| ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

স্থগিতের নির্দেশ দেশের যে ৪ টি কলেজে ভর্তি কার্যক্রম

২০২০ জুন ০৩ ২২:৩১:৪৫
স্থগিতের নির্দেশ দেশের যে ৪ টি কলেজে ভর্তি কার্যক্রম

অনুমতির একদিন পর বুধবার (৩ জুন) ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর ড. মো. হারুন-অর-রশিদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্যাথলিক চার্চ (খ্রিস্টান মিশনারি) পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রম স্থগিত করা হলো।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বাংলানিউজকে বলেন, করোনা ভাইরাসের কারণে ভর্তি কার্যক্রম স্থগিত করতে বলা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে তারা নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি করাতে পারবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতির পর মঙ্গলবার (২ জুন) ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আগামী ২০ জুনের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে বোর্ডকে অবহিত করতে হবে। এদিকে, নটর ডেম কলেজের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত মঙ্গলবার (২ জুন) ঢাকা শিক্ষা বোর্ড এই চার কলেজকে তাদের নিজস্ব প্রক্রিায় একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরু করে ২০ জুনের মধ্যে ভর্তি সম্পন্ন করে বোর্ডকে অবহিত করার নির্দেশনা দিয়েছেন। ‘আজ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান টেলিফোনে চারটি কলেজকে দেশে করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থতির কারণে সব ভর্তি কার্যক্রম স্থগিত করার নির্দেশনা দিয়েছেন। দেশের সার্বিক অবস্থা স্বাভাবিক হলে চেয়ারম্যান মহোদয় চারটি কলেজকে লিখিত পত্রের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার জন্য ১৫ দিন সময় দেবেন।’ বিজ্ঞপ্তিতে বলা হয়, চেয়ারম্যান মহোদয়ের নির্দেশনার প্রতি শ্রদ্ধা রেখে আমরা নটর ডেম কলেজে ভর্তির সব কার্যক্রম স্থগিত ঘোষণা করছি। শিক্ষা বোর্ড থেকে নির্দেশনা পাওয়ার পর ভর্তি কার্যক্রমের নতুন তারিখ কলেজের নির্দিষ্ট ওয়েবসাইটে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এরআগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে স্বাস্থ্য মন্ত্রণালয় জারি করা স্বাস্থ্যবিধি ও সরকারি অন্য নির্দেশনা অনুসরণ করে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি করাতে হবে। গত ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ফলাফলের ভিত্তিতে সারাদেশে কলেজগুলোতে একাদশ শ্রেণিতে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করানো হলেও এই চারটি প্রতিষ্ঠান নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি করে আসছে। এই চার কলেজ ভর্তির জন্য শিক্ষার্থীদের আগ্রহের শীর্ষে থাকে সব সময়।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক বলেছিলেন, তারা বলেছিল ভর্তি পরীক্ষা নেবে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে বলা হয়েছে এবার পরীক্ষা নেওয়া যাবে না। তারা নম্বরের ভিত্তিতে এবং নিজস্ব সম্প্রদায়ের কোটা রেখে ভর্তি করাবে বলে জানায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলো ইতোমধ্যে তাদের পরিকল্পনা তৈরিতে ব্যস্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ...

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করলেন পাথিরানা

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করলেন পাথিরানা

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বৈরিতার কথা এখন সবাই জানেন। দুই দলের মধ্যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে