| ঢাকা, শনিবার, ৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭

স্থগিতের নির্দেশ দেশের যে ৪ টি কলেজে ভর্তি কার্যক্রম

২০২০ জুন ০৩ ২২:৩১:৪৫
স্থগিতের নির্দেশ দেশের যে ৪ টি কলেজে ভর্তি কার্যক্রম

ক্যাথলিক চার্চ পরিচালিত ঢাকার নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজে নিজস্ব প্রক্রিয়ায় একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম স্থগিত করার নির্দেশ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

অনুমতির একদিন পর বুধবার (৩ জুন) ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর ড. মো. হারুন-অর-রশিদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্যাথলিক চার্চ (খ্রিস্টান মিশনারি) পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রম স্থগিত করা হলো।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বাংলানিউজকে বলেন, করোনা ভাইরাসের কারণে ভর্তি কার্যক্রম স্থগিত করতে বলা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে তারা নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি করাতে পারবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতির পর মঙ্গলবার (২ জুন) ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আগামী ২০ জুনের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে বোর্ডকে অবহিত করতে হবে। এদিকে, নটর ডেম কলেজের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত মঙ্গলবার (২ জুন) ঢাকা শিক্ষা বোর্ড এই চার কলেজকে তাদের নিজস্ব প্রক্রিায় একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরু করে ২০ জুনের মধ্যে ভর্তি সম্পন্ন করে বোর্ডকে অবহিত করার নির্দেশনা দিয়েছেন। ‘আজ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান টেলিফোনে চারটি কলেজকে দেশে করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থতির কারণে সব ভর্তি কার্যক্রম স্থগিত করার নির্দেশনা দিয়েছেন। দেশের সার্বিক অবস্থা স্বাভাবিক হলে চেয়ারম্যান মহোদয় চারটি কলেজকে লিখিত পত্রের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার জন্য ১৫ দিন সময় দেবেন।’ বিজ্ঞপ্তিতে বলা হয়, চেয়ারম্যান মহোদয়ের নির্দেশনার প্রতি শ্রদ্ধা রেখে আমরা নটর ডেম কলেজে ভর্তির সব কার্যক্রম স্থগিত ঘোষণা করছি। শিক্ষা বোর্ড থেকে নির্দেশনা পাওয়ার পর ভর্তি কার্যক্রমের নতুন তারিখ কলেজের নির্দিষ্ট ওয়েবসাইটে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এরআগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে স্বাস্থ্য মন্ত্রণালয় জারি করা স্বাস্থ্যবিধি ও সরকারি অন্য নির্দেশনা অনুসরণ করে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি করাতে হবে। গত ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ফলাফলের ভিত্তিতে সারাদেশে কলেজগুলোতে একাদশ শ্রেণিতে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করানো হলেও এই চারটি প্রতিষ্ঠান নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি করে আসছে। এই চার কলেজ ভর্তির জন্য শিক্ষার্থীদের আগ্রহের শীর্ষে থাকে সব সময়।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক বলেছিলেন, তারা বলেছিল ভর্তি পরীক্ষা নেবে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে বলা হয়েছে এবার পরীক্ষা নেওয়া যাবে না। তারা নম্বরের ভিত্তিতে এবং নিজস্ব সম্প্রদায়ের কোটা রেখে ভর্তি করাবে বলে জানায়।

পাঠকের মতামত:

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর



রে