| ঢাকা, শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

তিন টাইগার কে নিয়েই ক্যারিবীয় অধিনায়ক বেশি চিন্তিত

২০২১ জানুয়ারি ১৩ ২৩:২৭:২৩
তিন টাইগার কে নিয়েই ক্যারিবীয় অধিনায়ক বেশি চিন্তিত

করোনার জন্য বাংলাদেশ ক্রিকেট দল অনেক দিন যাবত কোন আর্ন্তজাতিক ম্যাচ খেলে পারছিলনা কিন্তু সেই বাধা খুবতাড়াতাড়ি অতিক্রম করবে টাইগাররা। আগামীকাল প্রস্তুতি ম্যাচের মাধ্যমে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের খেলা।

দীর্ঘসময় ক্রিকেট থেকে বিরত থাকা সাকিব আল হাসান ফিরবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে । অন্যদিকে মুশফিকুর রহিম দেশের সেরা ব্যাটসম্যান। টেস্ট দলে না থাকলেও মাহমুদউল্লাহ রিয়াদ বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটে অভিজ্ঞদের একজন। তাই এই তিন জনকে নিয়েই চিন্তিত ওয়েস্ট ইন্ডিজের টেস্ট অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে নামের প্রতি সুবিচার করতে পারেননি সাকিব। যদিও দেশের ক্রিকেটে সাকিবের তুলনা সে নিজেই। অনুশীলনে নতুন বোলিং অস্ত্র নিয়ে কাজ করতেও দেখা গেছে তাঁকে। ব্যাট হাতে তিনি অবশ্যই চাইবেন ২০১৯ বিশ্বকাপের পুরোনো ফর্মটা ফিরিয়ে নিয়ে আসতে। অন্যদিকে গত কয়েক বছর ধরেই দেশের সেরা ক্রিকেটার মুশফিক।

ওয়ানডে এবং টেস্ট দুই ফরম্যাটেই ঘরের মাঠে মুশফিকের ব্যাট হয়ে উঠতে পারে প্রতিপক্ষের জন্য তলোয়ার স্বরূপ। অভিজ্ঞ মাহমুদউল্লাহও কম যাননা। ওয়ানডে ক্রিকেটে অভিজ্ঞতা কাজে লাগিয়ে যে কোন সময় ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারেন তিনি। এছাড়া স্পিনিং ট্রাকে মেহেদী হাসান মিরাজ-তাইজুল ইসলামও বেশ কার্যকরী। অন্যদিকে লিটন দাস-সোম্য সরকাররা চাইবেন বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ফর্মটা ধরে রাখতে।

আর এসব নিয়েই মূলত চিন্তিত উইন্ডিজরা। দলটির অধিনায়ক তো অকপটে স্বীকারই করলেন সাকিব বাংলাদেশের মূল খেলোয়াড়। মুশফিককে দিলেন খুব ভালো খেলোয়াড়ের উপাধী। দেশের মাটিতে টাইগারদের সামর্থ্যও তাঁর অজানা নয়। তবে ব্রাথওয়েটের বিশ্বাস পরিকল্পনার সঠিক বাস্তবায়নই পারে সাকিব-মুশফিকদের সামাল দিতে।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'সাকিব অবশ্যই তাদের জন্য মূল খেলোয়াড়। রহিমও (মুশফিক) খুব ভাল খেলোয়াড়। তাদের মাহমুদউল্লাহও রয়েছে। তাদের সমস্ত সেরা খেলোয়াড়রাই থাকবে। তাঁরা নিজেদের মাটিতে খুব ভাল খেলে। ভালো কিছু স্পিনার এবং খুব দক্ষ ব্যাটসম্যান নিয়ে তাদের একটি ভালো দল হয়েছে। তবে আমরা যদি আমাদের পরিকল্পনাগুলো কার্যকর করি এবং নিজের উপর বিশ্বাস রাখি তবে আমরা কাজটি সঠিকভাবে সম্পূ্ণ করতে পারব।'

করোনার কারণে বাংলাদেশ সফর থেকে উইন্ডিজদের বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড় নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন। বলতে গেলে খর্ব শক্তির দল নিয়েই বাংলাদেশ সফর করছে তাঁরা। অভিজ্ঞদের শূন্যতা অনুভব করলেও এই দল নিয়ে টেস্ট জয় করা সম্ভব বলে মনে করছেন ব্রাথওয়েট। এজন্য অবশ্য তাকেই সামনে থেকে নেতৃত্ব দিতে হবে বলে জানান তিনি।

এ প্রসঙ্গে ব্রাথওয়েট আরো বলেন, 'আমি মনে করি আমাদের দলটি খুবই ভালো। আমরা কিছু কিছু অভিজ্ঞ খেলোয়াড়ের শূন্যতা অনুভব করব। তবে আমি জানি যে এই দলটি নিয়েও আমাদের পক্ষে টেস্ট জয় সম্ভব। এই ছেলেরা ভাল করার জন্য মুখিয়ে আছে। আমাকে মাঠে সঠিক সিদ্ধান্ত নিয়ে এবং ব্যাটসম্যান হিসাবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে হবে।'

যদিও বাংলাদেশের বিপক্ষে বরাবরই বেশ ভালো পারফরম্যান্স করেছেন ব্র্যাথওয়েট। টাইগারদের বিপক্ষে এখন পর্যন্ত ৮টি টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ার সেরা ২১২ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এটাই তার ক্যারিয়ার সর্বোচ্চ। এ ছাড়াও বাংলাদেশের বিপক্ষে সাদা পোশাকে ১২১ এবং ১১০ রানের দুটি ইনিংস রয়েছে ওয়েস্ট ইন্ডিজে অধিনায়কের।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে