| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

২০ ক্রিকেটার নিয়ে খেলতে নেমে অদ্ভুত রেকর্ড গড়ল ভারত

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ জানুয়ারি ১৫ ১৮:৪৬:৩৪
২০ ক্রিকেটার নিয়ে খেলতে নেমে অদ্ভুত রেকর্ড গড়ল ভারত

অর্থাৎ চার ম্যাচে ভিন্ন ভিন্ন ২০ জন খেলোয়াড়কে মাঠে নামিয়েছে ভারত। যা কি না টেস্ট ইতিহাসে রেকর্ড। বিদেশ সফরের টেস্ট সিরিজে এর আগে কোন দেশ ২০ জন ভিন্ন ক্রিকেটারকে মাঠে নামায়নি। এবার একের পর এক ইনজুরির মিছিলে বাধ্য হয়ে ২০ খেলোয়াড় নামিয়েছে ভারত। তাতেই হয়ে গেছে রেকর্ড।

এতদিন ধরে এ রেকর্ডটি ছিল ইংল্যান্ডের। তারা ২০১৩-১৪ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া অ্যাশেজ সিরিজের পাঁচ ম্যাচে মোট ১৮ জনকে খেলিয়েছিল ইংল্যান্ড। এছাড়া চার ম্যাচের সিরিজে এর আগে সর্বোচ্চ ১৭ জন খেলোয়াড় মাঠে নামিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ (২০০৪) ও ইংল্যান্ড (১৯৮০-৮১)।

এদিকে চলতি সিরিজটিতে ভারতের মাত্র দুজন খেলোয়াড় চারটি টেস্টই খেলেছেন। তারা হলেন অজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পুজারা। এছাড়া বাকি ১৮ জন অন্তত এক ম্যাচের জন্য হলেও দল থেকে বাদ পড়েছেন কিংবা ইনজুরিতে ছিটকে গেছেন। আর নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি গেছেন ছুটিতে।

সবশেষবার তিন বা তার বেশি ম্যাচের সিরিজে এমন হয়েছে ১৯৯৫ সালে। সেবার উইসডেন ট্রফির ছয় ম্যাচে ইংল্যান্ডের হয়ে সবকয়টিতে খেলেছেন শুধুমাত্র মাইক আদারটন ও গ্রাহাম থর্প। বাকি খেলোয়াড়রা অন্তত একটি ম্যাচ হলেও দলের বাইরে ছিলেন।

প্রথম টেস্টে ভারত একাদশ: পৃথ্বি শ, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে, হানুমা বিহারি, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, জাসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ শামি।

দ্বিতীয় টেস্টে ভারত একাদশ (নতুন চার জন): শুবমান গিল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে (অধিনায়ক), রিশাভ পান্ত, হানুমা বিহারি, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, জাসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজ।

তৃতীয় টেস্টে ভারত একাদশ (নতুন দুইজন): শুবমান গিল, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে (অধিনায়ক), রিশাভ পান্ত, হানুমা বিহারি, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, নবদ্বীপ সাইনি, জাসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজ।

চতুর্থ টেস্টে ভারত একাদশ (নতুন তিনজন): শুবমান গিল, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে (অধিনায়ক), রিশাভ পান্ত, মায়াঙ্ক আগারওয়াল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, নবদ্বীপ সাইনি, থাঙ্গারাসুই নাটরাজন এবং মোহাম্মদ সিরাজ।

ক্রিকেট

মুস্তাফিজ-পাথিরানা দুজনই খেলবেন চেন্নাইয়ের পরের ম্যাচ দিল্লির বিপক্ষে!

মুস্তাফিজ-পাথিরানা দুজনই খেলবেন চেন্নাইয়ের পরের ম্যাচ দিল্লির বিপক্ষে!

চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ ড্যারেন ব্রাভো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের শুরুতেই মুস্তাফিজকে নিয়ে তার পরিকল্পনার ...

মুজিব কে হারিয়ে আরেক আফগানে থিতু হল কলকাতা

মুজিব কে হারিয়ে আরেক আফগানে থিতু হল কলকাতা

জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি আইপিএলের ১৭ তম আসর পুরোদমে চলছে। তবে ইনজুরি সেরে উঠতে পারেননি কলকাতা নাইট ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে