| ঢাকা, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

আইপিএলে গত ১২ আসরে সর্বোচ্চ রান করা ১২ ব্যাটসম্যানের তালিকা

২০২০ সেপ্টেম্বর ১৬ ১০:৫২:৫৩
আইপিএলে গত ১২ আসরে সর্বোচ্চ রান করা ১২ ব্যাটসম্যানের তালিকা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল মানেই যেন বিশ্বের সব রথী মহারথী ব্যাটসম্যানদের আনাগোনা। বাইশ গজে ঝড় তুলে বল সীমানার বাইরে আছড়ে ফেলার ক্ষেত্রে কে কতটা পারদর্শী তা দর্শকরা উপভোগ করতে পারেন এই টুর্নামেন্টেই।

আর মাত্র চারদিন পর আবারও মাঠে গড়াতে যাচ্ছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের অন্যতম বড় এই টুর্নামেন্টের ১৩ তম আসর। তবে ১৩তম আসরের শুরু হবার আগে দেখে নেয়া যাক গত ১২ আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক ১২ জন ব্যাটসম্যানের তালিকা।

২০০৮- শন মার্শ (কিংস ইলেভেন পাঞ্জাব)

আইপিএলের প্রথম আসরে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে ছিলেন অজি ব্যাটসম্যান শন মার্শ। সেই আসরে মার্শের ব্যাট থেকে এসেছিল একটি শতক এবং পাঁচটি অর্ধশতকও। সব মিলিয়ে মার্শের নামের পাশে টুর্নামেন্ট শেষে রানসংখ্যা ছিল ৬১৬। যা তাকে ঠাই করে দিয়েছে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায়।

২০০৯- ম্যাথু হেইডেন (চেন্নাই সুপার কিংস)

প্রথম আসরে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় অজি ব্যাটসম্যান থাকার পর দ্বিতীয় আসরেও রান সংগ্রাহকের তালিকায় ছিলেন আরেক অজি ব্যাটসম্যান ম্যাথু হেইডেন। পাঁচটি অর্ধশতকের সাহায্যে হেইডেন করেছিলেন ৫৭২ রান।

২০১০- শচীন টেন্ডুলকার (মুম্বই ইন্ডিয়ান্স)

মুম্বই ইন্ডিয়ান্সের জার্সিতে প্রথম কোনো ভারতীয় ব্যাটসম্যান হিসেবে অরেঞ্জ ক্যাপ জিতেছিলেন লিটল মাস্টার শচীন টেন্ডুলকার। সেই আসরে মুম্বইকে ট্রফি এনে দিতে না পারলেও নিজের নামের পাশে ৬১৮ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ছিলেন সবার উপরে।

২০১১- ক্রিস গেইল (রয়্যাল চেলেঞ্জার্স বেঙ্গালোর)

রয়্যাল চেলেঞ্জার্স বেঙ্গালোরের জার্সি প্রথমবারের মত গায়ে জড়িয়েই সেরা রান সংগ্রাহকের তালিকায় নাম তোলেন কারিবিয়ান কিংবদন্তী ক্রিস গেইল। দ্য ইউনিভার্স বস সেই আসরে দুইটি শত রানের ইনিংস খেলার পাশাপাশি খেলেছিলেন তিনটি অর্ধশত রানের ইনিংসও। টুর্নামেন্ট শেষে তার নামের পাশে ছিল ৬০৮ রান।

২০১২- ক্রিস গেইল (রয়্যাল চেলেঞ্জার্স বেঙ্গালোর)

২০১১ আসরে রান বন্যার ধারাবাহিকতা পরের আসরেও ধরে রাখেন এই ব্যাটিং দানব ক্রিস গেইল। টুর্নামেন্টে বোলারদের নাস্তানাবুদ করে সেই আসরে গেইল খেলেছিলেন একটি শত রানের ইনিংস এবং সাতটি অর্ধশত রানের ইনিংস। টুর্নামেন্ট শেষে গেইলের নামের পাশে ছিল ৭৩৩ রান। যা তাকে টানা দ্বিতীয়বার অরেঞ্জ ক্যাপ জিততে সাহায্য করে।

২০১৩- মাইক হাসি (চেন্নাই সুপার কিংস)

চেন্নাই সুপার কিংসের জার্সিতে সাবেক অজি তারকা মাইক হাসি গেইলের হ্যাটট্রিক অরেঞ্জ ক্যাপ জয়ের পথে বাধা হয়ে দাঁড়ান। ৭৩৩ রান করে সেই আসরে সেরা রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে ছিলেন হাসি।

২০১৪- রবিন উথাপ্পা (কলকাতা নাইট রাইডার্স)

গৌতম গম্ভীরের সাথে নিয়মিত ওপেনিং ব্যাট করা রবিন উথাপ্পা কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন ৮টি চল্লিশোর্ধ্ব ইনিংস এবং ৫টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস। ২০১৮ আসরে উথাপ্পা ৬৬০ রান করে ছিলেন সর্বাধিক রান সংগ্রাহক।

২০১৫- ডেভিড ওয়ার্নার (সানরাইজার্স হায়দ্রাবাদ)

অজি ওপেনার ডেভিড ওয়র্নার দারুন ছন্দে ছিলেন আইপিএলের ২০১৫ আসরে। হায়দ্রাবাদ প্লে অফে খেলতে না পারলেও ৭টি অর্ধশত রানের ইনিংস খেলে ৫৬২ রান করে সর্বাধিক রান সংগ্রাহক ছিলেন ওয়ার্নার।

২০১৬- বিরাট কোহলি (রয়্যাল চেলেঞ্জার্স বেঙ্গালোর)

বেঙ্গালোরের নিয়মিত অধিনায়ক আইপিএলের ২০১৬ আসরে পরিনত হয়েছিলেন রান মেশিনে। চারটি শতক এবং সাতটি অর্ধশতক হাঁকিয়ে দুর্দান্ত পারফর্ম করেছিলেন কোহলি। ব্যাক্তিগত ৯৭৩ রান করে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে ছিলেন তিনি।

২০১৭- ডেভিড ওয়ার্নার (সানরাইজার্স হায়দ্রাবাদ)

অরেঞ্জ আর্মির হয়ে দ্বিতীয়বার সেরা রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে ছিলেন ওয়ার্নার। ৬৪৬ রান করে অরেঞ্জ ক্যাপ নিজের দখলে নেন এই অজি তারকা।

২০১৮- কেন উইলিয়ামসন (সানরাইজার্স হায়দ্রাবাদ)

এই আসরে ওয়ার্নারের অনুপস্থিতি হায়দ্রাবাদকে বুঝতে দেননি কিউই তারকা কেন উলিয়ামসন। ৮টি অর্ধশত রানের ইনিংস খেলে সে আসরে উইলিয়ামসন রান করেছিলেন ৭৩৫। শেষ পর্যন্ত ফাইনালে অবশ্য চেন্নাইর কছে হারতে হয়েছিল তাদের।

২০১৯- ডেভিড ওয়ার্নার (সানরাইজার্স হায়দ্রাবাদ)

নিষেধাজ্ঞা থেকে ফিরে আবারও স্বরূপে আবির্ভূত হন এই অজি ব্যাটসম্যান। তৃতীয়বার অরেঞ্জ ক্যাপ জিততে ওয়ার্নার করেছিলেন ৬৯২ রান।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে