| ঢাকা, শনিবার, ৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭

ধুমপান করা প্রবাসীদের বিশেষ একটি বার্তা দিলো সৌদি স্বাস্থ্যমন্ত্রণালয়

২০২০ জুন ২৯ ২২:২১:৩৬
ধুমপান করা প্রবাসীদের বিশেষ একটি বার্তা দিলো সৌদি স্বাস্থ্যমন্ত্রণালয়

করোনা ভাইরাস নিজের তান্ডব সারা বিশ্বেই চলছে। এমন পরিস্থিতিতে সৌদি স্বাস্থ্যমন্ত্রণালয় নতুন ঘোষণা দিলো ধুমপান করা প্রবাসীদের জন্য। বিভিন্ন দেশে গবেষকরা প্রমাণিত করছে যে করোনা সবচেয়ে ক্ষতিকর প্রভাব ধুমপায়ীদের মধেই বেশী পড়ছে। এমনকি যাদের ধুমপানে অভ্যাস আছে তাদেরই করোনা আক্রান্তের সম্ভাবনা ও ঝুঁকি সবচেয়ে বেশী।

তাই ধুমপায়ীদের জন্য সৌদি স্বাস্থ্যমন্ত্রণালয় বিশেষ এক নির্দেশনা জারি করেছে। সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ সকল তথ্য নিশ্চিত করেছে।

সৌদি স্বাস্থ্যমন্ত্রণালয় সমগ্র সৌদি আরবের ধূমপায়ীদের নির্দেশনা দিয়েছে যে “মাওয়াইদ অ্যাপ” এর মাধ্যমে সৌদি আরবের বিশেষ ধুমপান নিরোধক ক্লিনিকগুলির সাথে আগাম অ্যাপোয়েন্টমেন্ট করতে হবে, যদি কারো কোভিড-১৯ এর কোনো লক্ষণ বা উপসর্গ থাকে।

অর্থাৎ কোনো ধুমপায়ীর মাঝে কোভিড-১৯ এর লক্ষণ বা উপসর্গ প্রকাশ পেলে তাকে মাওয়াদ অ্যাপ ব্যাবহার করতে বলা হয়েছে।

সৌদি স্বাস্থ্যমন্ত্রণালয় তাদের টুইটার পেইজে একটি ইনফোগ্রাফিক পোস্ট করেছে। সেখানে দেখাচ্ছে যে ধুমপান কি করে মানুষের ফুসফুসের ক্ষতি করে, রোগ প্রতিরোধক ক্ষমতা হ্রাস করে, সর্বপরি ফুসফুসের বিভিন্ন রোগব্যাধীর সূচনা করে থাকে।

যাদের এ বিষয়ে প্রশ্ন রয়েছে তারা ৯৩৭ নাম্বারে কল করে সকল তথ্য জানতে পারবেন। ২৪ ঘন্টা এই নাম্বারটি সচল থাকবে।

এছাড়াও হোয়াটসঅ্যাপের মাধ্যমেও তথ্য বা কোনো জিজ্ঞাসা থাকলে সেটি জেনে নেওয়া যাবে। হোয়াটসঅ্যাপ নাম্বারটি হল ৯২০০০৫৯৩৭ । এই নাম্বারে মিলবে কোভিড-১৯ সম্পর্কিত বিভিন্ন আপডেট।

এই সার্ভিসটি ব্যাবহারকারীদের রক্তদান ও গ্রহন এবং স্বাস্থ্যকেন্দ্র সমূহের বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করা হবে। এর মাধ্যমে স্বাস্থ্যকেন্দ্র সমূহে অ্যাপোয়েন্টমেন্ট ও নিতে পারবেন ব্যাবহারকারীগণ।

পাঠকের মতামত:

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে