| ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

করোনায় মৃত্যুতে ইতালিকেও ছাড়িয়ে গেল ভারত

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জুলাই ৩১ ১৯:৫৫:২৮
করোনায় মৃত্যুতে ইতালিকেও ছাড়িয়ে গেল ভারত

বিশ্বের দ্বিতীয় জনবহুল এই দেশে সংক্রমণের সঙ্গে সঙ্গে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এক সময়কার ‘হটস্পট’ ইতালিকে ছাড়িয়ে বৈশ্বিক তালিকায় উঠে পঞ্চম স্থানে এসেছে ভারত।

বৃহস্পতিবার (৩০ জুলাই) কোভিড-১৯ এ ভারতে ৭৮৩ জনের মৃত্যু হয়। এ পর্যন্ত দেশটিতে করোনার মৃত্যুর সংখ্যা ৩৫ হাজার ৭ জন ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৩৯ হাজারের বেশি মানুষ।

করোনা সংক্রমণের ক্ষেত্রে আমেরিকা ও ব্রাজিলের পরেই ভারতের অবস্থান। আক্রান্তের দিক দিয়ে রাজস্থান,পাঞ্জাবসহ পশ্চিমবঙ্গ এগিয়ে আছে। কোভিড ঊনিশ মোকাবিলায় মোদি সরকার চেষ্টা চালিয়ে যাবার পরও আক্রান্ত ও মৃত্যুর হার বেড়েই চলছে দেশটিতে।

এদিকে, করোনা টিকা আবিষ্কারে বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতও বসে নেই। ভ্যাকসিন চলতি বছরেই বাজারে চলে আসবে বলে আশাবাদী নয়াদিল্লি।

করোনায় ভুক্তভোগীদের মধ্যে সবার উপরে মার্কিন যুক্তরাষ্ট্র। যেখানে আক্রান্তের সংখ্যা ৪৬ লাখ ৩৫ হাজার। না ফেরার দেশে ১ লাখ ৫৫ হাজার ২৮৫ জন মানুষ।

ব্রাজিলে সংক্রমিতের সংখ্যা বেড়ে ২৬ লাখ ১৩ হাজার ৭৮৯ জনে দাঁড়িয়েছে। প্রাণহানি ৯১ হাজার ৩৭৭ জনে ঠেকেছে। রাশিয়ায় সংক্রমিতের সংখ্যা ৮ লাখ ৩৪ হাজার ছাড়িয়ে গেছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে এখন পর্যন্ত ১৩ হাজার ৮০২ জন মানুষের মৃত্যু হয়েছে করোনায়।

যুক্তরাজ্যে সংক্রমিতের সংখ্যা ৩ লাখ ২ হাজার ৩০১ জন। যেখানে মৃত্যু হয়েছে ৪৫ হাজার ৯৯৯ জনের। মধ্যপ্রাচ্যের ইসলামী প্রজাতান্ত্রিক দেশ ইরানে করোনার শিকার ৩ লাখ ছাড়াল। প্রাণহানি ঘটেছে ১৬ হাজার ৫৬৯ জনের।

কলম্বিয়ায় শনাক্ত হয়েছে ২ লাখ ৮৬ হাজার রোগী। এর মধ্যে মৃত্যু হয়েছে ৯ হাজার ৮১০ জনের। ইতালিতে করোনার ভুক্তভোগী ২ লাখ ৪৭ হাজার। এর মধ্যে পৃথিবী ছেড়েছেন ৩৫ হাজার ১৩২ জন।

দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে করোনার শিকার ২ লাখ ৭৭ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৫ হাজার ৯২৪ জনের। সৌদি আরবে এখন পর্যন্ত করোনা রোগীর সংখ্যা ২ লাখ ৭৪ হাজারের অধিক। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ২ হাজার ৮৪২ জন।

আর বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, গতকাল বৃহস্পতিবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৪ হাজার ৮৮৯ জন। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ৩ হাজার ৮৩ জনের। আর সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ১ লাখ ৩২ হাজার ৯৬০ জন ভুক্তভোগী।

ক্রিকেট

পর পর দুই ম্যাচে হার, মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

পর পর দুই ম্যাচে হার, মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

চেন্নাই সুপার কিংস তাদের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে হেরে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে রয়েছে। টুর্নামেন্টে ...

তামিমকে বিশ্বকাপ খেলতে বিসিবি'র চাপ ; পাপন-তামিম বৈঠকে চূড়ান্ত সব

তামিমকে বিশ্বকাপ খেলতে বিসিবি'র চাপ ; পাপন-তামিম বৈঠকে চূড়ান্ত সব

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে আগামী ১মে এর মধ্যে বিশ্বকাপ দলের একাদশ চুড়ান্ত করতে হবে। আজ থেকে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে