| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

১০ বিখ্যাত ক্রিকেটার, যারা অবসরের পরে রাজনীতিতে যোগ দিয়েছেন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ মার্চ ০২ ১২:২৩:৫২
১০ বিখ্যাত ক্রিকেটার, যারা অবসরের পরে রাজনীতিতে যোগ দিয়েছেন

সম্প্রতি বাংলার নির্বাচনে লড়াইয়ের ভারতীয় ক্রিকেটার মনোজ তিওয়ারি (টিএমসি) এবং অশোক দিন্দা (বিজেপি) যোগদান করেছেন। আজকের প্রতিবেদনে রয়েছে, যে দশ ভারতীয় ক্রিকেটার অবসরের পরে রাজনীতিতে যোগ দিয়েছেন! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) মনসুর আলী খান পতৌদি: প্রাক্তন ভারতীয় অধিনায়ক মনসুর আলী খান পতৌদি রাজনীতিতে যোগ দেওয়া প্রথম ক্রিকেটার ছিলেন। নবাব পরপর দুটি লোকসভা ভোটে দাঁড়ান কিন্তু পরাজয়ের মুখোমুখি হয়েছিলেন। এরপরে রাজনীতি থেকে দূরে থাকার সিদ্ধান্ত নেন।

২) মোহাম্মদ কাইফ: ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা ফিল্ডার হিসেবে পরিচিত মোহাম্মদ কাইফ কংগ্রেসে যোগ দিয়েছিলেন। ২০১৪ সালে উত্তরপ্রদেশের ফুলপুর থেকে লোকসভা নির্বাচনে দাঁড়িয়ে ছিলেন। তিনি ভারতের হয়ে ১২৫টি ওডিআই এবং ১৩টি টেস্ট ম্যাচ খেলেন।

৩) মোহাম্মদ আজহারউদ্দিন: প্রাক্তন অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন ২০০৯ সালে কংগ্রেসে যোগদান করে তার রাজনৈতিক জীবন শুরু করেছিলেন। ৯০ দশকের এই ক্রিকেটার ভারতের দলকে ৪৭টি টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন।

৪) নভজ্যোত সিং সিধু: প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান নভজ্যোত সিং সিধু বর্তমানে পাঞ্জাব রাজ্যের পর্যটন ও সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রী হয়েছেন।৫) মনোজ তিওয়ারি: পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের আগে রাজনীতির লড়াইয়ে নেমেছেন ভারতীয় ক্রিকেটার মনোজ তিওয়ারি। হুগলি জেলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমাবেশ চলাকালীন তিনি তৃণমূল কংগ্রেসে যোগদান করেছেন।

৬) গৌতম গম্ভীর: ২০১৯ সালে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির অনুপ্রেরণায় ভারতীয় জনতা পার্টিতে যোগদান করেন গৌতম গম্ভীর। ২০১১ বিশ্বকাপ জয়ের পিছনে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

৭) অশোক দিন্দা: সম্প্রতি ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ভারতীয় ফাস্ট বোলার অশোক দিন্দা। এর কিছুদিনের মধ্যেই তিনি পশ্চিমবঙ্গের বিজেপি দলে যোগদান করেন।

৮) বিনোদ কাম্বলি: প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান বিনোদ কাম্বলি লোকভারতী পার্টিতে যোগদান করেছিলেন। তবে ২০০৯ সালের মুম্বাইয়ের বিধানসভা নির্বাচনে পরাজিত হয়। তিনি টেস্ট ক্রিকেটে ভারতীয় হিসেবে দ্রুত ১০০০ রান পূর্ণ করেছিলেন।

৯) মনোজ প্রভাকর: মনোজ প্রভাকর ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর বিজেপিতে যোগদান করেছিলেন। তিনি ভারতের হয়ে ৩৯ টেস্ট এবং ১৩০ ওডিআই ম্যাচে ৩৪০০ এর বেশি রান ও ২৫৩ উইকেট নিয়েছেন।

১০) কীর্তি আজাদ: প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার কীর্তি আজাদ বিহারের দ্বারভাঙ্গা থেকে বিজেপিতে তিনবার জয়লাভ করেন। এরপরে কংগ্রেসে যোগদান করেন। তিনি ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দলের ক্রিকেটার ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

ডি-কককে আউট করার পর হেসে কুটিকুটি হলেন মুস্তাফিজ, ধোনি জানালেন মুস্তাফিজের হাসির কারণ

ডি-কককে আউট করার পর হেসে কুটিকুটি হলেন মুস্তাফিজ, ধোনি জানালেন মুস্তাফিজের হাসির কারণ

চেন্নাই সুপার কিংসকে আট উইকেটে হারিয়েছে লখনউ সুপার জায়ান্টস। ১৭৭ রানের লক্ষ্য নিয়ে সুপার জায়ান্টের ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে