| ঢাকা, মঙ্গলবার, ৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

আগের সব রেকর্ড ভেঙে একদিনে করোনায় সর্বচ্চো আক্রান্তের রেকর্ড

২০২০ জুলাই ১৯ ১২:৩৬:৩৮
আগের সব রেকর্ড ভেঙে একদিনে করোনায় সর্বচ্চো আক্রান্তের রেকর্ড

করোনা ভাইরাস যে কিছুতেই নিয়ন্ত্রন করা যাচ্ছে না। দিন দিন বেড়েই চলেছে এই ভাইরাসের তান্ডব। প্রতিদিনই গড়ছে নতুন নতুন রেকর্ড । এবার আগের সব রেকর্ড ভেঙে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত শনাক্তের সংখ্যা ২ লাখ ৬০ হাজার ছাড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, করোনা মহামারি শুরুর পর একদিনে এটাই সর্বোচ্চ সংখ্যা । বিবিসি জানিয়েছে, নতুন পরিসংখ্যান প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনা আক্রান্ত এবং মৃত্যু রোগী সবচেয়ে বেশি বৃদ্ধি পাচ্ছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত এবং সাউথ আফ্রিকায়।

এর আগে করোনায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু রেকর্ড ছিল ১০ মে।বিশ্বজুড়ে সেদিনে মারা গেছে ৭ হাজার ৩৬০ জন।

শনিবার যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব মতে, সারাবিশ্বে করোনা রোগী প্রায় ১ কোটি ৪০ লাখ ছাড়িয়েছে।

পরিসংখ্যান বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যে প্রথম অবস্থায় লকডাউন এবং মাস্ক বাধ্যতামূলক পরতে অনেকেই নারাজ ছিল। ফলে দেশটির ফ্লোরিডা, টেক্সাস এবং অ্যারিজোনা রাজ্যে এক লাফে বাড়তে থাকে করোনা রোগী।

এই সপ্তাহের চিত্রে দেখা যাচ্ছে যুক্তরাষ্টের করোনা পরিস্থিতি এমন ভয়াবহ যে, সেখানে নতুন রোগীদের জন্য আইসিইউ দিতে পারছে না হাসপাতালগুলো।

ব্রাজিলে করোনাভাইরাস মহামারিকে রাজনৈতিক ইস্যু বানানো হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কয়েকদিন আগেই ঘোষণা দিয়েছে যে, ল্যাটিন আমেরিকার দেশটিতে আগের মতো করোনো রোগী বাড়ছে না।

তৃতীয় অবস্থানে থাকা ভারতকে অনেক আগেই সর্তক করে দিয়েছিলেন এক দল বিজ্ঞানী। দেশটির মুম্বাই, মহারাষ্ট্র এবং বেঙ্গালুরুতে সবচেয়ে বেশি করোয়া আক্রান্ত হয়েছেন মানুষ। গত সেদেশে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত রোগী পাওয়া গেছে ৩৪ হাজার ৮৮৪ জন এবং প্রাণ গেছে ৬৭১ জন।

ইউরোপ, আমেরিকা, এশিয়া ছাড়িয়ে করোনার প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে সাউথ আফ্রিকায়। শনিবার দেশটিতে সর্বাধিক সংখ্যক করোনা শনাক্ত রোগী সংক্রমণ হয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

পাঠকের মতামত:

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে