| ঢাকা, রবিবার, ৭ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

হঠাৎ করেই ক্রিকেট ছেড়ে চলে গেলেন দ:আফ্রিকার অধিনায়ক ডি কক

২০২১ ফেব্রুয়ারি ১৭ ১৪:৫০:৪২
হঠাৎ করেই ক্রিকেট ছেড়ে চলে গেলেন দ:আফ্রিকার অধিনায়ক ডি কক

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক কুইন্টন ডি ককের সময়টা খুব একটা ভালো যাচ্ছে না। আসন্ন ঘরোয়া ক্রিকেটের আগেই তিনি দিলেন দুঃসংবাদ। আপাতত ক্রিকেট থেকে থাকবেন দূরে, যাচ্ছেন মানসিক স্বাস্থ্য বিরতিতে। ফাফ ডু প্লেসি অধিনায়কত্ব ছাড়ার পরে সেই দায়িত্ব গিয়ে পড়ে দলের অন্যতম পারফর্মার ডি ককের কাঁধে।

রঙিন পোশাকে স্থায়ী দায়িত্ব পেলেও সাদা পোশাকে তাকে ভারপ্রাপ্ত অধিনায়ক করা হয়েছিল। কিন্তু পাকিস্তানে দক্ষিণ আফ্রিকার সিরিজ চলাকালীনই শোনা যায় সাদা পোশাকের সংস্করণে অধিনায়কত্ব হারাতে যাচ্ছেন তিনি। পাকিস্তানে তার অধীনে দুইটি টেস্ট ম্যাচ খেলে দুইটিতেই হেরেছে দক্ষিণ আফ্রিকা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজকে সামনে রেখে টি-টোয়েন্টি সিরিজ না খেলেই পাকিস্তান থেকে দেশে ফিরে গিয়েছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া সিরিজটা স্থগিত করে দিয়েছে। ফলে এই মুহূর্তে আর আন্তর্জাতিক খেলা নেই দক্ষিণ আফ্রিকার। আন্তর্জাতিক খেলা না থাকলেও দক্ষিণ আফ্রিকায় এখন আছে ঘরোয়া টুর্নামেন্ট।

কিন্তু সেই টুর্নামেন্টে দেখা যাবে না ডি কককে। কারণ তিনি ক্রিকেট থেকে সাময়িক বিরতি নিয়েছেন। মানসিক স্বাস্থ্যে উন্নতির জন্যই ডি ককের এই সিদ্ধান্ত। ডি কক ঠিক কতদিনের বিরতি নিয়েছেন তা স্পষ্টভাবে উল্লেখ করা হয়নি। তবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট অ্যাসোসিয়েশন্সের প্রধান নির্বাহী অ্যান্ড্রু ব্রিটজকে জানিয়েছেন, ‘কয়েক সপ্তাহের’ জন্য বিরতিতে থাকবেন ডি কক।

এই উইকেটরক্ষক ব্যাটসম্যান গত সেপ্টেম্বর মাস থেকে জৈব সুরক্ষা বলয়ের আওতায় রয়েছেন। মুম্বাই ইন্ডিয়ান্সের পক্ষে ইন্ডিয়ান প্রিমিয়ার খেলার জন্য প্রথম জৈব সুরক্ষা বলয়ে ঢুকেছিলেন তিনি। সেখান থেকে ফিরেই যোগ দেন ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের সিরিজের দলে।

ইংল্যান্ডের বিপক্ষে অসমাপ্ত সিরিজ শেষে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের জন্য প্রস্তুত হন। ওই সিরিজ শেষেই উড়াল দেন পাকিস্তানে। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে দেশে ফিরে ছিলেন কোয়ারেন্টিনে। তার যোগ দেওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের ক্যাম্পে।

তবে অস্ট্রেলিয়া সিরিজটি স্থগিত করে দেওয়ায় এখন আর আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখতে হচ্ছে না দক্ষিণ আফ্রিকাকে। আন্তর্জাতিক ক্রিকেটের এই ছুটির সময়টাতে বিরতি কাটিয়ে মানসিকভাবে শক্ত হয়ে ক্রিকেটে ফেরার জন্য সময় নিয়ে নিজেকে প্রস্তুত করবেন ডি কক।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে