| ঢাকা, শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭

নতুন এক চ্যালেঞ্জ নিতে যাচ্ছেন ব্রাথওয়েট

২০২১ জানুয়ারি ১৬ ১১:০৮:১৭
নতুন এক চ্যালেঞ্জ নিতে যাচ্ছেন ব্রাথওয়েট

ওয়েস্ট ইন্ডিজের চার ইনিংসের ৪০ উইকেটের প্রতিটাই শিকার করেছিলেন স্পিনাররা। সিরিজে সাকিব আল হাসান ৯ উইকেট, মেহেদী হাসান মিরাজ ১৫ উইকেট, নাইম হাসান ৬ উইকেট ও তাইজুল ইসলাম শিকার করেছিলেন ১০ উইকেট।

সর্বশেষ বাংলাদেশ সফরে টেস্ট সিরিজে হোয়াটওয়াশ হয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। মূলত স্পিনারদের বিপক্ষেই পরাস্ত হয়েছিলো ক্যারিবিয়ানরা। সেই ক্ষত এখনো মনে রেখে ক্রেইগ ব্রাথওয়েট জানিয়েছেন এবার চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন তাঁরা।

২০১৮ সালে বাংলাদেশ সফরে এসে সিরিজের প্রথম ম্যাচে ৬৪ রানে ও দ্বিতীয় ম্যাচে ইনিংস ও ১৮৪ রানের বিশাল ব্যবধানে হেরেছিলো ক্যারিবিয়ানরা। ওয়েস্ট ইন্ডিজের চার ইনিংসের ৪০ উইকেটের প্রতিটাই শিকার করেছিলেন স্পিনাররা। সিরিজে সাকিব আল হাসান ৯ উইকেট, মেহেদী হাসান মিরাজ ১৫ উইকেট, নাইম হাসান ৬ উইকেট ও তাইজুল ইসলাম শিকার করেছিলেন ১০ উইকেট।

এবারও বাংলাদেশের টেস্ট স্কোয়াডে রয়েছে এই চার স্পিনার। এই চার স্পিনারকে নিয়েই যে বাংলাদেশ পরিকল্পনা সাজাবে এটা নিশ্চয় জানা আছে ক্যারিবিয়ানদের। তাই তাঁরাও প্রস্তুতি নিচ্ছেন সে ভাবেই। সাকিব মিরাজদের মোকাবেলায় বিশেষ পরিকল্পনার কথা জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের টেস্ট অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, আন্তর্জাতিক ক্রিকেটে চ্যালেঞ্জ জিততে হলে আপনাকে পথ খুঁজে নিতে হবে। স্পিনাররা আগেরবার অনেক ভালো করেছিল। আমরা খতিয়ে দেখিছি, আমরা কোথায় আরও ভালো করতে পারতাম। আমাদের সেগুলো বাস্তবায়ন করতে নিজেদের ওপর বিশ্বাস রাখতে হবে, নিজেদের প্রস্তুতিতে বিশ্বাস রাখতে হবে।’

আসন্ন সিরিজ থেকে করোনা ইস্যুতে নাম প্রত্যাহার করে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের প্রথম সারির ক্রিকেটাররা। তাই গত সিরিজের অনেকেই নেই এবারের সফরে। আসন্ন টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট ছিলেন আগের সফরেও। তাই গত সিরিজের অভিজ্ঞতা কাজে লাগাতে চান তিনি।

এ প্রসঙ্গে ব্রাথওয়েট বলেন,গত সিরিজের সবকিছু আমরা দেখেছি এবং খুঁজে বের করেছি কোন কোন জায়গায় উন্নতি করতে হবে। আমাদের নির্দিষ্ট কিছু পরিকল্পনা আছে সেসব কাটিয়ে ওঠার জন্য। এই চ্যালেঞ্জ নিতে আমরা মুখিয়ে আছি।

করোনার কারণে সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডারও। তবে নতুন অধিনায়ক ব্রাথওয়েট জানিয়েছেন টেস্ট শুরুর আগে নিজেদের পরিকল্পনা ঠিক করতে তিনি কথা বলবেন হোল্ডারের সাথেও।

তিনি বলেন, আমি সবসময়ই অধিনায়কত্বের চ্যালেঞ্জ নিতে উপভোগ করি। এটা খুব সহজ নয়। অবশ্যই টেস্ট সিরিজ শুরুর আগে আমি জেসনের (হোল্ডার) সাথে কথা বলব। আমি শুধু নিজের পরিকল্পনা নিয়ে থাকতে চাই। আর বেশি কিছু নিয়ে আমি ভাবতে চাই না। আমি জানি আমার কী পরিকল্পনা। প্রথমে ঈশ্বরকে রাখুন এবং তারপর নিজের ওপরে বিশ্বাস রেখে এগিয়ে যান।

প্রথম সারির ক্রিকেটাররা না আসলেও দলের জয়ের ব্যাপারে আশাবাদী ব্রাথওয়েট। বেশী চিন্তা না করে সেশন ধরে খেলতে চান তাঁরা।তিনি বলেন, দলকে নেতৃত্ব দেওয়ার সময় আপনি অবশ্যই জিততে হবে। অধিনায়ক ও ব্যাট হাতে, দুই ভূমিকায় পালন করতে হবে। জয় পেলে সেটা হবে দারুণ। আমাদের ঘণ্টা ধরে ধরে খেলতে হবে, একবারে খুব বেশি চিন্তা করা যাবে না। যখন আমরা ধাপে ধাপে এগোয় তাহলে ফলাফলও আমাদের পক্ষে আসবে।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে