| ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইশান্তের ১০০ টেস্ট, আক্ষেপ হয় সাকিবের

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ ফেব্রুয়ারি ২৪ ১৯:৪৫:৫১
ইশান্তের ১০০ টেস্ট, আক্ষেপ হয় সাকিবের

প্রায় ১৪ বছর পর সেই ইশান্তই আজ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে নেমেছেন ক্যারিয়ারের শততম টেস্ট খেলতে। নাহ, ইশান্তের শততম টেস্টে বাংলাদেশের ছোঁয়া নেই। এ ম্যাচের প্রতিপক্ষ ইংল্যান্ড। কিন্তু যে খেলোয়াড়ের টেস্ট ক্যারিয়ারের সঙ্গে বাংলাদেশের এতটা মেলবন্ধন, তাঁর অর্জনে চোখ রেখে কিছুটা কি আক্ষেপ হবে না বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের!

২০০৭ সালের সেই বাংলাদেশ-ভারত সিরিজে আগের টেস্টেই অভিষিক্ত হয়েছিলেন আরেকজন। মে মাসের ১৮ তারিখে চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে শুরু হওয়া সেই টেস্টে প্রথমবারের মতো বাংলাদেশের টেস্ট ক্যাপ মাথায় দেওয়া সে তরুণ সময়ের ফেরে আজ বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। তিনি সাকিব আল হাসান।

কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্যি, ইশান্ত যেখানে গত ১৪ বছরে ১০০ টেস্ট খেলে ফেলেছেন, সাকিব টেস্ট খেলেছেন সাকল্যে ৫৭টা। ইশান্তের চেয়ে ৪৩টা কম। বাংলাদেশ এই সময় টেস্ট খেলেছে ৭৬টি। ভারত খেলেছে ১৪৪টি। বাংলাদেশ এই সময়ে টেস্ট খেলেছেই কম। এর মধ্যে ১৯টা টেস্টে খেলা হয়নি সাকিবের। আর ইশান্ত খেলেননি ৪৪টি টেস্ট।

অর্থাৎ সাকিবের চেয়ে ২৫টা টেস্ট বেশি ‘মিস’ করেছেন এই পেস তারকা। কিন্তু এই সময় ভারত যে বাংলাদেশের চেয়ে ৬৮টি টেস্ট বেশি খেলেছে! শুধু ভারত বলেই নয়। একই সময়সীমায় ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, পাকিস্তান, এমনকি ওয়েস্ট ইন্ডিজও টেস্ট খেলেছে বাংলাদেশের চেয়ে বেশি।

শুধু তা–ই নয়, প্রতিটি দলই ন্যূনতম ১০০টি করে টেস্ট খেলেছে। সবচেয়ে বেশি টেস্ট খেলেছে ইংল্যান্ড (১৭৪), এরপর আছে যথাক্রমে অস্ট্রেলিয়া (১৪৭) ও ভারত (১৪৪)। শ্রীলঙ্কা (১২৬) ও দক্ষিণ আফ্রিকা (১২৩) আছে এরপরই। ১১৫টি টেস্ট খেলা ওয়েস্ট ইন্ডিজ শুধু বাংলাদেশই (৭৬) নয়, নিউজিল্যান্ড (১১৪) ও পাকিস্তানের (১০৫) চেয়েও বেশি টেস্ট খেলেছে এই সময়ে।

এই সময়ে বাংলাদেশের চেয়ে কম টেস্ট খেলেছে জিম্বাবুয়ে (২৭) আফগানিস্তান (৪) ও আয়ারল্যান্ড (৩)। এর মধ্যে আফগানিস্তান ও আয়ারল্যান্ডের টেস্ট অভিষেকই হয়েছে ২০১৮ সালে। ইশান্তের শততম টেস্টের দিন সাকিবকে নিয়ে দীর্ঘশ্বাস বেরিয়ে আসতে পারে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। সাকিবকে সেটি ছুঁয়ে যায় কি না, প্রশ্ন এখন এটিই!

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির নতুন উচ্চতায় সৈকত

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির নতুন উচ্চতায় সৈকত

প্রথম বাংলাদেশি রেফারি হিসেবে, শরফুদ্দৌলা ইবনে শহিদ সৈকত আইসিসির অভিজাত প্যানেলে জায়গা পান। আইসিসি আজ ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে