| ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ব্রেকিং নিউজ : যুক্তরাষ্ট্রের জাতীয় দলে জায়গা পেলো টাইগার ক্রিকেটার

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ জানুয়ারি ২৩ ১৫:১০:৩০
ব্রেকিং নিউজ : যুক্তরাষ্ট্রের জাতীয় দলে জায়গা পেলো টাইগার ক্রিকেটার

শুক্রবার (২২ জানুয়ারি) ৪৪ জনের স্কোয়াড ঘোষণা করে যুক্তরাষ্ট্র ক্রিকেট। এই ৪৪ জনকে ডাকা হয়েছে জাতীয় দলে প্রশিক্ষণের জন্য। তাদের ভেতরেই আছে শাকেরের নাম। যুক্তরাষ্ট্রের ঘরোয়া ক্রিকেটে ভালো করার ফল হিসেবেই এই পুরস্কার পান শাকের।

দেশটিতে তার ক্লাব ‘ক্রিকেট একাডেমি অব ড্রেটিয়ট’ বিডিক্রিকটাইমকে জানায়, শাকের গত কয়েক বছর ধরেই তাদের দলকে নেতৃত্ব দিচ্ছেন এবং তাদেরকে অনেক টুর্নামেন্ট জিতিয়েছেন। শাকের আহমেদের জন্ম ১৯৯২ সালে বাংলাদেশের সিলেট বিভাগে।

বাঁহাতি এই ক্রিকেটার ২০১০ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে খেলেছিলেন। ২০১০ সালের অক্টোবরে রাজশাহী বিভাগের বিপক্ষে সিলেট বিভাগের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তার। ২০১৪ সালের এপ্রিল পর্যন্ত খেলেছেন বাংলাদশের প্রথম শ্রেণির ক্রিকেটে।

একই মাসে লিস্ট এ ক্রিকেটেও অভিষেক হয়েছিল শাকেরের। ২০১৩ পর্যন্ত তিনি খেলেছেন ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবসের জার্সিতে। ৭টি প্রথম শ্রেণির ম্যাচে বাঁহাতি অফস্পিনে শিকার করেছেন ৪৫টি উইকেট। ইনিংসে ৫ উইকেট আছে তিনবার। বোলিং গড়ও নজরকাড়া ২৫.৬৪। ব্যাট হাতে করেন ৪০৩ রান।

আছে দুইটি অর্ধশতক। লিস্ট এ ক্রিকেটে খেলেছেন ৬টি ম্যাচ। শিকার করেছেন ৬টি উইকেট। এরপরে আর বাংলাদেশের ক্রিকেটে তার উপস্থিতি দেখা যায়নি। ২০১৪ সালে শাকের যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তবে অন্য কোনো লক্ষ্য ছিল না তার, দূর দেশে গিয়েও ক্রিকেট নিয়েই মেতে ছিলেন এই অলরাউন্ডার।

সেই বছরেই মিশিগান অঙ্গরাজ্যে মিশিগান ক্রিকেট অ্যাসোসিয়েশন লিগে খেলা শুরু করেন তিনি। পুরো যুক্তরাষ্ট্র জুড়েই বিভিন্ন টুর্নামেন্টে ক্রিকেট খেলেছেন তিনি। মিশিগানে তার ক্লাব ক্রিকেট একাডেমি অব ড্রেটিয়ট জানায় অল্প কয়দিনেই তাদের দলের অধিনায়ক হয়ে যান শাকের এবং ক্লাবটিকে অনেক ট্রফি জিতিয়েছেন এই বাংলাদেশি।

২০২০ সালে যুক্তরাষ্ট্র ক্রিকেট টি-২০ ক্রিকেট লিগ শুরু করে এবং সেই টুর্নামেন্টে মিশিগানের দলে সুযোগ পাওয়ার সাথে সাথে দলের অধিনায়কত্বের দায়িত্বও পান শাকের। প্রায় ৬ বছর ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করা শাকের এখন দেশটির স্থায়ী বাসিন্দা।

ফলে ২২ জানুয়ারি ঘোষিত ৪৪ জনের যুক্তরাষ্ট্রের জাতীয় দলের ক্যাম্পেও তিনি সরাসরি ডাক পেয়েছেন। শাকের ব্যাট ও বল হাতে সমানভাবে অবদান রেখেছেন ক্রিকেট একাডেমি অব ড্রেটিয়ট ও মিশিগান অঙ্গরাজ্যের দলের পক্ষে। ফলে ৪৪ জন থেকে যুক্তরাষ্ট্রের চূড়ান্ত দলেও তার জায়গা হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি।

এই ৪৪ জনের ক্যাম্পে একমাত্র বাংলাদেশি হিসেবে শাকের থাকলেও দক্ষিণ এশিয়ার আর দুই দেশ ভারত ও পাকিস্তান থেকে উল্লেখযোগ্য সংখ্যক ক্রিকেটার আছেন। এছাড়া পাকিস্তানের জাতীয় দলের সামি আসলাম, নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন ও শ্রীলঙ্কার সেহান জয়সুরিয়াও দেশ ছেড়েছেন যুক্তরাষ্ট্রের পক্ষে খেলার জন্য।

তবে এখনই হয়তো সুযোগ মিলবে না, নিয়মানুযায়ী তাদেরকে আগে ঘরোয়া ক্রিকেটে খেলতে হবে। যুক্তরাষ্ট্র জাতীয় দলের ক্যাম্পের ৪৪ জনের স্কোয়াড : শাকের আহমেদ, অ্যারন জোনস, আদিল ভাট্টি, অক্ষয় হোমরাজ, ক্যামেরন গ্যানন, ক্যামেরন স্টিভেনসন, ডমিনিক রিকি, এলমোর হাচিনসন, ফাহাদ বাবর, গজানন্দ সিং,

গায়ান ফার্নান্দো, ইয়ান হল্যান্ড, যশদ্বীপ সিং, যশকরণ মালহোত্রা, জস ডেসকম্বে, করণ বিরাদিয়া, কারিমা গোর, কাতির্ক্য জগদীশ, কাইল ফিলিপ, লুক স্কোফিল্ড, মোনাক প্যাটেল, মোহাম্মদ আলি খান, নাজাম ইকবাল, নরসিংহ দেওনারাইন, নিস্বর্গ প্যাটেল,

নসঠাস কেনজিগ, রেমন্ড রামরতন, রিশি ভর্দবজ, রাস্টি থেরন, শচীন আসোকান, সাগর প্যাটেল, সাহিল চারানিয়া, সঞ্জয় কৃষ্ণমূর্তি, সৌরভ নেত্রবলকর, সাহীর হাসান, শায়ান জাহাঙ্গীর, সানি সোহেল, স্টিভেন টেলর, সুশান্ত মোদানী, তিমিল প্যাটেল, ট্রিনসন কারমাইকেল, উসমান রফিক, বিবেক নারায়ণ, জেভিয়ার মার্শাল।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

আজ সর্বোচ্চ তাপমাত্রা কোন জেলায় কত

আজ সর্বোচ্চ তাপমাত্রা কোন জেলায় কত

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী অঞ্চল চুয়াডাঙ্গা তীব্র তাপপ্রবাহে পুড়ছে। রোদ আর গরমে কোথাও আরাম নেই। প্রখর ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে