| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এইমাত্র পাওয়া : প্রবাসীদের জন্য করোনার মধ্যে এটাই সবচেয়ে বড় সুখবর

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জুন ২৯ ১৬:৫১:৫৭
এইমাত্র পাওয়া : প্রবাসীদের জন্য করোনার মধ্যে এটাই সবচেয়ে বড় সুখবর

মালয়েশিয়া অবস্থানরত প্রবাসীদের চিকিৎসা ও জরুরি প্রয়োজনে নিজ নিজ দেশে ফেরার অনুমতি দিয়েছে দেশটির সরকার পক্ষ। এক বার্তায় জানা যায় যে মালয়েশিয়ান প্রতিরক্ষা মন্ত্রনালয়ের সিনিয়র মন্ত্রী দাতোক সেরী ইসমাইল সাবরি ইয়াকুব এই অনুমতি দান।

বর্তমানে চলমান রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (আরএমসিও) চলাকালীন সময়ে তারা দেশটিতে পুনরায় প্রবেশ করতে পারবেন না বলে জানানো হয় এবং আরএমসিও শেষ হলে নিদিষ্ট নিয়ম মেনে প্রবাসীরা পূনরায় প্রবেশ করতে বিভিন্ন শর্ত দিয়েছেন তিনি।

শনিবার (২৭জুন) মালয়েশিয়ার দ্য স্টার অনলাইন পত্রিকায় এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয় ।

প্রতিবেদনে বিস্তারিত জানানো হয়, শনিবার ২৭ জুন কোভিড-১৯ জুন পরিস্থিতি মোকাবেলায় মন্ত্রী পরিষদের বিশেষ বৈঠকে এই স্বীদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে আরো স্বীদ্ধান্ত নেওয়া দেশীয় মাছের চাহিদা নিশ্চিত করতে দেশীয় মাছ ধরার ট্রলারে বিদেশি কর্মী নেওয়া হবে না।

বৈঠকে স্বীদ্ধান্ত নেওয়া হয়, আরএমসিও শেষে বিদেশী নাগরিকদের আগে তাদের নিজ নিজ সরকার থেকে তাদের দেশ ত্যাগের অনুমতি নিতে হবে। এবং যারা মালয়েশিয়ায় প্রবেশ করবেন- তাদের অবশ্যই ইমিগ্রেশন বিভাগ থেকে অস্থায়ী কর্মসংস্থান পাসের জন্য আবেদন করতে হবে, পাশাপাশি কোভিড-১৯ পরীক্ষার রিপোর্ট ও ১৪ দিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং এই খরচ নিয়োগকারীদের বহন করতে হবে।

“তবে কত তারিখ থেকে ছুটিতে থাকা প্রবাসীরা ফিরতে পারবেন সেটা স্পষ্ট করে বলা হয়নি। যারা মালয়েশিয়া থেকে জরুরী ভাবে বা চিকিৎসা জনিত কারনে নিজ দেশে ফিরতে চান তাদের নিজ দূতাবাস থেকে অনুমতি সহ প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে হবে।”

প্রতিবেদনে আরো জানানো হয়, চলমান রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার ( আরএমসিও) কার্যকর ও অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকাতে পুলিশ, সশস্ত্র বাহিনী, মেরিটাইম এনফোর্সমেন্ট এজেন্সি এবং বর্ডার সিকিউরিটি এজেন্সির সমন্বয়ে একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে।

এছাড়া আরও বলা হয়, ২৬ জুন আরএমসিও এবং স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) লঙ্ঘনের দায়ে ৫৩ জন কে গ্রেফতার পূর্বক ৮ জন কে রিমান্ডে নেওয়া হয়েছে এবং বাকি ৪৫ জনের বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়া হয়েছে।

“এদিকে মালয়েশিয়ার করোনা ভাইরাস মোকাবেলায় ব্যাপক সাফল্য অর্জন করেছে দেশটি। রবিবার সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক সর্বশেষ তথ্য জানানো হয়েছে, গত ২৪ ঘন্টায় ১৮ জন আক্রান্ত হয়েছে। এছাড়াও সুস্থ হয়েছে ১০। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৬৩৪ জন। সর্বমোট সুস্থ হয়েছে ৮ হাজার ৩১৮জন। সর্বমোট মৃত্যু হয়েছে ১২১ জনের।”

ক্রিকেট

মুস্তাফিজ-পাথিরানা দুজনই খেলবেন চেন্নাইয়ের পরের ম্যাচ দিল্লির বিপক্ষে!

মুস্তাফিজ-পাথিরানা দুজনই খেলবেন চেন্নাইয়ের পরের ম্যাচ দিল্লির বিপক্ষে!

চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ ড্যারেন ব্রাভো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের শুরুতেই মুস্তাফিজকে নিয়ে তার পরিকল্পনার ...

মুজিব কে হারিয়ে আরেক আফগানে থিতু হল কলকাতা

মুজিব কে হারিয়ে আরেক আফগানে থিতু হল কলকাতা

জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি আইপিএলের ১৭ তম আসর পুরোদমে চলছে। তবে ইনজুরি সেরে উঠতে পারেননি কলকাতা নাইট ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে