| ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

২০২৩ বিশ্বকাপে বাংলাদেশের খেলা নিয়ে পাওয়া নতুন খবর

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ নভেম্বর ১৯ ১৩:২৮:০৭
২০২৩ বিশ্বকাপে বাংলাদেশের খেলা নিয়ে পাওয়া নতুন খবর

বাছাই পর্ব শেষে শীর্ষ ৮ দলকে নিয়ে হবে বিশ্ব ক্রিকেটের এই জমজমাট আসর। আগামী বিশ্বকাপ খেলতে হলে তাই শীর্ষ ৮ দলের মধ্যে জায়গা করে নিতে হবে সাকিব, তামিম, মুশফিকদের!

২০১৯ বিশ্বকাপে প্রত্যাশা পূরণ করতে পারেনি মাশরাফি বাহিনী। পার্শ্ববর্তী দেশ ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্ব ক্রিকেটের ১৩ তম আসরকেই পাখির চোখ করেছিলেন সাকিব, মুশফিক, তামিম, মাহামুদউল্লাহরা। এই বিশ্বকাপই যে তাদের জন্য শেষ বিশ্বকাপ হতে পারে। দেশের জন্য কিছু করার শেষ সুযোগটা তাই তাঁরা অবশ্যই কাজে লাগাতে চাইবেন।

কিন্তু এবার পথটা যে বেশ কঠিন। র‍্যাঙ্কিংয়ের সেরা ৮ দল গত বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছিল। এবার বিশ্বকাপ খেলতে হলে আর র‍্যাঙ্কিংয়ের হিসেব থাকছে না। পেরোতে হবে বাছাই পর্ব। বাছাই পর্বের মাধ্যমেই শীর্ষ ৮ দল সরাসরি ভারত বিশ্বকাপের বিমান ধরতে পারবে।

বিশ্বকাপের আগামী আসরে অংশ নিবে মোট ১৩ টি দেশ। টেস্ট খেলুড়ে ১২ টি দেশের সঙ্গে নেদারল্যান্ডস। এই তেরোটি দেশের প্রত্যেকে বাছাই পর্বে ৪টি হোম ও ৪টি অ্যাওয়ে সিরিজ খেলবে এবং প্রত্যেকটি সিরিজে হবে ৩টি করে ওয়ানডে। অর্থ্যাৎ এই বাছাইপর্বে প্রত্যেকটি দলকে ৮ টি সিরিজে মোট ২৪ টি ম্যাচ খেলতে হবে।

প্রতিটি ম্যাচ জয়ের জন্য বিজয়ী দল পাবে ১০ পয়েন্ট, টাই বা পরিত্যাক্ত হলে দুই দলকে পয়েন্ট ভাগ করে দেয়া হবে এবং পরাজিত দলের জন্য থাকছে না কোন পয়েন্ট। সেক্ষেত্রে ২৪ ম্যাচে মোট ২৪০ পয়েন্টের জন্য খেলবে দেশগুলো। বাছাই পর্ব শেষে পয়েন্ট তালিকার শীর্ষ ৮ দল খেলবে ২০২৩ এর বিশ্বকাপ। যেখানে ভারত স্বাগতিক হওয়ায় তারা সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পাবে।

এর ফলে বাংলাদেশকেও বাছাই পর্বের সেরা ৮ দলে জায়গা করে নিতে হবে। বাছাই পর্বে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, ইংল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে নিজেদের মাঠে চারটি সিরিজ খেলবে তারা। বিদেশের মাটিতে বাকি চারটি সিরিজ নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকা এবং আয়ারল্যান্ডের বিপক্ষে। এই আটটি সিরিজের ২৪ টি ম্যাচের মধ্যে কমপক্ষে ১৭ টি ম্যাচ জিততে হবে বাংলাদেশকে। পয়েন্টের হিসাবে ২৪০ এর মধ্যে ১৭০ পয়েন্ট পেলেই সরাসরি ২০২৩ বিশ্বকাপ খেলতে পারবেন সাকিব, মুশফিকরা।

বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের প্রথম সিরিজ আগামী বছরের জানুয়ারীতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঐ সিরিজের মাধ্যমেই ২০২৩ বিশ্বকাপের মিশন শুরু করবে তাঁরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

লক্ষ্ণৌর বিপক্ষে আজ মাঠে নামবে মুস্তাফিজ, পারবেন তো ভাল করতে

লক্ষ্ণৌর বিপক্ষে আজ মাঠে নামবে মুস্তাফিজ, পারবেন তো ভাল করতে

শুক্রবার ইন্ডিয়ান সুপার লিগে লখনউ সুপার জায়ান্টসের মুখোমুখি হবে মুস্তাফিজুর রহমানের চেন্নাই সুপার কিংস। একনা ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে