| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

রেকর্ড গড়লেন রুট

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ ফেব্রুয়ারি ২৫ ২০:১৩:১১
রেকর্ড গড়লেন রুট

কিন্তু সেই জো রুট যে এবার পুরো দস্তুর একজন স্পিনার হয়ে গেলেন! তিনি শুধু স্পিন বল ভালো খেলেনই না, তার হাতের ঘূর্ণি ব্যাটসম্যানদের কাবুও করে দিতে পারে।

বৃহস্পতিবার (আজ) জো রুটের দুরন্ত স্পিন বোলিংয়ের সাক্ষী থাকল বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে গোলাপি বলের টেস্টে ভারতের প্রথম ইনিংসকে একাই শেষ করে দিয়েছিলেন রুট। মাত্র ৮ রানে তুলে নিয়েছেন ৫ উইকেট। সে সঙ্গে টেস্ট ক্রিকেটে এক অনন্য রেকর্ড গড়লেন ইংল্যান্ড অধিনায়ক। ইংল্যান্ড ক্যাপ্টেন হিসেবে ইয়ান বোথাম ও বব উইলিসকেও ছাপিয়ে গেলেন তিনি।

ইংল্যান্ডের ১১২ রানে জবাবে প্রথম ইনিংসে মাত্র ১৪৫ রানে গুটিয়ে যায় ভারত। ক্যাপ্টেন রুটের দুরন্ত বোলিংয়ের কল্যাণেই। ৬.২ ওভার হাত ঘুরিয়ে মাত্র ৮ রান খরচায় ভারতীয় ব্যাটিং লাইনআপের পাঁচ ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরান রুট। টেস্ট ক্যারিয়ারে প্রথমবার পাঁচ উইকেট নেওয়ার পাশাপাশি একগুচ্ছ রেকর্ডও গড়লেন ইংল্যান্ড অধিনায়ক। টেস্ট ক্রিকেটে স্পিনার হিসেবে পাঁচ উইকেট নেওয়ার ক্ষেত্রে সবচেয়ে কৃপণ বোলিং এটাই।

মোতেরা স্টেডিয়ামে প্রথম গোলাপি বল টেস্টে ইংল্যান্ড ইনিংসের ৯টি উইকেটই তুলে নেন ভারতীয় দুই স্পিনার অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিন। ৩৮ রান দিয়ে অক্ষর ৬টি এবং ২৬ রানে ৩ উইকেট নেন অশ্বিন। ভারতীয় ইনিংসেও ৯টি উইকেট তুলে নেন ইংল্যান্ডের দুই স্পিনার জো রুট এবং জ্যাক লিচ। রুট ৮ রান খরচ করে ৫টি এবং লিচ ৫৪ রান দিয়ে নেন ৪টি উইকেট।

ইংল্যান্ড অধিনায়ক হিসেবে টেস্টে সেরা বোলিং রুটের। এদিন তিনি পেছনে ফেলেন ইয়ান বোথাম ও বব উইলিসকে। ১৯৮১ সালে এজবাস্টনে ১১ রান দিয়ে পাঁচ উইকেট নিয়েছিলেন বোথাম। আর ১৯৮৩ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩৫ রানে পাঁচ উইকেট নিয়েছিলেন অধিনায়ক উইলিস। এরপর থেকে ইংল্যান্ড ক্যাপ্টেন হিসেবে টেস্টে পাঁচ উইকেট নিলেন রুট।

রুটের পাঁচ শিকার রিশাভ পান্ত (১), রবিচন্দ্রন অশ্বিন (১৭), ওয়াশিংটন সুন্দর (০), অক্ষর প্যাটেল (০) এবং জসপ্রিত বুমরাহ (১)। পাঁচটি উইকেটের মধ্যে প্রথম তিনটি আসে তিন ওভারে কোনো রান না দিয়েই। এরপর শেষ দু’টি উইকেটের জন্য খরচ করে মাত্র ৮ রান।

রুটের বিধ্বংসী স্পিনের সামনে তিন উইকেটে ১১৪ রান থেকে ১৪৫ রানে শেষ হয়ে যায় ভারতীয় ইনিংস। শেষ সাত উইকেটে মাত্র ৩১ রান যোগ করে ভারত।

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

আবারও আলোচনায় মাহমুদউল্লাহ রিয়াদ। আলোচনার মূল কারণ সাকিব আল হাসান। শীঘ্রই এই আলোচনা করা হবে. ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে