| ঢাকা, রবিবার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

আইসিসির প্রকাশিত নতুন টেস্ট র‌্যাংকিংয়ে চমক দেখালো যেসব ক্রিকেটার, দেখেনিন

২০২১ মার্চ ০১ ২০:১৫:১৪
আইসিসির প্রকাশিত নতুন টেস্ট র‌্যাংকিংয়ে চমক দেখালো যেসব ক্রিকেটার, দেখেনিন

দুই দিনে শেষ হওয়া আহমেদাবাদ টেস্টে দারুণ ব্যাটিংয়ের পুরস্কার পেয়েছেন রোহিত শর্মা। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে উঠে এসেছেন ভারতীয় এই ওপেনার। দুর্দান্ত বোলিংয়ে শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

গত বৃহস্পতিবার শেষ হওয়া ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্টের পর রোববার র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। আহমেদাবাদে দিবা-রাত্রির টেস্টে প্রথম ইনিংসে ভারতের হয়ে সর্বোচ্চ ৬৬ রান করেন রোহিত।

১০ উইকেটে জেতা ম্যাচে দ্বিতীয় ইনিংসে ২৫ রানে ছিলেন অপরাজিত। এতে র‍্যাঙ্কিংয়ে ৬ ধাপ এগিয়েছেন তিনি। ৭৪২ রেটিং পয়েন্টও এই ব্যাটসম্যানের সেরা। তার আগের সেরা ২০১৯ সালে ৭২২ রেটিং পয়েন্ট ও ১০ নম্বর স্থান।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের প্রথম সাতটি জায়গায় হয়নি কোনো পরিবর্তন। আগের মতোই শীর্ষে কেন উইলিয়ামসন। দুই ধাপ নিচে নেমে এখন দশম স্থানে চেতেশ্বর পুজারা। ১০ থেকে ১১ নম্বরে নেমে গেছেন বেন স্টোকস। ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৫৩ রান করা জ্যাক ক্রলি এগিয়েছেন ১৫ ধাপ, আছেন ৪৬তম স্থানে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে বড় উন্নতি হয়েছে অশ্বিনের। আহমেদাবাদ টেস্টে ৭ উইকেট নেওয়ার পাশপাশি ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন এই ভারতীয়। তালিকায় ৪ ধাপ এগিয়ে তিনি এখন তিনে। শীর্ষ দুইয়ে আগের মতোই অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও নিউ জিল্যান্ডের নিল ওয়্যাগনার।

তিন ধাপ পিছিয়ে ছয় নম্বরে আছেন জেমস অ্যান্ডারসন। দ্বিতীয় টেস্ট শেষে ৬ নম্বরে নেমে যাওয়া স্টুয়ার্ট ব্রড আরও এক ধাপ পিছিয়ে এখন সাতে। নবম স্থানে নেমে গেছেন ভারতের জাসপ্রিত বুমরাহ। আটে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা।

ম্যাচে ১১ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনার আকসার প্যাটেল দিয়েছেন লম্বা লাফ। ৩০ ধাপ এগিয়ে তিনি এখন ৩৮তম স্থানে। জ্যাক লিচ ৩ ধাপ উপরে উঠে এখন ২৮তম। বল হাতে প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া জো রুট এগিয়েছেন ১৬ ধাপ।

অলরাউন্ডাদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানগুলোয় নেই কোনো বদল। চূড়ায় জেসন হোল্ডার ও দুইয়ে রবীন্দ্র জাদেজা। পরের তিনটি স্থানে স্টোকস, সাকিব আল হাসান ও অশ্বিন।

র‍্যাঙ্কিং প্রকাশের ক্ষেত্রে একটি পরিবর্তন এনেছে আইসিসি। আগামী মার্চ থেকে সাপ্তাহিকভাবে র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করা হবে। প্রতি মঙ্গলবার নারীদের ও বুধবার পুরুষদের র‍্যাঙ্কিং দেওয়া হবে।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে