| ঢাকা, মঙ্গলবার, ৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

এইমাত্র পাওয়া : অক্সফোর্ডের করোনার ভ্যাকসিনের দাম ঘোষণা

২০২০ জুলাই ২২ ১৫:৩৩:২৫
এইমাত্র পাওয়া : অক্সফোর্ডের করোনার ভ্যাকসিনের দাম ঘোষণা

করোনার মহমারির মধ্যে সুখবর দিয়েছে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তারা আবিস্কার করেছে করোনার ভ্যাকসিন। এখনো পরীক্ষার কয়েকটা পর্যায় বাকি থাকলেও প্রথম পরীক্ষায় ব্যাপক সফলতার কথা জানিয়েছে তারা। এরপরই আশা দেখছে গোটা বিশ্ব। এমন অবস্থায় এই ভ্যাকসিনের মূল্য কত হবে তা জানিয়েছেন এই ভ্যাকসিনের উৎপাদন সংস্থা ভারতের সেরাম ইনস্টিটিউট।

সেরামের সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন, চলতি বছরেই প্রায় ৩০ কোটি অক্সফোর্ডের প্রতিষেধক বানিয়ে ফেলবেন। তাদের তৈরি প্রতিষেধকের ৫০ শতাংশ পেতে পারে ভারত।

কিন্তু প্রতিষেধকের দাম কত হবে? আদৌ কি সাধ্যের মধ্যে থাকবে? এই নিয়ে চিন্তার শেষ নেই। সেরাম কর্তা পুনাওয়ালা জানিয়েছেন, আগস্টেই ভারতে অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়ে যেতে পারে মানুষের শরীরে। এই ভ্যাকসিনের দাম হয়তো হবে ১০০০ টাকা। আর এই সিদ্ধান্ত নিতে মাত্র ৩০ মিনিট সময় লেগেছে।

পুনাওয়ালার কথায়, এখনও সম্পূর্ণ টেস্ট হয়নি এমন একটা ভ্যাকসিনের জন্য প্রায় ১৫০০ কোটি টাকা লাগিয়েছি আমরা। যদি পরের পর্যায়গুলির ট্রায়াল সফল না হয়, তাহলে পুরো স্টক নষ্ট করে ফেলতে হবে।

পুনাওয়ালার প্রাথমিক অনুমান করোনা রুখতে প্রতিষেধকের দুটি ডোজ লাগবে। যার মধ্যে একটি বুস্টার ডোজ। প্রতিষেধক তৈরি হয়ে গেলে তা প্রথমে স্বাস্থ্যকর্মী ও বয়স্ক দেওয়া হবে। তারপর বাকিদের। ভারতে তৈরি হওয়া এই প্রতিষেধক ভারতের সাধারণ প্রত্যেক নাগরিকের পেতে কমপক্ষে ২ বছর সময় লাগতে পারে বলে জানিয়েছেন সেরাম কর্তা।

পাঠকের মতামত:

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে