| ঢাকা, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

কপাল পুড়ছে কুয়েত প্রবাসীদের

২০২০ সেপ্টেম্বর ১৬ ১১:২৪:০২
কপাল পুড়ছে কুয়েত প্রবাসীদের

অদক্ষ ও অনভিজ্ঞ প্রবাসী শ্রমিকদের ফেরত পাঠাতে চায় উপসাগরীয় দেশে কুয়েত। যদিও মধ্যপ্রাচ্যর দেশগুলির প্রবাসী

কর্মীদের উপর নির্ভরশীল, বিশেষত তারা স্বল্পমূল্যের এশিয়ান কর্মীদের উপর। তবে দেশটি বলেছে, নগদ অর্থের বিনিময়ে সরকার অভিবাসীদের জন্য কাজের অনুমতি পুনর্নবীকরণ বা নবায়ন করবে না।

আগামী বছর অর্থাৎ ২০২১ সালের জানুয়ারি থেকে ৬০ বছর বয়স, বিশেষত যারা বিশ্ববিদ্যালয় ডিগ্রি অর্জন করেন না, তাদের একামা আর নবায়ন হচ্ছে না।

আরব বিজনেস অল্প বেতনের পেশায় বেশ কয়েকজন শ্রমিকের সাথে সাক্ষাৎকার নিয়েছিল তাদের মধ্যে মিশরীয় নাগরিক মারজৌক মুহাম্মদ বলেছিলেন যে, “তার জীবনযাত্রার ব্যয় মেটাতে ৪৫ ​​বছরেরও বেশি সময় কুয়েতে গাড়ি ওয়াশারের কাজ করার পরে তাকে বাধ্য করা হবে, যে কোনও সময় কুয়েত ছাড়ুন।

অর্থনৈতিক সংকট ও কোভিড-১৯ এর প্রভাবে এই বছর তেলের হ্রাস পাওয়ার কারণে কুয়েত ছেড়ে চলে যেতে হয়েছিল এমন কয়েক হাজার মানুষের মধ্যে এই ৬৫ বছর বয়সী মানুষটিও রয়েছেন।

ইরানীয় নাগরিক হাসান আলী, যার বয়স ৬৮ বছর এরও বেশী, তার ভিসা নবায়ন করা হবে না, তিনি বলেন, ” এমন একটি দেশ ছেড়ে চলে যাবেন যেখানে তিনি জীবনের অর্ধেকেরও বেশি সময় কুয়েতে কাটিয়েছেন।

অন্যান্য উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের দেশগুলির মতো কুয়েতও স্বল্প ব্যয়যুক্ত বিদেশী শ্রম, বিশেষত মধ্য প্রাচ্য এবং এশিয়া থেকে আসা শ্রমিকদের উপর প্রচুর নির্ভর করে, কারণ তাদের বেশিরভাগ যুবকের মধ্যে বিনয়ী, দক্ষতার সাথে চাকরি করে।

উল্লেখ্য তেলের রাজস্ব কমে যাওয়ায় রাষ্ট্রের আয়ের এক গুরুত্বপূর্ণ উৎস, আর্থিক পরিস্থিতির পুনর্বিবেচনা করে,

কুয়েতের ৪.৮ মিলিয়ন মানুষের মোট জনসংখ্যার ৩০ শতাংশে নামিয়ে আনার পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করছে।

পাঠকের মতামত:

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে