| ঢাকা, বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭

দারুন সুখবর : মাত্র ১০ টাকায় ১৫ জিবি ডাটাপ্যাক

২০২০ অক্টোবর ২৯ ১৬:২৬:২৮
দারুন সুখবর : মাত্র ১০ টাকায় ১৫ জিবি ডাটাপ্যাক

করোনার চলমান পরিস্থিতিতে অনলাইন ক্লাসে অংশগ্রহণ নিশ্চিত করতে শিক্ষার্থীদের প্রত্যেকের মোবাইলে ১৫ গিগাবাইট (জিবি) করে ডাটাপ্যাক দিচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ১ নভেম্বর থেকে শিক্ষার্থীরা বিনামূল্যে পাবেন এই ডাটা প্যাক।

এজন্য মোবাইল অপারেটর রবি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসনের সঙ্গে সমঝোতা স্মারক সই হয়েছে। রবি অপারেটরকে প্রত্যেক শিক্ষার্থীর জন্য ৯৯ টাকা করে দেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সাড়ে ১১ টায় নগরীর সার্সন রোডে বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে চুক্তিটি সই হয়। এতে চবি’র রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান এবং রবি’র চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার আদিল হোসেন নোবেল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন।

অনুষ্ঠানে উপস্থিত চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘দেশে করোনা পরিস্থিতির কারণে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই মহামারিতে শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি পুষিয়ে নিতে অনলাইন-ভিত্তিক ক্লাস চালু করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এ কার্যক্রমের আওতায় শিক্ষার্থীদের শতভাগ ক্লাসমুখী করতে সকল শিক্ষার্থীকে প্রতিমাসে বিনামূল্যে ১৫জিবি ডাটা প্যাক প্রদান করা হবে। সামাজিক দায়বদ্ধতার নিরিখে সাশ্রয়ী মূল্যে ডাটা প্রদানে এগিয়ে এসেছে রবি আজিয়াটা লিমিটেড। এজন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

রবি’র চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার আদিল হোসেন নোবেল বলেন, ‘ডিজিটাল কোম্পানি হিসেবে দেশের সবক্ষেত্রে ডিজিটাল জীবনধারা প্রসারের লক্ষ্যে কাজ করে যাচ্ছে রবি। এরই ধারাবাহিকায় করোনা মাহামারি চলাকালে শিক্ষার্থীরা যেন অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে পারেন এজন্য বিশ্ববিদ্যায়গুলোতে প্রযুক্তিগত ও ডাটা সুবিধা প্রদান করছি আমরা। সামাজিক দায়বদ্ধতা থেকেই আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাশ্রয়ী মূল্যে ডাটা সরবরাহ করব। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করতে পেরে গর্বিত রবি।’

চুক্তি সই অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেটের সদস্য, ডিন, প্রভোস্ট, প্রক্টর ও সহকারী প্রক্টররা এবং রবি’র জেনারেল ম্যানেজার আরিফ আহমেদ চৌধুরী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউটের সভাপতি এবং পরিচালকের মাধ্যমে সকল শিক্ষার্থীর নাম ও মোবাইল নম্বরসহ একটি তালিকা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যাদের রবি অপারেটরের সিম নেই তারা যে কোনো ‘Robi walk in center’ থেকে বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড অথবা ভর্তি রশিদ, জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন কার্ড দেখিয়ে ১০ টাকায় সিম নিতে পারবেন। এ সেবা পাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। তবে এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো গুগল ফর্মে রেজিষ্ট্রেশন নিশ্চিত করতে হবে।

পাঠকের মতামত:

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর



রে