| ঢাকা, মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

নতুন পদ্ধতিতে মাত্র ১ ঘন্টায় হতে পারে এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষা

২০২০ জুলাই ২৬ ২১:০২:৪৭
নতুন পদ্ধতিতে মাত্র ১ ঘন্টায় হতে পারে এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষা

করোনা ভাইরাসের কারনে দেশে বন্ধ রয়েছে সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। এই বছরে মাত্র ৩ মাস ক্লাস নিতে পারলেও জেএসসি এবং জেডিসির পরীক্ষা তিন ঘণ্টার পরিবর্তে মাত্র এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষার বিষয়ে ভাবছে সরকার।

সূত্র মতে, সব বিষয়ে শিক্ষার্থীদের দক্ষতা যাচাই করতে শিক্ষা বোর্ডগুলোকে প্রয়োজনে প্রশ্ন করার গাইড লাইন তৈরি করে দেবে মন্ত্রণালয়।

করোনাকালীন শিক্ষার ক্ষতি পোষাতে এরকম প্রস্তাব দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পরীক্ষা ও মূল্যায়ন পদ্ধতি নিয়ে কাজ করা বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট (বেডু)। একই ধরনের প্রস্তাব তৈরি করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ)।

শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও আন্তঃশিক্ষাবোর্ডের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, করোনা পরবর্তীতে পাবলিক পরীক্ষা আয়োজন নিয়ে বেডুর চারটি প্রস্তাব ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে।

তবে এসব প্রস্তাব এখনো হাতে পাননি বলে জানান শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন। হাতে পেলে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন তিনি। তিনি বলেন, ‘বেডুর প্রস্তাব এখনো আমি পাইনি। পাওয়ার পর সেগুলো পর্যালোচনা করে যুগোপযোগী ব্যবস্থা নেয়া হবে।’

এদিকে দেশে করোনার প্রাদুর্ভাবের পর গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব স্তরের শিক্ষা প্রতিষ্ঠান। দীর্ঘ এ সময়ের শিক্ষার ক্ষতি পোষাতে অনলাইনে ও সংসদ টিভির মাধ্যমে ক্লাস নেয়া হচ্ছে।

পাঠকের মতামত:

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর



রে