| ঢাকা, সোমবার, ৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

2021 আইপিএল নিলাম কাঁপাবে বাংলাদেশের ২ ক্রিকেটারসহ আরও যে ১১ ক্রিকেটার

২০২১ ফেব্রুয়ারি ১৭ ১৮:৪৯:২৪
2021 আইপিএল নিলাম কাঁপাবে বাংলাদেশের ২ ক্রিকেটারসহ আরও যে ১১ ক্রিকেটার

আগামীকাল, ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে এই বারের আইপিএলের নিলাম। আর নিলামকে কেন্দ্র করে করে চলছে অনেক আলোচনা। কারা দল পাবেন আর কি রকম দাম পাবেন সেটা নিয়ে ক্রিকেট পাড়ায় গুঞ্জন বেশ ভালোই চলছে। বিশ্বের সাড়া জাগানো টি-টোয়েন্টি লিগ আইপিল সামনে এগিয়ে আসছে।

আগামীকাল, ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে এই বারের আইপিএলের নিলাম। আর নিলামকে কেন্দ্র করে করে চলছে অনেক আলোচনা। কারা দল পাবেন আর কি রকম দাম পাবেন সেটা নিয়ে ক্রিকেট পাড়ায় গুঞ্জন বেশ ভালোই চলছে। আগামীকালের নিলামেই হয়তো উত্তর পাওয়া যাবে গুঞ্জন কতটা সত্যি হয়। যেসব ক্রিকেটার উচ্চ মূল্য পেতে পারেন তাদের একটি তালিকা প্রকাশ করেছে ক্রিকেট বিষয়ক গণমাধ্যম।

গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া)গ্লেন ম্যাক্সওয়েলের এবারের ভিত্তি মূল্য ২ কোটি রুপি। ম্যাক্সওয়েল যেকোনো ম্যাচ একাই পরিবর্তন করার ক্ষমতা রাখেন।

যদিও ২০২০ আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খুব একটা ভালো করতে পারেননি। এমনকি সর্বশেষ আইপিএল মৌসুমে একটি ছক্কাও হাঁকাতেও পারেননি তিনি। কিন্তু আইপিএলের পরপরই হওয়া ভারতের বিপক্ষে সিরিজে পুরো উল্টো এক ম্যাক্সওয়েলকে দেখা গেছে। এছাড়াও সর্বশেষ বিগব্যাশেও দূর্দান্ত পারফর্ম করেছেন। বিগব্যাশে ১৪৩.৫৬ স্ট্রাইকরেটে ৩৭৯ রান করেছিলেন তিনি। সাথে বল হাতে নিয়েছেন ৭ উইকেট।

যদিও কিংস ইলেভেন পাঞ্জাব এই মৌসুমে তাঁকে ছেড়ে দিয়েছে তারপরও অনেক দলেরই লক্ষ্য থাকবেন তিনি।

স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া)এবারের আইপিএল নিলামে স্টিভ স্মিথের নিলামে ভিত্তি মূল্য ধরা হয়েছে ২ কোটি রুপই। সর্বশেষ আইপিএলে বাজে খেলার কারণে এবারের নিলামের আগে তাঁকে ছেড়ে দিয়েছে রাজস্থান রয়েলস ।

গতবারের আইপিএলে রাজস্থানের অধিনায়ক ছিলেন স্মিথ। কিন্তু সর্বশেষ আসরে বলার মত কিছুই করতে পারেননি তিনি। আইপিএলের পরই ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৬২ বলে সেঞ্চুরি হাঁকান স্মিথ। এছাড়া সম্প্রতি ঘরোয়া ওয়ানডে কাপে নিউ সাউথ ওয়েলেসের হয়ে ভিক্টোরিয়ার বিপক্ষে দূর্দান্ত একটি সেঞ্চুরি করেছেন স্টিভ স্মিথ। এই দুইটি ইনিংসই প্রমান করে দেয় তিনি যেকোনো ম্যাচকে একাই ঘুরিয়ে দেয়ার সামর্থ্য রাখেন। এই কারণেই আইপিএলে এবারের নিলামে অনেক গুলো দলের নজরে থাকবেন তিনি।

অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া)এইবারের আইপিএল নিলামে ফিঞ্চের ভিত্তি মূল্য ১ কোটি রুপি। অস্ট্রেলিয়ার সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক আইপিএলের কোনো দলেই দীর্ঘস্থায়ী হতে পারেননি। এখন পর্যন্ত আইপিএলের আটটি দলে খেলে ফেলেছেন তিনি। সর্বসশেষ আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে বলার মত কিছুই করতে পারেননি ফিঞ্চ। এই জন্য তাঁকে এইবারের দলে রাখেন ব্যাঙ্গালুরু। ফিঞ্চের আইপিএল গড় সাধারণ মানের।

কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে দূর্দান্ত ফর্ম এবং অভিজ্ঞতা তাকে দল পেতে সাহায্য করবে। এবার তাঁর দিকে নজর রাখবে চেন্নাই সুপার কিংস। তাদের ওপেনার শেন ওয়াটসন ক্রিকেট থেকে অবসর নেয়ায় তাঁর স্থানে দলে ভিড়াতে চাবে অ্যারন ফিঞ্চকে।

কাইল জেমিসন (নিউজিল্যান্ড)কাইল জেমিসনের ভিত্তি মূল্য ৭৫ লাখ রুপি। এই কিউই ফাস্ট বোলার নজর কেড়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে পারফর্ম করে। জাতীয় দলের হয়ে কয়েকটি ম্যাচেই করেছেন ম্যাচ জেতানোর মত পারফর্ম। এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে খেলেছেন ৬ টেস্ট। আর উইকেট নিয়েছেন ৩৬ টি, বোলিং গড় ১৩.২৭ এবং স্ট্রাইকরেট ৩৩.৩। এছাড়াও ব্যাট হাতে শেষের দিকে ঝড়ো গতিতে রান তুলতে পারেন।

অ্যালেক্স হেলস (ইংল্যান্ড)অ্যালেক্স হেলসের এবারের আইপিএল নিলামে ভিত্তি মূল্য ১ কোটি ৭৫ লাখ রুপি। এবারে বিগব্যাশে সর্ব্বোচ্চ রান সংগ্রাহক হেলস।

বিগব্যাশে ১৬১.৬ স্ট্রাইক রেটে করেছেন ৫৪৩ রান। পুরো বিগব্যাশ জুড়ে একটি সেঞ্চুরি এবং দুইটি হাফ সেঞ্চুরি করেছেন। এর রান করার জন্য হাকিয়েছেন ৩০টি ছক্কা এবং ৫৪ টি চার। জাতীয় দলে ফেরার জন্য স্পট লাইটে থাকার জন্য এই পারফর্মেন্সে থাকা টা জরুরী ছিলো হেলসের জন্য। অ্যালেক্স হেলসে ২০১৯ আইপিএলের নিলাম অবিক্রিত ছিলেন। এবারের নিলামে অনেকগুলো দলই তাঁকে দলে ভিড়াতে লড়াই করবে।

ডেভিড মালান (ইংল্যান্ড)এখন টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে এক নম্বর ব্যাটসম্যান ডেভিড মালান। জাতীয় দলের হয়ে দূর্দান্ত পারফর্মেন্স করছেন মালান। জাতীয় দলের হয়ে মাত্র ১৯ ইনিংসে ব্যাটিং করে ৯ টি ৫০ প্লাস ইনিংস খেলেছেন। এইবারের বিগব্যাশে খুব ভালো একটা খেলতে পারেননি। এরপরও আইপিএলের অনেক দলের নজরে থাকবেন ডেভিড মালান।

সাকিব আল হাসান (বাংলাদেশ)এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে দূর্দান্তভাবে ফিরে এসেছেন সাকিব আল হাসান। এইবারের আইপিএলের নিলামে তাঁর ভিত্তি মূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। যদিও সে নিষেধাজ্ঞা থেকে ফিরে এসেছে তবুও তাঁর দক্ষতা নিয়ে কোনো প্রশ্ন নেই। বিভিন্ন ফ্রাঞ্চাইজি লিগে খেলেছেন এবং সেসব দলের হয়ে দূর্দান্ত পারফর্মেন্স করেছেন। এছাড়াও আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে আগের আইপিএলেও দূর্দান্ত পারফর্ম করেছেন। এর কারণেই বিভিন্ন দলের নজের থাকবেন সাকিব।

মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ)মুস্তাফিজুর রহমানের এবারের আইপিএলে ভিত্তি মূল্য ১ কোটি রুপি। ২০১৬ সালে সানরাইজার্স হায়দ্রাবাদের আইপএল শিরোপা জিতাতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছেন। ২০২০ আইপিএলও খেলতে পারতেন তিনি। কারণ বিসিবি আইপিএল খেলার জন্য মুস্তাফিজকে অনাপত্তি পত্র দেয়নি। টি-টুয়েন্টিতে বাম হাতি ব্যাটসম্যানদের জন্য রীতিমত ভয়ংকর একজন বোলার। এবারের নিলামেও কয়েকটি দলের নজরে থাকবেন মুস্তাফিজ।

ঝাই রিচার্ডসন (অস্ট্রেলিয়া)ঝাই রিচার্ডসনের আইপিএলের নিলামের ভিত্তি মূল্য ১.৫ কোটি রুপি। ঝাই রিচার্ডসন এমন একজন বোলার যিনি নিয়মিত উইকেট পান না কিন্তু বেশ কম রান দিতে পারেন। সর্বশেষ বিগব্যাশে দূর্দান্ত বোলিং করেছেন রিচার্ডসন। এবারের বিগব্যাশে সর্ব্বোচ্চ উইকেট শিকারী ছিলেন তিনি। পাওয়ার প্লেতে দূর্দান্ত বোলিং করেন তিনি। এই কারণেই বিভিন্ন ফ্রাঞ্চাইজির নজরে থাকবেন ঝাই রিচার্ডসন।

লুকমান মেরিওয়ালা (ভারত)লুকমান মেরিওয়ালার ভিত্তি মূল্য ২০ লাখ রুপি। বারোদার হয়ে বাঁহাতি পেসারের দূর্দান্ত পারফর্মেন্স এইবারের আইপিএলে দল পেতে সাহায্য করবে। সর্বশেষ সৈয়দ মোস্তাক আলি টুর্নামেন্টে দ্বিতীয় সর্ব্বোচ্চ উইকেট শিকারী ছিলেন লুকমান মেরিওয়ালা। তিনি বোলিং এ নিয়মিত গতি এবং বাউন্স দিতে পারেন। এছাড়াও বৈচিত্র্যপূর্ণ বোলিং এ পারদর্শী তিনি। এই কারণেই বিভিন্ন ফ্রাঞ্চাইজির লক্ষ্য থাকবেন তিনি।

মোহাম্মদ আজাহারউদ্দিন (ভারত)কেরালার হয়ে ১৩৭ রানের রেকর্ড পারফর্মেন্সের জন্য লাইম লাইটে এসেছেন তিনি। এবারের আইপিএল নিলামে তাঁর ভিত্তি মূল্য ধরা হয়েছে ২০ লাখ রুপি। তাঁর দূর্দান্ত স্ট্রোক শট এবং ব্যাটিং এর সামর্থ্যের কারণে নজরে থাকবেন আইপিএল ফ্রাঞ্চাইজি গুলোর।

শাহরুখ খান (ভারত)তামিলনাডুর এই ক্রিকেটারের আইপিএলে ভিত্তি মূল্য ২০ লাখ রুপি। তামিলনাডুর শক্তিশালী ব্যাটিং লাইন আপে খুব একটা ব্যাটিং এর সুযোগ পান না। কিন্তু একজন ফিনিশার হিসেবে বেশ ভালো ব্যাটিং করতে পারেন। সর্বশেষ দুই মৌসুমে তামিলনাডুর হয়ে বেশ ভালো খেলেছেন শাহরুখ খান। তাঁর এই ম্যাচ ফিনিশিং করার যোগ্যতার কারণে এবারের আইপিএলের নিলামে বেশ উপরেই তাহকবে।

শিভম দুবে (ভারত)দুবের এইবারের আইপিএলের নিলামে ভিত্তি মূল্য ৫০ লাখ রুপি। গত মৌসুমে ব্যাট হাতে বেশ ভালো খেলেছেন ব্যাঙ্গালুরুর হয়ে। কিন্তু সব ম্যাচে নিয়মিত পারিফর্ম করতে না পারায় এই বার তাকে ছেড়ে দিয়েছে আরসিবি। তাঁর অলরাউন্ড পারফর্মেন্সের কারণে এবারও বেশ উপরের দিকে থাকবে শিভম দুবে।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে