| ঢাকা, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

আইপিএলে যাকে রাজস্থানের অধিনায়ক বানানোর পরামর্শ দিলেন গম্ভীর

২০২১ জানুয়ারি ২৩ ১৭:৪৮:৩০
আইপিএলে যাকে রাজস্থানের অধিনায়ক বানানোর পরামর্শ দিলেন গম্ভীর

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল রাজস্থান রয়্যালস থেকে বাদ পড়লেন অধিনায়ক স্টিভ স্মিথ। গত বছর স্মিথের নেতৃত্বে লিগে সবার পেছনে ছিল রাজস্থান। নতুন বছর ফ্র্যাঞ্চাইজিটি নতুন ভাবে সব শুরু করতে চাইছে। তাই নিলামের আগে অধিনায়ককেই বাদ দিয়ে দিল প্রথম আইপিএল জয়ী দল। দুবাইতে স্মিথের সময়টা একেবারেই ভাল যায়নি।

১৪ ম্যাচে তিনি করেছিলেন মাত্র ৩১১ রান। গড় ছিল ২৫.৯১। আইপিএল ক্যারিয়ারে এবারই সবচেয়ে কম গড়ে রান করেছেন এই ব্যাটসম্যান। এছাড়া তার নেতৃত্বে ১৪ ম্যাচে মাত্র ৬টি জয় পায় রাজস্থান। তাই তাকে দল থেকে ছেড়ে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।

স্মিথকে বাদ দেয়ার সিদ্ধান্ত সঠিক হলেও, স্যামসনকে অধিনায়কত্ব দেয়ার সিদ্ধান্তটি ভুল হয়েছে বলে মনে করেন ভারতের সাবেক অধিনায়ক ও আইপিএলের দুইবারের চ্যাম্পিয়ন গৌতম গম্ভীর। তার মতে, ইংল্যান্ডের তারকা ক্রিকেটার জস বাটলার কিংবা বেন স্টোকসকে দায়িত্ব দিলে তার আরও ভালো হতো।

স্টার স্পোর্টসের অনুষ্ঠানে গম্ভীর বলেছেন, ‘তারা (রাজস্থান) একটি সিদ্ধান্ত সঠিক নিয়েছে। কারণ স্টিভ স্মিথ টেস্ট বা ওয়ানডের মতো টি-টোয়েন্টিতে অতটা ভয়ানক নন। যখন আপনি তাকে অধিনায়ক বানান এবং ওপেনিংয়ে নামান, তা দলের জন্য আরও বাজে সিদ্ধান্ত। তাই আমি মনে করি এত দাম দিয়ে তাকে ধরে না রাখার সিদ্ধান্তটি সঠিক।’

তবে অধিনায়ক বাছাইয়ের ভুলটি ধরিয়ে দিয়ে তিনি বলেন, ‘রাজস্থানের হাতে হয়তো অনেক বেশি পথ খোলা নেই। তবে আমার মতে, সানজু স্যামসনকে অধিনায়কত্ব দেয়াটা এখন খুব জলদি হয়ে গেলো। এখন দেখার বিষয় সে রোহিত শর্মার মতো সফলতা আনতে পারে কি না।’ইংল্যান্ডের খেলোয়াড়দের পুরো মৌসুমের জন্য পাওয়া গেলে বাটলার ও স্টকসকে দায়িত্ব দেয়ার পরামর্শ গম্ভীরের, ‘তাদের দলে জস বাটলার এবং বেন স্টোকসের মতো খেলোয়াড় আছে। যদি ইংল্যান্ডের খেলোয়াড়রা পুরো আইপিএলের জন্য এভেইলেবল থাকে, তাহলে অধিনায়ক বাটলার। কেননা সে যেমন ফর্মেই থাকুক, সব ম্যাচই খেলবে।’

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে