| ঢাকা, বুধবার, ৩ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

মাশরাফিকে ছোঁয়ার অপেক্ষায় সাকিব

২০২১ জানুয়ারি ২৩ ১৫:১৭:১৮
মাশরাফিকে ছোঁয়ার অপেক্ষায় সাকিব

বাংলাদেশের অনেক জয়ের নায়ক, অনেক রেকর্ডের মালিক সাকিব আল হাসান, তবে একটা জায়গায় এখনও কিছুটা পিছিয়ে বিশ্বসেরা এই অলরাউন্ডার। দেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ জয়ের রেকর্ডে মুশফিকুর রহিম ও মাশরাফি মর্তুজার চেয়ে পিছিয়ে আছেন তিনি।

মুশফিকুর রহিমকে সহসাই টপকানো হচ্ছে না সাকিবের, তবে মাশরাফি মর্তুজাকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ হয়তো দ্রুতই পেয়ে যাবেন। আপাতত সাকিবের সামনে মাশরাফিকে স্পর্শ করার সুযোগ এসেছে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ম্যাচটিতে জয় পেলেই মাশরাফির পাশে বসবেন তিনি।

বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ জয় মুশফিকুর রহিমের, তিনি একাদশে খেলেছেন এমন ম্যাচে টাইগারদের জয়ের সংখ্যা ১০২, দ্বিতীয় সর্বোচ্চ ৯৮ টি জয় আছে মাশরাফি মর্তুজার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে খেলছেন না মাশরাফি, সেই সুযোগে পরের অবস্থান গুলোতে থাকা সাকিব, তামিম ও মাহমুদউল্লাহ ব্যবধান কমিয়ে এনেছেন।

সিরিজ শুরুর আগে সাকিবের ওয়ানডে জয়ের সংখ্যা ছিল ৯৫, তামিম ইকবালের ৮৮ ও মাহমুদউল্লাহ রিয়াদের ৮৫। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ধারাবাহিকতা ধরে রাখতে পারলে ও একাদশে খেললে তাদের জয়ের সংখ্যা গিয়ে দাঁড়াবে যথাক্রমে ৯৮, ৯১ ও ৮৮। সেক্ষেত্রে মাশরাফিকে ছুঁইয়ে ফেলবে সাকিব, দুজনের জয়ের সংখ্যা হয়ে যাবে ৯৮।

প্রথম দুই ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের দলের যা পারফর্মেন্স তাতে সহজ জয়ই পাওয়ার কথা টাইগারদের। আর সেটা হলে আগামী ২৫ জানুয়ারি চট্টগ্রামে মাশরাফিকে ছুঁয়ে ফেলবে সাকিব, দলে অনিয়মিত হয়ে পড়া মাশরাফিকে ছাড়িয়ে যাওয়ারও সুযোগ থাকছে।

আগামী ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশ দলের, সে সফরে ৩ টি ওয়ানডে খেলবে টাইগাররা। যদিও এই সিরিজে সাকিবের খেলা নিয়ে তৈরি হয়ে অনিশ্চয়তার, সিরিজ চলাকালীন সময়ে তৃতীয় বারের মতো বাবা হতে যাচ্ছেন তিনি।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ওয়ানডে জয়ঃ মুশফিকুর রহিমঃ ১০২ | মাশরাফি মর্তুজাঃ ৯৮ | সাকিব আল হাসানঃ ৯৭ | তামিম ইকবালঃ ৯০ | মাহমুদউল্লাহ রিয়াদঃ ৮৭

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে