| ঢাকা, শনিবার, ৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭

মুখ দিয়ে লেখা সেই ছেলেটি দেখতে পেলো না নিজের ফলাফল

২০২০ জুন ০১ ১৭:৩০:৪০
মুখ দিয়ে লেখা সেই ছেলেটি দেখতে পেলো না নিজের ফলাফল

ঈশ্বর কুমার ছিলেন শারীরিক প্রতিবন্ধী । প্রতিবন্ধী হলেও লেখাপড়ার প্রতি তার অদম্য ইচ্ছা ছিল। তার হাত দুটিই ছিল অবশ। যার কারণে মুখ দিয়ে লিখেই তিনি পড়াশুনা করতেন এবং সেভাবে পরিক্ষার খাতাতেও লিখেন তিনি। এভাবে তিনি পিএসসি ও জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। চলতি বছরের ফেব্রুয়ারি মাসেও মুখ দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিয়েছিলেন ঈশ্বর। কিন্তু পরীক্ষা শেষের কয়েক দিন পরই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যায় সে।

ঈশ্বর কুমারের বাড়ি সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার পাইকপাড়া গ্রামে। সে একই গ্রামের মৃত প্রফুল্ল চন্দ্র সূত্রধরের ছেলে। এ বছর উল্লাপাড়ার খন্দকার আব্দুল মজিদ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় তিনি জিপিএ ৩.৬১ উত্তীর্ণ হয়েছেন।

খন্দকার আব্দুল মজিদ উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ইউসুফ আলী মন্টু জানান, জন্মগত ভাবে ঈশ্বর শারীরিক প্রতিবন্ধী। দুটি হাতই তার অবশ। পা দুটোতেও জোর কম। খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটতেন তিনি। শিশু বেলায় বাবা-মা মারা যাওয়ার পর বোনের বাড়িতে লালিত পালিত হয় ঈশ্বর কুমার। মুখ দিয়ে লিখত সে। এত কষ্ট ও সংগ্রামের পর নিজের এসএসসি পরীক্ষার অর্জন দেখে যেতে পারল না। এটা সত্যিই অনেক দুঃখজনক।

পাঠকের মতামত:

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর



রে