| ঢাকা, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭

প্রবাসীরা জেনেনিন সৌদিতে চলতি মাস থেকেই নতুন নিয়ম চালু

২০২০ আগস্ট ২৬ ১৬:১৬:১৪
প্রবাসীরা জেনেনিন সৌদিতে চলতি মাস থেকেই নতুন নিয়ম চালু

সৌদিআরবেএইমাসথেকে বাধ্যতামূলক করে দেওয়া হচ্ছে ই-পেমেন্ট ।ই-পেমেন্ট নিয়ে সৌদি আরবের মিনিস্ট্রি অফ কমার্সের মুখপাত্র আব্দুলরাহমান আল-হুসেইন সংবাদমাধ্যমকে জানিয়েছেন,

সৌদি আরবের মিনিস্ট্রি অফ কমার্স ও মিনিস্ট্রি অফ মিউনিসিপ্যাল এন্ড রুরাল এফেয়ার্স গত ৩ সপ্তাহ ধরে প্রায় ৩৫০০ বানিজ্যিক প্রতিষ্ঠানে অ;ভিযান প’রিচালনা করেছে আর তাতে দেখা গেছে তাদের মধ্য থেকে ৮২টি প্রতিষ্ঠান নি’য়ম মা’নছিল না।

এই অ;ভিযান প’রিচালনার পরে জানা গেছে প্রায় ৯৮ শতাংশ প্রতিষ্ঠানই সঠিকভাবে সকল নি’য়মকানুন মে’নে চলছে।এদিকে নিয়মিত কো;ভিড-১৯ প’রিস্থিতির উন্নতির ব্যাপারে দেওয়া এক প্রেস কনফারেন্সে তিনি জানান, সম্প্রতি তথ্য গো;পনের অ;পরাধের সা;জা বৃদ্ধি করে ৫ বছর পর্যন্ত জে’ল ও ৫০ লাখ সৌদি রিয়াল পর্যন্ত জ;রিমানা বাড়ানো হয়েছে।

এছাড়াও এই নতুন আ;ইনে খবর যোগানদাতার নি;রাপত্তা নি’শ্চিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সৌদি আরবের নতুন এই সিদ্ধান্ত অনুসারে খবর যোগানদাতা ও কোন তথ্য কে’স ফাইলে যোগ করা হবে না, এবং আ;ইন অ;মান্যকারীকে যত টাকা জ;রিমানা করা হবে তার ৩০ শতাংশ তথ্য যোগানদাতা পাবেন।

এ বিষয়ে আব্দুলরাহমান আল-হুসেইন আরও বলেন, সৌদি আরবের রিটেইল সেক্টরের ৭০ শতাংশের জন্য ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থা রাখা বা;ধ্যতামূলক, বিশেষ গ্যাস স্টেশন, ওয়ার্কশপ, লন্ড্রি, হেয়ার ড্রেসার, ইত্যাদি ক্ষেত্রে।

এছাড়াও বাকি ৩০ শতাংশ সেক্টরেও আগামী ২৫ আগস্ট থেকে ইলেকট্রনিক পেমেন্ট রাখা বা;ধ্যতামূলক করার ঘো’ষণা দেয়া হয়েছে। শাকসব্জির দোকান, বেকারী, জামাকাপড় এর দোকান, ইত্যাদি এই ৩০ শতাংশের মধ্যে রয়েছে।

মিনিস্ট্রি অফ কমার্সের মুখপাত্র আব্দুলরাহমান আল-হুসেইন জানান, মন্ত্রণালয় সকল রিটেইল দোকানে ইলেকট্রনিক পেমেন্ট ও ব্যাপারটা মনিটর করছে, এবং কোন ক্রেতা ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থায় পেমেন্ট না করতে পেরে অ;ভিযোগ জানালে সেই অ;ভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হচ্ছে।

পাঠকের মতামত:

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে