| ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

শিরোনাম

৫২৪ রানের ম্যাচে ৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব বদলে দিলেন প্যাটেল পার্পল, হায়দ্রাবাদ ম্যাচের আগে দেখে নিন মুস্তাফিজের হিসাব নিকাশ*** আগামীকাল হায়দ্রাবাদের বিপক্ষে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই কোচ, দেখে নিন ম্যাচ সময়*** ব্রেকিং নিউজ ; দলে ফিরলেন তামিম, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শক্তিশালী দল ঘোষণা*** হায়দ্রাবাদ ম্যাচের আগে মুস্তাফিজের ভান্ডারে নতুন বোলিং অস্ত্র যোগ করলেন ব্রাভো*** পাকিস্তানের বাচা-মরার ম্যাচ, আইপিএলে হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন আজ*** আজ ২৭/০৪/২০২৪ তারিখ, দেখেনিন আজকের সকল দেশের টাকার রেট কত*** ১ ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লো কলকাতা পাঞ্জাব***

মাঠে ক্রিকেট ফিরলেও করোনার জন্য নতুন যেসব নিয়ম করল আইসিসি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জুন ১০ ১০:৩৮:১৫
মাঠে ক্রিকেট ফিরলেও করোনার জন্য নতুন যেসব নিয়ম করল আইসিসি

সামনের মাসে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজেই ‘করোনা-বদলি’সহ নতুন কিছু নিয়মের কার্যকরণ শুরু হবে। অনিল কুম্বলের নেতৃত্বে আইসিসির ক্রিকেট কমিটি যেসব নিয়মের সুপারিশ করেছিল গত মাসে, তার কিছু অনুমোদন দিয়েছে আইসিসির নির্বাহী কমিটি।

মাথায় বল লেগে খেলোয়াড় পাল্টানোর নিয়ম চালু হয়েছে মাত্র গতবছর। পরিস্থিতি পাল্টে গেল পরের বছরই, ২০২০ সালে করোনার থাবায় থমকে আছে বিশ্ব। মহামারীর রক্তচক্ষু এড়িয়ে ক্রিকেট একটু একটু করে মাঠে ফেরানোর পরিকল্পনা চলছে, ভয় কখন না আবার কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে যান কোনো ক্রিকেটার। সেটা যদি ম্যাচের সময়ে ঘটে?

সেই দুশ্চিন্তা থেকেই আইসিসির কাছে নতুন এক ইচ্ছের কথা জানিয়েছিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। করোনা পরিস্থিতির মাঝেই ওয়েস্ট ইন্ডিজ ও পরে পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলার পরিকল্পনা ইংল্যান্ডের। ইসিবির ডিরেক্টর স্টিভ এলওর্থির বলেছিলেন, আইসিসির কাছে তাদের একটাই চাওয়া, সিরিজের মাঝখানে কোনো খেলোয়াড় করোনায় আক্রান্ত হয়ে গেলে তার বদলি নামানোর অনুমতি যেন দেয়া হয়।

বিজ্ঞাপনবিজ্ঞাপন

করোনা-বদলি: মাথায় আঘাত পাওয়া বা কনকাশন বদলি খেলোয়াড়ের মতো করোনা-বদলি খেলোয়াড়ের জন্য আইসিসির কাছে ইসিবি সুপারিশ করে। সেটারই সাময়িক অনুমোদন দিয়েছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। টেস্ট চলাকালীন কোনো খেলোয়াড়ের করোনা উপসর্গ দেখা দিলে তার বদলি কাউকে একাদশে নিতে পারবে দল। কনকাশন বদলির মতো করে কেবল একই ধরনের খেলোয়াড় নামাতে হবে। ওয়ানডে ও টি-টুয়েন্টির জন্য এটি কার্যকর নয়।

বলে লালা: করোনা থেকে দূরে থাকতে বলে মুখের লালা ব্যবহার আগেই নিষিদ্ধ করেছে আইসিসি। খেলোয়াড়দের সুরক্ষায় এক্ষেত্রে কড়াই থাকবেন আম্পায়াররা। ভুল করেও কেউ বলে লালা ব্যবহার করলে সংশ্লিষ্ট দলকে প্রথমে সতর্ক, যা প্রতি ইনিংসে একটি দলকে দুবার করা হবে, তারপরেও লালাকাণ্ড ঘটালে ব্যাটিং দলকে ৫ রান বোনাস দেয়া হবে। শেষে বল জীবাণুমুক্ত করে ফের খেলা গড়ানোর নির্দেশ দেবেন আম্পায়ার।

অতিরিক্ত রিভিউ: মহামারী সময়ে কম অভিজ্ঞ ম্যাচ অফিসিয়াল দায়িত্ব পালন কালে ভুল করে বসতে পারেন। সেই বিবেচনায় টেস্টে প্রতি ইনিংসে একটি বাড়তি রিভিউ অনুমোদন করেছে আইসিসি। টেস্টে এখন প্রতি ইনিংসে তিনবার রিভিউ নেয়ার সুযোগ থাকবে দলগুলোর। সাদা বলের ম্যাচে সেটি প্রতি ইনিংসে দুবার করে।

স্থানীয় অফিসিয়াল: করোনা পরিস্থিতিতে ভ্রমণ নিষেধাজ্ঞা দেশে দেশে। আন্তর্জাতিক ক্রিকেটে নিরপেক্ষ আম্পায়ারের নিয়ম তাই আপাতত শিথিল করেছে আইসিসি। ম্যাচ অফিসিয়াল হিসেবে স্থানীয়দের ব্যবহার করা যাবে প্রয়োজন অনুযায়ী।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

হায়দ্রাবাদ ম্যাচের আগে মুস্তাফিজের ভান্ডারে নতুন বোলিং অস্ত্র যোগ করলেন ব্রাভো

হায়দ্রাবাদ ম্যাচের আগে মুস্তাফিজের ভান্ডারে নতুন বোলিং অস্ত্র যোগ করলেন ব্রাভো

মুস্তাফিজের বোলিং দেখে হাততালি দিচ্ছেন ডিজে ব্রাভো কাটার মাস্টারকে কড়া নজর রাখছেন চেন্নাইয়ের বোলিং গুরু। ...

৫২৪ রানের ম্যাচে ৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব বদলে দিলেন প্যাটেল পার্পল, হায়দ্রাবাদ ম্যাচের আগে দেখে নিন মুস্তাফিজের হিসাব নিকাশ

৫২৪ রানের ম্যাচে ৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব বদলে দিলেন প্যাটেল পার্পল, হায়দ্রাবাদ ম্যাচের আগে দেখে নিন মুস্তাফিজের হিসাব নিকাশ

গতকাল রাতে আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রানের টার্গেটে জয় পেয়েছে পাঞ্জাব। প্রথম ব্যাট করে কলকাতা ২০ ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে