| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে ফাইনালে ভারত

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ মার্চ ০৬ ১৬:৫২:১৫
ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে ফাইনালে ভারত

সেইসঙ্গে নাম লিখিয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। আগামী জুনে লর্ডসে টুর্নামেন্টের ফাইনালে তাদের লড়তে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে। সেই লড়াইয়ে জয়ী দল পরবে টেস্ট শ্রেষ্ঠত্বের মুকুট।

মোতেরায় নরেন্দ্র মোদির নামে নতুন স্টেডিয়াম ভারতকে দুই হাত ভরে দিল। এই ভেন্যুতেই আগের টেস্টে দুইদিনে ইংলিশদের ১০ উইকেটে হারিয়ে দিয়েছিল ভারত, এবার তারা ইনিংস ব্যবধানে জিতল তিনদিনে।

স্পিনেই কপাল পুড়লো ইংল্যান্ডের। প্রথম ইনিংসে ২০৫ রানে অলআউট হওয়া দলটি দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন আর অক্ষর প্যাটেলের তোপেই শেষ হয়ে গেল। এবার অলআউট মাত্র ১৩৫ রানে। অশ্বিন আর অক্ষর দুজনই নিয়েছেন ৫ উইকেট করে।

অথচ প্রথম ইনিংসে রিশাভ পান্ত আর ওয়াশিংটন সুন্দরকে আউট করার সুযোগগুলো কাজে লাগাতে পারলে ম্যাচের ফল অন্যরকম হতে পারতো। এই দুজনেই ঘুরিয়ে দিয়েছেন টেস্টটি।

ইংল্যান্ডের ২০৫ রানের জবাব দিতে নেমে প্রথম ইনিংসে ১৪৬ রানে ৬ উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। সেখান থেকে পান্ত আর সুন্দরের ১১৩ রানের ম্যাচ ঘুরানো জুটি। পান্ত সেঞ্চুরি তুলে আগের দিন ফিরলেও সুন্দর টেস্টের চতুর্থ দিন ভারতকে আরও অনেকটা পথ এগিয়ে নিয়েছেন।

অক্ষর প্যাটেলের সঙ্গে অষ্টম উইকেটে ৯৪ রানের জুটি গড়েন সুন্দর। অক্ষর আউট হন ৪৩ করে। যেমন ব্যাটিং করেছেন, সুন্দরের সেঞ্চুরিটা প্রাপ্যই ছিল। কিন্তু সঙ্গীর অভাবে ৯৬ রানেই থামতে হয় এই ব্যাটসম্যানকে। ভারত পায় ৩৬৫ রানের সংগ্রহ।

জবাবে দ্বিতীয়বার নেমে শুরু থেকেই স্বস্তিতে ছিল না ইংল্যান্ড। অশ্বিন-অক্ষরের ঘূর্ণিতে ৩০ রানের মধ্যে শীর্ষ ৪ ব্যাটসম্যানকে হারিয়ে ধুঁকতে থাকে সফরকারিরা। সেই ধুঁকতে থাকা আর শেষ হয়নি।

স্রোতের বিপরীতে দাঁড়িয়ে যা একটু প্রতিরোধ গড়েছেন ড্যান লরেন্স। সাত নম্বরে নামা এই ব্যাটসম্যান কাটায় কাটায় ৫০ রান করে দলের শেষ ব্যাটসম্যান হিসেবে ফিরলে ১৩৫ রানে থামে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস।

সংক্ষিপ্ত স্কোরইংল্যান্ড প্রথম ইনিংস : ২০৫/১০ (বেন স্টোকস ৫৫, ড্যান লরেন্স ৪৬, ওলি পোপ ২৯, জনি বেয়ারস্টো ২৮; অক্ষর প্যাটেল ৪/৬৮, রবিচন্দ্রন অশ্বিন ৪/৪৭)ভারত প্রথম ইনিংস : ৩৬৫/১০ (রিশাভ পান্ত ১০১, ওয়াশিংটন সুন্দর ৯৬, রোহিত শর্মা ৪৯, অক্ষর প্যাটেল ৪৩; বেন স্টোকস ৪/৮৯, জেমস অ্যান্ডারসন ৩/৪৪)ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস : ১৩৫/১০ (ড্যান লরেন্স ৫০, জো রুট ৩০, ওলি পোপ ১৫; অক্ষর প্যাটেল ৫/৪৮, রবিচন্দ্রন অশ্বিন ৫/৪৭)

ফল : ভারত ইনিংস এবং ২৫ রানে জয়ী।সিরিজ : চার ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে জয়ী ভারত।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

আইপিএলে সন্ধ্যায় মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কিন্তু অনেকের কাছে, বিরাট ...

টেস্ট সিরিজ বাঁচাতে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ, দেখে নিন টাইগারদের চূড়ান্ত একাদশ

টেস্ট সিরিজ বাঁচাতে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ, দেখে নিন টাইগারদের চূড়ান্ত একাদশ

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে হেরেছে বাংলাদেশ। ৩২৮ রানের বিশাল হারের পর দ্বিতীয় টেস্টে মাঠে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে