন্সের বিপক্ষে। যেখানে তিনি অপরাজিত ছিলেন ৪৯ বলে ৬৬ রান।

ওই ম্যাচে প্রথমে ব্যাটিং করা কলকাতা নাইট রাইডার্স শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল। দলীয় ১৫ রানে গৌতম গাম্ভীরের বিদায়ের পর দলের রান ২৪ পর্যন্ত যেতেই টপ অর্ডারের ৪ ব্যাটসম্যানকে হারিয়ে বসে কলকাতা। তবে এরপর দলের ত্রাতা হয়ে আবির্ভূত হন সাকিব। ইউসুফ পাঠানকে সাথে নিয়ে মোকাবেলা করতে থাকেন গুজরাট বোলারদের।

ইনিংসের ষষ্ঠ ওভারে ৪ উইকেট হারানো কলকাতার আর কোনো বিপদ ঘটতে দেননি সাকিব। ৪৯ বল মোকাবেলায় সাকিবের করা অপরাজিত ৬৬ রানের ইনিংসে ছিল ৪টি চার ও ৪টি ছয়ের মার। সাকিবের সাথে থাকা আরেক ব্যাটসম্যান ইউসুফ পাঠান ৪১ বল মোকাবেলায় করেছিলেন অপরাজিত ৬৩ রান।

এই দুই ব্যাটসম্যানের দৃঢ়তায় সেদিন নির্ধারিত ২০ ওভারে কলকাতা পেয়েছিল ১৫৮ রানের পুঁজি। যদিও এর জবাবে খেলতে নেমে দীনেশ কার্তিকের ৫১, ব্র্যান্ডন ম্যাককালামের ২৯, অ্যারোন ফিঞ্চের ২৯ ও ডোয়াইন স্মিথের ২৭ রানে ভর করে গুজরাট ম্যাচটি জিতে নিয়েছিল ২ ওভার বাকি থাকতেই ৫ উইকেটে।

মাঝখানে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলা সাকিব আবারও ফিরেছেন নিজের পুরনো দল কলকাতায়। এবার সেই রেকর্ড ভেঙে নতুন কিছু করতে পারেন কিনা তা জানতে হলে অপেক্ষা করতে হবে ম্যাচ পর্যন্ত।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে