| ঢাকা, রবিবার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

রোহিত শর্মাকে পেছনে ফেলে নতুন রেকর্ড গড়লেন গাপটিল

২০২১ ফেব্রুয়ারি ২৫ ১৩:৫৮:৫৭
রোহিত শর্মাকে পেছনে ফেলে নতুন রেকর্ড গড়লেন গাপটিল

প্রায় নিশ্চত পরাজিত ম্যাচকে শেষের দিগে ঘুরেই দিয়েছিলেন অস্ট্রেলিয়া অবিশ্বাস্যভাবে। দ্বিতীয় টি-টোয়েন্টির শেষ ওভারে ছড়ায় রোমাঞ্চ। যাতে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন বাজি ধরেন জিমি নিশামকে নিয়ে। ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ ওভারে বল হাতে নিয়ে বাজিমাত করেন ডানহাতি ফাস্ট বোলার।

২২০ রানের বিশাল লক্ষ্যে নেমে মিচেল স্যান্টনারের এক ওভারে তিন উইকেট হারালে ১৩তম ওভারে অস্ট্রেলিয়ার স্কোর ছিল ১১৩/৬। সহজ জয়ই দেখছিল নিউ জিল্যান্ড। কিন্তু মার্কাস স্টয়নিস ও ড্যানিয়েল স্যামস একসঙ্গে ম্যাচ ঘুরিয়ে দেন।

ডানেডিনে তাদের ঝড়ো ব্যাটিংয়ে স্বাগতিক দল ও উপস্থিত দর্শকদের দম বন্ধ হওয়ার যোগাড়। শেষ ওভারে অস্ট্রেলিয়া লক্ষ্য কমিয়ে আনে ১৫ রানে। দলকে রক্ষার দায়িত্ব পড়ে আগের ১৯ ওভারে একটিও বল না করা নিশামের কাঁধে। হতাশ করেননি তিনি।

ওই একমাত্র ওভারেই দুই বিধ্বংসী ব্যাটসম্যানকে ফিরিয়ে নিউ জিল্যান্ডের ৪ রানের জয় নিশ্চিত করেছেন নিশাম। সেই সাথে এই দিন ব্যাট হাতে দারুন একটি রেকর্ড গড়েছেন মার্টিন গাপটিল।

ম্যাচে ৫০ বলে ৯৭ রানের ইনিংসে ৮টি ছক্কা মেরেছেন কিউই ওপেনার মার্টিন গাপটিল। আর তাতেই গড়েছেন রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর তালিকায় ভারতীয় ওপেনার রোহিত শর্মাকে পেছনে ফেলে এখন শীর্ষে অবস্থান করছেন গাপটিল।

সিরিজের দ্বিতীয় ম্যাচে হাঁকানো ৮টি ছয়সহ আন্তর্জাতিক টি-টোয়েন্টি গাপটিল এখন সবার ওপরে। তিনি হাঁকিয়েছেন মোট ১৩২টি ছক্কা। দ্বিতীয় অবস্থানে নেমে যাওয়া রোহিত ঝুঁলিতে রয়েছেন ১২৭টি ছক্কা। ৯২ ইনিংসে এলো গাপটিলের এই ১৩২ ছক্কা। রোহিত ১২৭ ছক্কা মেরেছেন ১০০ ইনিংসে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ছক্কার সেঞ্চুরি আছে আর কেবল তিন জনের। ৯৪ ইনিংসে ১১৩ টি ছক্কা মেরেছেন ইংল্যান্ডে ইয়ন মরগান, ৬২ ইনিংসে ১০৭ ছক্কা গাপটিলের সতীর্থ কলিন মানরোর, আর ৫৪ ইনিংসে ১০৫ ছক্কা ক্রিস গেইলের।

গাপটিলের রেকর্ডের ম্যাচে ছক্কার সেঞ্চুরি ছোঁয়ার হাতছানি ছিল অ্যারন ফিঞ্চের সামনে। তবে ৯৭ ছক্কা নিয়ে ম্যাচ শুরু করে অস্ট্রেলিয়ান অধিনায়ক পারেননি এ দিন কোনো ছক্কা মারতে।

এদিন ম্যাচে গাপটিলের দুর্দান্ত ব্যাটিংয়ের ওপর ভর করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ২১৯ রান সংগ্রহ করে স্বাগতিকরা। জবাবে ব্যাট করতে নেমে সফররত অস্ট্রেলিয়া করেছে ৮ উইকেটে ২১৫ রান

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে