| ঢাকা, বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

মিথ্যা খবর প্রচারে চরম বিভ্রান্তিতে মালয়েশিয়া প্রবাসীরা

২০২০ নভেম্বর ১৫ ১৮:৫১:২২
মিথ্যা খবর প্রচারে চরম বিভ্রান্তিতে মালয়েশিয়া প্রবাসীরা

বাংলাদেশে আটকে পড়া প্রবাসীরা মালয়েশিয়ায় ফেরত যেতে আবারও নতুন করে আবেদনের নির্দেশনাও দেয়া হয়েছে বলে দেশের কয়েকটি সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়েছে। শুক্রবার (১৩ নভেম্বর) এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে ‘অবৈধ অভিবাসীদের বৈধতা ও নিজ দেশে ফিরতে মালয়েশিয়ার নির্দেশনা’ ও ‘সুখবর: মালয়েশিয়ায় অভিবাসীদের বৈধতা, বাধা নেই দেশে ফিরতেও’ শিরোনামে বিভিন্ন খবর প্রকাশ করা হয়।

খবরে বলা হয়, বাংলাদেশে আটকে পড়া প্রবাসীরা মালয়েশিয়ায় ফেরত যেতে আবারও নতুন করে ১৩ নভেম্বর থেকে আবেদনের নির্দেশনা দেয়া হয়েছে এবং আবেদনের পরিপ্রেক্ষিতে মালয়েশিয়ায় ফেরা বিবেচনা করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজা বিন জায়নুদ্দিন। তবে ওই খবরটি সত্য নয়। দেশের বিভিন্ন সংবাদমাধ্যমে মনগড়া ও ভিত্তিহীন এমন খবর পরিবেশিত হওয়ায় চরম বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে পুরো বাংলাদেশে এবং মালয়েশিয়া প্রবাসীদের মাঝে প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

দায়িত্বহীন সংবাদ পরিবেশনে উদ্বেগ প্রকাশ করেছেন মালয়েশিয়াস্থ প্রবাসী বাংলাদেশিরা। একাধিক প্রবাসী বাংলাদেশি সময় নিউজকে জানান, সঠিক তথ্য উপাত্ত ছাড়া এসব মিথ্যা সংবাদ আমাদের প্রবাসীদের জন্য চরম বিভ্রান্তির। চলতি মাসে খবরটি স্থানীয় কোন পত্রিকায় প্রকাশ করা হয়নি। তাহলে কিভাবে প্রবাসীদের নিয়ে এমন ভিত্তিহীন খবর প্রকাশ করা হয় বাংলাদেশের সংবাদ মাধ্যমে।

কামরুল ইসলাম নামের এক প্রবাসী বলেন, সাধারণ প্রবাসীদের কাছে এসব বার্তা দিয়ে তাদের অনলাইন ব্যবসা টিকিয়ে রাখতে এবং মালয়েশিয়ানদের কাছে আমাদের ছোট করার জন্য এটি একটি উদ্দেশ্য প্রণোদিত সংবাদ বলে মনে করছেন প্রবাসীরা। যারা সঠিক তথ্য উপাত্ত ছাড়া এসব মিথ্যা সংবাদ প্রচার করে আমাদের সম্মান বিদেশের মাটিতে নষ্ট করছে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার দাবি জানায় তারা।

এদিকে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করা হলে বাংলাদেশ হাইকমিশন মালয়েশিয়ার লেবার কাউন্সেলর (২) হেদায়েতুল ইসলাম মন্ডল সময় নিউজকে বলেন, উক্ত ঘটনা সম্পর্কে দূতাবাস কিছুই জানেন না।

উল্লেখ্য, গত বুধবার (৪ নভেম্বর) দেশটির প্রতিরক্ষামন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি বিন ইয়াকুব কোভিড-১৯-এর নিয়মিত ব্রিফিংয়ে বলেন, সংক্রমণ ঝুঁকিপূর্ণ ২৩টি দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা জারি রাখা হলেও এবার বাংলাদেশকে উচ্চপর্যায়ের ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে চিহ্নিত করেছে মালয়েশিয়া।

পাঠকের মতামত:

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে