| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বাংলাদেশ হারালো এক শুভাকাঙ্ক্ষীকে

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ সেপ্টেম্বর ২৫ ১০:০৫:১৬
বাংলাদেশ হারালো এক শুভাকাঙ্ক্ষীকে

সে সময় বাংলাদেশের পক্ষে ব্যাট ধরেছিলেন অস্ট্রেলিয়ার সাবেক তারকা ক্রিকেটার তথা জনপ্রিয় ধারাভাষ্যকার ডিন জোন্স। বাংলাদেশ ক্রিকেট দলের এই শুভাকাঙ্খী বৃহস্পতিবার হুট করেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

২০১৫ সালে জঙ্গি হানার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সফর বাতিল করেছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। তখন খুব সমালোচনা হয়। ডিন জোন্স তখন সিডনি মর্নিং হেরাল্ডে লিখেছিলেন, ‘জঙ্গির ভয়ে নয়, পরাজয়ের ভয়ে বাংলাদেশ সফর বাতিল করেছে অস্ট্রেলিয়া। কারণ উপমহাদেশে অস্ট্রেলিয়ার রেকর্ড খুব খারাপ। তাছাড়া বাংলাদশ দল এখন অনেক উন্নতি করেছে এবং তারা অস্ট্রেলিয়াকে হারানোর ক্ষমতা রাখে’।

২০১৭ সালের আগস্টে সেই সফরে রাজি হয় অস্ট্রেলিয়া। তখন বাংলাদেশ দারুণ ধারাবাহিক পারফর্মেন্স করে যাচ্ছিল। ডিন জোন্স তখন অজিদের সতর্ক করে বলেন, ‘আগস্টে বাংলাদেশকে হারাতে হলে অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে তাদের সেরা খেলাটাই খেলতে হবে, না হলে তারা বাংলাদেশ ক্রিকেট দলের কাছে হারবে নিশ্চিত’। সেই সিরিজে টাইগাররা ইতিহাস গড়েছিল। বাংলাদেশের কাছে প্রথমবারের মতো টেস্টে হেরে গিয়েছিল পরাক্রমশালী অস্ট্রেলিয়া।

২০১৭ চ্যম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছিল বাংলাদেশ। ৩৩ রানে ৪ উইকেট পড়ে যাওয়ার পর সাকিব-মাহমুদউল্লাহর অবিশ্বাস্য জুটিতে ২৬৫ রান চেজ করা সম্ভব হয়েছিল। সেই ম্যাচের পর টুইটারে ডিন জোন্স লিখেছিলেন, ‘৩৩ রানে ৪ উইকেট পড়ে যাওয়ার ২৬৫ রান চেজ করাটা। সাকিব যে বন্দুকের মতো তাতে সন্দেহ নেই। তবে আমি সবসময় মাহমুদউল্লাহকেও কৃতিত্ব দিতে চাই’।

গত ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের একটি লাল রংয়ের জার্সি ছিল। সেটি পরে একটিমাত্র ম্যাচই (পাকিস্তানের বিপক্ষে) খেলেছে টাইগাররা। সেই জার্সিকে বিশ্বকাপের সেরা ঘোষণা করেছিলেন ডিন জোন্স। টুইটারে লিখেছিলেন, ‘আজ আমার সবচেয়ে ভালোলাগছে কী? আমার মনে হয় বাংলাদেশ ক্রিকেট দলের লাল টিশার্ট, এবারের বিশ্বকাপের সেরা দলীয় টিশার্ট’।

এভাবে সবসময় বাংলাদেশের ক্রিকেটের পাশে থেকেছেন, উৎসাহ দিয়েছেন ডিন জোন্স। ধারাভাষ্যকার হিসেবেও বাংলাদেশে তিনি জনপ্রিয় ছিলেন। তার জীবনটা জুড়ে ছিল শুধু ক্রিকেট। ডিন জোন্সের মৃত্যু তাই ক্রিকেটবিশ্বের জন্যই ক্ষতি।

ক্রিকেট

মুস্তাফিজ-পাথিরানা দুজনই খেলবেন চেন্নাইয়ের পরের ম্যাচ দিল্লির বিপক্ষে!

মুস্তাফিজ-পাথিরানা দুজনই খেলবেন চেন্নাইয়ের পরের ম্যাচ দিল্লির বিপক্ষে!

চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ ড্যারেন ব্রাভো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের শুরুতেই মুস্তাফিজকে নিয়ে তার পরিকল্পনার ...

ব্যাঙ্গালোর বিপক্ষে আজ ব্যাট করতে পারবে না রাসেল, দেখে নিন কলকাতার একাদশ

ব্যাঙ্গালোর বিপক্ষে আজ ব্যাট করতে পারবে না রাসেল, দেখে নিন কলকাতার একাদশ

শুক্রবার আরসিবির বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ খেলবে কেকেআর। চিন্নাস্বামী স্টেডিয়ামে রাসেল ঝড় দেখার অপেক্ষায় ক্রিকেট ভক্তরাও। ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে