| ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭

দেশের ঐতিহাসিক মাঠে এবারও ঈদের জামাত হচ্ছে না

২০২০ জুলাই ৩১ ১৬:৫৫:২০
দেশের ঐতিহাসিক মাঠে এবারও ঈদের জামাত হচ্ছে না

করোনা ভাইরাসের কারণে এবারও হবে না কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া মাঠে ঈদুল আজহার জামাত। শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটির অনলাইন জুম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, এবার শোলাকিয়ায় ১৯২ তম ঈদ-উল আজহার জামাত অনুষ্ঠিত হবার কথা ছিল। তবে সরকারি সিদ্ধান্তে খোলা মাঠে নামাজ পড়া বন্ধের নির্দেশনা থাকায় শোলাকিয়া ঈদগাহেও জামাত হবে না।

সেই সাথে ঈদগাহ সংলগ্ন মসজিদটিও বন্ধ থাকবে। তবে, জেলার বিভিন্ন মসজিদে স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। পাশপাশি নিরাপদ দুরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ পড়ার আহবান জানানো হয়।

সভা শেষে ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, শোলাকিয়া ঈদগাহ ঈদের দিন বন্ধ থাকবে। সেই সঙ্গে ঈদগাহ সংলগ্ন মসজিদটিও বন্ধ থাকবে। শহরের শহীদী মসজিদ, পাগলা মসজিদসহ বিভিন্ন মসজিদের ঈদের এক বা একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

সভায় আরও সিদ্ধান্ত হয়, ঈদের দিন বাড়ি থেকে মুসল্লিরা নিজ দায়িত্বে জায়নামাজ ও টুপিসহ মাস্ক পড়ে মসজিদে নামাজ পড়তে যাবেন। এক কাতার ফাঁক রেখে নিরাপদ দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ পড়া হবে।

প্রসঙ্গত, শোলাকিয়া মাঠে ঈদ জামাত শুরু হওয়ার পর থেকে করোনা ভাইরাসের কারণে প্রথম ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়নি। এবার ১৯৩ তম ঈদুল আজহার জামাতও অনুষ্ঠিত হচ্ছে না।

জনশ্রুতি আছে, ১৮২৮ সালে এই মাঠে ঈদের জামাতে সোয়া লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেছিলেন। সেই থেকে এ মাঠের নাম হয় ‘সোয়া লাখিয়া’। যা এখন শোলাকিয়া নামেই পরিচিত।

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে